Amritpal Singh: দিল্লি পঞ্জাব ছেড়ে কেন ডিব্রুগড়ের জেলে পাঠানো হল অমৃতপালকে? জবাব দিল পঞ্জাব পুলিশ

প্রশ্ন উঠছে পঞ্জাব থেকে গ্রেফতার হওয়া সত্ত্বেও কেন দিল্লি বা পঞ্জাবের জেলে না রেখে অসমের ডিব্রুগড়ে কেন নিয়ে যাওয়া হল অমৃতপালকে? এমনকি অমৃতপালের সহযোগীদেরও ডিব্রুগড়ের জেলেই বন্দি করে রাখা হয়েছে।

 

Web Desk - ANB | Published : Apr 23, 2023 10:10 AM IST

রবিবার সকালেই গ্রেফতার করা হয়েছে খালিস্তানি নেতা অমৃতপাল সিং-কে। পঞ্জাবের মোগা জেলার রদে গ্রাম থেকে তাঁকে গ্রেফতার করা হয়। প্রকাশ্যে এসেছে গ্রেফতারির ছবিও। চলতি বছরের ১৮ মার্চ থেকে ফেরার ছিলেন 'ওয়ারিস পঞ্জাব দে'-এর প্রধান অমৃতপাল। পঞ্জাব প্রসাশন সূত্রে জানা যাচ্ছে অমৃতপালযেঁ আপাতত অসমের ডিব্রুগড়ে নিয়ে যাওয়া হবে। উত্তর-পূর্বের এই রাজ্যেই জেলবন্দী 'ওয়ারিস পঞ্জাব দে'-এর আরও আট কর্মী। জাতীয় নিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। এবার প্রশ্ন উঠছে পঞ্জাব থেকে গ্রেফতার হওয়া সত্ত্বেও কেন দিল্লি বা পঞ্জাবের জেলে না রেখে অসমের ডিব্রুগড়ে কেন নিয়ে যাওয়া হল অমৃতপালকে? এমনকি অমৃতপালের সহযোগীদেরও ডিব্রুগড়ের জেলেই বন্দি করে রাখা হয়েছে।

প্রশ্নের উত্তরে পঞ্জাব পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, পঞ্জাব ও দিল্লির যে সমস্ত জেলে অমৃতপালকে রাখা সম্ভব ছিল সেই সব জেলে বন্দী রয়েছেন বিভিন্ন রাজ্যের গ্যাংস্টার এবং তাদের শাগরেদরা। এই সমস্ত গ্যাংস্টারদের সঙ্গে খালিস্তানি সংগঠনগুলির ভালো যোগাযোগ আছে বলেও দাবি পুলিশের। ফলে পঞ্জাব ও দিল্লির জেলে রাখলে অমৃতপালের সঙ্গে গ্যাংস্টারদের নতুন করে চক্র গড়ে ওঠার আশঙ্কা থেকে যাচ্ছে। শুধু তাই নয় জেলের নিরাপত্তা নিঘ্ন হওয়ারও আশঙ্কা থেকে যাচ্ছে। তাই কোনও রকম ঝুঁকি নিতে চায়নি পঞ্জাব এবং দিল্লি পুলিশ।

পঞ্জাবের মোগা জেলার গুরুদ্বারের সামনে থেকে গ্রেফতার করা হয় তাঁকে। পুলিশের পক্ষ থেকে আপতত শুধু জানানো হয়েছে তাকে অসমের ডিব্রুগড়ে নিয়ে যাওয়া হচ্ছে। সেখানেই রয়েছে 'ওয়ারিস পঞ্জাব দে'-এর নেতার আরও আট সহোযোগী। উল্লেখ্য মাত্র তিন দিন আগেই গ্রেফতার করা হয়েছে অমৃতপাল সিং-এর স্ত্রী কিরণদীপ কউরকে । লন্ডন যাওয়ার পথে অমৃতসর বিমানবন্দরেই তাঁকে আটকানো হয়। এই ঘটনার তিনদিনের মাথায় আত্মসমর্পণ করেন খালিস্তানপন্থী নেতা। তবে কি স্ত্রীর টানেই ধরা দিলেন 'ওয়ারিস পঞ্জাব দে'-এর প্রধান?

'ইন্ডিয়া টুডে'-এর তথ্য অনুযায়ী শনিবার সন্ধ্যায় মোগা শহরে পা রাখেন অমৃতপাল সিং। নিজেই পুলিশকে ফোন করে এই তথ্য জানিয়েছিলেন তিনি। তারপর রবিবার সকালেই আত্মসমর্পণ। জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয় অমৃতপালকে। পঞ্জাব প্রসাশন সূত্রে জানা যাচ্ছে অমৃতপালযেঁ আপাতত অসমের ডিব্রুগড়ে নিয়ে যাওয়া হবে। উত্তর-পূর্বের এই রাজ্যেই জেলবন্দী 'ওয়ারিস পঞ্জাব দে'-এর আরও আট কর্মী। জাতীয় নিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। রবিবার সকালে টুইট বার্তায় অমৃতপালের গ্রেফতারির কথা জানায় পঞ্জাব পুলিশ। রাজ্যবাসীর কাছে কোনও ধরণের গুজবে কান না দিতে এবং শান্তি-সম্প্রীতি বজায় রাখতে অনুরোধও করা হয়েছে পুলিশের তরফে।

আরও পড়ুন -

দুবাই থেকে ডিব্রুগড় জেল, দেখে নিন খালিস্তানপন্থী নেতার উত্থান পতন

'এখানেই শেষ নয়', গ্রেফতারির আগেই গুরুদ্বারে অমৃতপাল সিং-এর জ্বালাময়ী ভাষণ-এর ভিডিও ভাইরাল

স্ত্রীর গ্রেফতারির তিন দিনের মাথায় আত্মসমর্পণ, কিরণদীপের টানেই কি ধরা দিলেন অমৃতপাল সিং?

Share this article
click me!