দেশের পরবর্তী প্রধান বিচারপতি কে? মোদী সরকারের কাছে নামপ্রকাশ করে দিলেন CJI চন্দ্রচূড়

CJI চন্দ্রচূড় কেন্দ্রীয় আইন মন্ত্রককে একটি চিঠি লিখেছেন এবং বিচারপতি সঞ্জীব খান্নাকে তার উত্তরসূরি মনোনীত করেছেন। বিচারপতি সঞ্জীব খান্না সুপ্রিম কোর্টের দ্বিতীয় সিনিয়র বিচারপতি।

Parna Sengupta | Published : Oct 17, 2024 4:43 AM IST

CJI DY চন্দ্রচূড়ের পর কে হবেন ভারতের পরবর্তী প্রধান বিচারপতি? কেন্দ্রীয় সরকার এর নাম পেয়েছে। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় মোদি সরকারকে একটি চিঠি লিখেছেন এবং বিচারপতি সঞ্জীব খান্নাকে তাঁর উত্তরসূরি হিসেবে নাম দেওয়ার প্রস্তাব পাঠিয়েছেন। CJI চন্দ্রচূড় কেন্দ্রীয় আইন মন্ত্রককে একটি চিঠি লিখেছেন এবং বিচারপতি সঞ্জীব খান্নাকে তার উত্তরসূরি মনোনীত করেছেন। বিচারপতি সঞ্জীব খান্না সুপ্রিম কোর্টের দ্বিতীয় সিনিয়র বিচারপতি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, পরবর্তী প্রধান বিচারপতির জন্য বিচারপতি সঞ্জীব খান্নার নাম পাঠিয়েছেন সিজেআই চন্দ্রচূড়। মোদী সরকারের অনুমোদন পাওয়ার পর, বিচারপতি খান্না সিজেআই চন্দ্রচূড়ের স্থলাভিষিক্ত হবেন। বিচারপতি সঞ্জীব খান্না হবেন ভারতের ৫১তম প্রধান বিচারপতি। সিজেআই হিসেবে তাঁর মেয়াদ হবে মাত্র ৬ মাস। এর পর তিনি ২০২৫ সালের ১৩ মে অবসরে যাবেন।

Latest Videos

১০ নভেম্বর অবসরে যাচ্ছেন CJI চন্দ্রচূড়। এমন পরিস্থিতিতে গত সপ্তাহে সিজেআই চন্দ্রচূড়কে চিঠি লিখেছিল কেন্দ্রীয় সরকার। সরকার সিজেআই-এর অফিসে তাঁর উত্তরাধিকারীর নাম দেওয়ার অনুরোধ জানিয়ে একটি চিঠি লিখেছিল।

আসলে, বিচারপতি সঞ্জীব খান্না ১৯৮৩ সালে দিল্লি বার কাউন্সিলে আইনজীবী হিসাবে নিজের নাম নথিভুক্ত করেছিলেন। তিনি প্রাথমিকভাবে তিস হাজারী আদালতে অনুশীলন করতেন। এরপর তিনি দিল্লি হাইকোর্ট ও ট্রাইব্যুনালে যান। আয়কর বিভাগের সিনিয়র স্ট্যান্ডিং কাউন্সেল হিসেবে তার দীর্ঘ মেয়াদ ছিল। ২০০৪ সালে, তিনি দিল্লির জাতীয় রাজধানী অঞ্চলের স্থায়ী কাউন্সেল (সিভিল) নিযুক্ত হন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
কুণাল ঘোষের সঙ্গে বৈঠক নারায়ণ বন্দ্যোপাধ্যায়ের, দেখুন কী বললেন চিকিৎসক | Narayan Banerjee meet Kunal
'বিশেষ সম্প্রদায়ের ১০ বছরের ছেলে কেন ভাঙল লক্ষ্মী প্রতিমা?' প্রশ্ন তুললেন অগ্নিমিত্রা
সুবর্ণ গোস্বামীর বিরুদ্ধে নোংরা অভিযোগ দেবাংশুর, পাল্টা যা বললেন চিকিৎসক । Subarna Goswami
শিয়ালদহ ইএসআই হাসপাতালে ভয়াবহ আগুন, অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হল ৮০ জন রোগীকে | Sealdah ESI Fire