নতুন করে কি লাগু হতে চলেছে করোনা বিধি? উচ্চপর্যায়ের বৈঠকে বেশ কিছু নির্দেশ দিলেন নরেন্দ্র মোদী

২২শে ডিসেম্বর ২০২২-এ অনুষ্ঠিত সর্বশেষ কোভিড -১৯ পর্যালোচনার সময় প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশাবলীর উপর গৃহীত পদক্ষেপগুলি সম্পর্কে তাঁকে জানানো হয়।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 2:36 PM IST

দেশে করোনার ক্রমবর্ধমান মামলার মধ্যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ অর্থাৎ বুধবার একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। এই বৈঠকে দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করা হয়। তথ্য অনুসারে, এই উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনা মামলার বৃদ্ধির মধ্যে পরিস্থিতি এবং জনস্বাস্থ্য প্রস্তুতি পর্যালোচনা করতে।

বৈঠকে কি হয়

২২শে ডিসেম্বর ২০২২-এ অনুষ্ঠিত সর্বশেষ কোভিড -১৯ পর্যালোচনার সময় প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশাবলীর উপর গৃহীত পদক্ষেপগুলি সম্পর্কে তাঁকে জানানো হয়। এছাড়াও ২০টি প্রধান কোভিড ওষুধ, ১২টি অন্যান্য ওষুধ, ৮টি বাফার ওষুধ এবং ১টি ইনফ্লুয়েঞ্জা ওষুধের প্রাপ্যতা ও দাম পর্যবেক্ষণ করা হচ্ছে বলে বৈঠকে প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে। ২২ হাজার হাসপাতালে ২৭ ডিসেম্বর ২০২২-এ একটি মক ড্রিলও পরিচালিত হয়েছিল এবং তারপরে হাসপাতালগুলির পক্ষ থেকে অনেক প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া হয়েছিল বলে জানানো হয়।

প্রধানমন্ত্রীকে দেশের ইনফ্লুয়েঞ্জা পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়, বিশেষ করে গত কয়েক মাসে H1N1 এবং H3N2-এর প্রচুর সংক্রমণের ঘটনা ঘটেছে। প্রধানমন্ত্রী মনোনীত INSACOG জিনোম সিকোয়েন্সিং ল্যাবরেটরিগুলির সাথে ইতিবাচক নমুনার পুরো জিনোম সিকোয়েন্সিং বাড়ানোর জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। এটি নতুন ভেরিয়েন্টের ট্র্যাকিং-এর জন্য উপযুক্ত প্রক্রিয়া।

প্রধানমন্ত্রী রোগী, স্বাস্থ্য পেশাদার এবং স্বাস্থ্যকর্মীদের মাস্ক পরার ওপরে জোর দেন। হাসপাতালগুলিতে কোভিড বিধি মেনে চলার ওপরেও গুরুত্ব আরোপ করেছেন বলে জানা গিয়েছে।

মোদী নির্দেশ দেন যে আইআরআই/এসএআরআই কেসগুলির কার্যকরী নজরদারি এবং ইনফ্লুয়েঞ্জা, SARS-CoV-2 এবং অ্যাডেনোভাইরাসের জন্য পরীক্ষাগুলি রাজ্যগুলির সঙ্গে অনুসরণ করা হবে। প্রধানমন্ত্রী পর্যাপ্ত শয্যা এবং অন্যান্য স্বাস্থ্য সুবিধা সহ ইনফ্লুয়েঞ্জা এবং কোভিড-১৯ এর জন্য প্রয়োজনীয় ওষুধ ও লজিস্টিকসের প্রাপ্যতা নিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

তিনি হাইলাইট করেছেন যে কোভিড -১৯ মহামারী এখনও শেষ হয়নি এবং নিয়মিত ভিত্তিতে সারা দেশে পরিস্থিতি পর্যবেক্ষণ করার প্রয়োজন রয়েছে। প্রধানমন্ত্রী জনসমাজকে শ্বাসযন্ত্রের স্বাস্থ্যবিধি অনুসরণ করার এবং জনবহুল জায়গায় কোভিডের উপযুক্ত আচরণ মেনে চলার আহ্বান জানিয়েছেন।

কেরালায় পরিস্থিতি খারাপের আশঙ্কা

কেরালায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। এর পর বুধবার রাজ্য সরকার সমস্ত জেলায় সতর্কতা জারি করেছে। স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, মঙ্গলবার রাজ্যে ১৭২ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। তিরুবনন্তপুরম এবং এর্নাকুলাম জেলায় ভাইরাসের সংখ্যা বেশি। রাজ্যে বর্তমানে ১০২৬টি সক্রিয় মামলা রয়েছে, যার মধ্যে ১১১ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। সব জেলাকে সতর্ক করা হয়েছে। জেলাগুলোকেও মনিটরিং জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে।

Share this article
click me!