মান বাড়ছে টাকার! শীঘ্রই বহু দেশের সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য ভারতীয় টাকায় হবে: পীযূষ গোয়েল

গোয়েল বলেছেন যে কেন্দ্রীয় ব্যাঙ্ক বর্তমানে এই বিষয়ে বিভিন্ন দেশে তার সহযোগীদের সঙ্গে আলোচনা করছে এবং বেশ কয়েকটি দেশের সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্যে রুপি লেনদেনের কার্যকারিতা শীঘ্রই শুরু হবে।

Web Desk - ANB | Published : Apr 23, 2023 9:20 AM IST / Updated: Apr 23 2023, 03:12 PM IST

কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল শনিবার আশা ব্যক্ত করেছেন যে ব্যবসায়ীরা শীঘ্রই ভারতীয় টাকা বা ভারতীয় মুদ্রায় বিদেশী বাণিজ্য লেনদেন করতে সক্ষম হবে। এর মূল কারণ হল বিভিন্ন দেশের অনেক ব্যাঙ্ক ভারতীয় ব্যাঙ্কগুলির সাথে বিশেষ ভোস্ট্রো অ্যাকাউন্ট স্থাপন করছে৷ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সিঙ্গাপুর, ব্রিটেন এবং নিউজিল্যান্ড সহ ১৮ টি দেশের ৬০টি করেসপন্ডেন্ট ব্যাঙ্ককে স্পেশাল রুপি ভোস্ট্রো অ্যাকাউন্ট (এসআরভিএ) খোলার অনুমোদন দিয়েছে।

গোয়েল বলেছেন যে কেন্দ্রীয় ব্যাঙ্ক বর্তমানে এই বিষয়ে বিভিন্ন দেশে তার সহযোগীদের সঙ্গে আলোচনা করছে এবং বেশ কয়েকটি দেশের সাথে আন্তর্জাতিক বাণিজ্যে রুপি লেনদেনের কার্যকারিতা শীঘ্রই শুরু হবে। তিনি আরও বলেন যে ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন এবং কানাডার মতো উন্নত দেশগুলির সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনা একটি গঠনমূলক পর্যায়ে রয়েছে।

জানা গিয়েছে যে ইউরোপিয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশন ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (EFTA), উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (GCC), এবং ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (EAEU) তুলনামূলক চুক্তির জন্য ভারতের সাথে আলোচনা শুরু করতে আগ্রহী। মন্ত্রী এদিন বলেন যে পুরো বিশ্ব ভারতের সঙ্গে একটি বড়সড় অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি প্রতিষ্ঠা করতে আগ্রহী। টেক্সটাইল শিল্পের জন্য উত্পাদন প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে, তিনি বলেছিলেন যে স্টেকহোল্ডারদের সঙ্গেও এই নিয়ে সদর্থক আলোচনা হয়েছে। তিনি আস্থা প্রকাশ করেন যে স্কিমটির বিশদ শীঘ্রই চূড়ান্ত করা হবে এবং অনুমোদনের জন্য সর্বোচ্চ স্তরে আনা হবে।

গুজরাটে চলা সৌরাষ্ট্র তামিল সঙ্গমে যোগ দিতে রাজকোটে পৌঁছে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেেন যে সমগ্র বিশ্ব ভারতের সাথে একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তিতে প্রবেশ করতে চায়। টেক্সটাইল সেক্টরের জন্য প্রোডাকশন লিঙ্ক ইনসেনটিভ স্কিমের দ্বিতীয় ধাপের বিষয়ে তিনি বলেন, খুব শীঘ্রই এই স্কিমের রূপরেখা চূড়ান্ত করা হবে।

অনেক দেশই ভারতীয় রুপি বা টাকার ওপর গুরুত্ব আরোপ করছে

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের অনেক দেশই রুপিতে ব্যবসা করতে ভারতের দ্বারস্থ হয়েছে। এসব দেশ বাণিজ্যে ডলারের পরিবর্তে রুপি ব্যবহার করতে চায়। এর মধ্যে তাজিকিস্তান, কিউবা, লুক্সেমবার্গ এবং সুদান সহ আরও অনেক দেশ রয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স জানায়, ইউক্রেন যুদ্ধ শুরু হলে ভারত ও রাশিয়া এই প্রক্রিয়ার মাধ্যমে ব্যবসা করেছিল। গত বছরের জুলাই থেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এই দিকে কাজ করছে। এমন এক পৃথিবীতে যাদের ডলারের অভাব, সেখানেই ভারতীয় টাকার গুরুত্ব বাড়ছে। এই সব দেশ ভারতীয় রুপি ব্যবহার করতে পারে। মালয়েশিয়ার পক্ষ ইতিমধ্যেই ভারতীয় রুপিতে বাণিজ্যের ঘোষণা করা হয়েছে।

Share this article
click me!