Netaji Statue : ইন্ডিয়া গেটে বসছে নেতাজীর বিশাল স্ট্যাচু, কিন্তু মূর্তি তৈরির নেপথ্যে রয়েছেন কোন শিল্পী

ঠিক কী ধরনের বিশেষত্ব থাকবে দেশনায়কের মূর্তিটিতে তা বলে দেওয়া হয়েছে কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের তরফে। সেই অনুযায়ী কাজ করছেন গদনায়ক।

Jaydeep Das | Published : Jan 22, 2022 11:59 AM IST

ইন্ডিয়া গেটে নেতাজির নতুন মূর্তি নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে গোটা দেশে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মদিন (Netaji Subhash Chandra Bose's 125th Birthday) উপলক্ষ্যে বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। গতকালই তিনি ঘোষণা করেছেন ইন্ডিয়া গেটে বসছে নেতাজির ২৮ ফুট লম্বা ও ছয় ফুট চওড়া স্ট্যাচু (Statue of Netaji is 28 feet long and 6 feet wide)। ২৩ জানুয়ারি এই হলোগ্রাম স্ট্যাচুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাথরের মূর্তি নির্মাণের কাজ শেষ না হওয়া পর্যন্ত ওই ওই স্থানে সুভাষ চন্দ্র বসুর হলোগ্রাম মূর্তিটিই থাকবে বলে জানা যাচ্ছে। মূর্তিটি স্থাপিত হলে তা সরাসরি রাইসিনা হিলস থেকে সহজেই দেখা যাবে বলে জানা যাচ্ছে। কিন্তু মূল মূর্তিটি কে তৈরি করছে জানেন ?

এদিকে শুক্রবার এই ঘোষণা করার সময় নরেন্দ্র মোদীকে স্পষ্টতই জানাতে দেখা যায়, বিপ্লবীর কাছে ভারতের “ঋণস্বীকারের প্রতীক” হিসাবে ইন্ডিয়া গেটে দেশের স্বাধীনতার অন্যতম মুক্তিযোদ্ধার একটি বিশাল মূর্তি স্থাপন করা হবে। এদিকে এই বিশাল কাজ যার কাঁধে দেওয়া হয়েছে সেই শিল্পীর নাম অদ্বৈত গদানায়ক। তিনি বর্তমানে ন্যাশনাল মডার্ন আর্ট গ্যালারির পরিচালকের দায়িত্বে রয়েছে। বর্তমানে তিনি ও ও তাঁর দল মিলে গড়ে তুলছেন নেতাজির গ্রানাইটের বিশাল অবয়ব। এদিকে নেতাজির মতো মহান বিপ্লবী তথা দেশের স্বাধীনতার নেপথ্যের এই নায়কের মূর্তি গড়ার সুযোগে স্বভাবতই আপ্লুত অদ্বৈত গদনায়ক। সাংবাদমাধ্যমের সামনে সেকথা জানানও তিনি। এই প্রসঙ্গে তিনি বলেন, “আমি অত্যন্ত আনন্দিত। একজন ভাষ্কর হিসেবে এ আমার কাছে ভীষণই সম্মানের বিষয় যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাকে এই দায়িত্বের জন্য বেছে নিয়েছেন।”

আরও পড়ুন-আগে নেতাজির আদর্শকে বাস্তবায়িত করুন, স্ট্যাচু নিয়ে কেন্দ্রকে খোঁচা চন্দ্র বসুর

আরও পড়ুন-সংক্রমণে রাশ, কমছে উদ্বেগ, গত ২৪ ঘণ্টায় কতটা কমল বাংলার কোভিড গ্রাফ

এদিকে ঠিক কী ধরনের বিশেষত্ব থাকবে দেশনায়কের মূর্তিটিতে তা বলে দেওয়া হয়েছে কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের তরফে। সেই অনুযায়ী কাজ করছেন গদনায়ক। তবে আপাতত ইন্ডিয়া গেটে যে হলোগ্রাম মূর্তির ব্যবস্থা হচ্ছে, তা একটি ৩০,০০০ লুমেন 4K  প্রজেক্টর দ্বারা পরিচালিত হবে বলে জানা যাচ্ছে। একটি অদৃশ্য হাই গেইন সম্পন্ন ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক স্ক্রিন এমনভাবে তৈরি করা হচ্ছে যাতে তা দর্শকের চোখে না পড়ে। ২৩ জানুয়ারি এই মূর্তিটির শুভ উদ্বোধন করবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে নেতাজির জন্মদিন উপলক্ষ্যে এবারে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানেও থাকছে বিশেষ চমক। যা নিয়েও জোর চর্চা চলছে দিল্লির অন্দরমহলে।

আরও পড়ুন- দিনে-দুপুরে দুই ভাইকে কুপিয়ে খুন মদ্যপ প্রতিবেশীর, ব্যাপক চাঞ্চল্য সিঙ্গুরে

Share this article
click me!