গভীর রাতের বিমানে মহিলা যাত্রীর শ্লীলতাহানি, তিন মাসের মধ্যে পঞ্চম ঘটনায় বাড়ছে আতঙ্ক

রিপোর্ট অনুসারে, সর্বশেষ ঘটনাটি ঘটেছে ইন্ডিগো ফ্লাইট 6E-5319 তে ঘটে। শনিবার রাত ৯টার পরে এই বিমানটি মুম্বাই থেকে উড়ান শুরু করেছিল।

Parna Sengupta | Published : Sep 11, 2023 7:57 AM IST

ফের বিমানে মহিলা যাত্রীর শ্লীলতাহানির ঘটনা। শনিবার গভীর রাতে মুম্বই থেকে গুয়াহাটি যাওয়ার ইন্ডিগো ফ্লাইটে কেবিনের আলো নিভে গেলে, একজন পুরুষ যাত্রীর আর্মরেস্ট তুলে বারবার পাশের সিটে বসা একজন মহিলা যাত্রীকে স্পর্শ করার অভিযোগ রয়েছে। এই বিষয়ে, বিমান সংস্থা বলেছে যে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে এবং ওই ব্যক্তিকে গুয়াহাটিতে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।

গত দুমাসে, ফ্লাইটে ভারতীয় যাত্রীদের যৌন হয়রানির অন্তত চারটি ঘটনা রিপোর্ট করা হয়েছে। রিপোর্ট অনুসারে, সর্বশেষ ঘটনাটি ঘটেছে ইন্ডিগো ফ্লাইট 6E-5319 তে ঘটে। শনিবার রাত ৯টার পরে এই বিমানটি মুম্বাই থেকে উড়ান শুরু করেছিল। ওই মহিলা জানান, হাসপাতালে থাকার পর তিনি সুস্থ হয়ে উঠছেন। মহিলা অভিযোগ করেছেন যে তিনি আর্মরেস্ট নামিয়েছিলেন এবং কেবিনের আলো নিভে যাওয়ার পরে ঘুমিয়ে পড়েছিলেন কিন্তু যখন তাঁর ঘুম ভাঙে, তিনি দেখতে পেলেন যে আর্মরেস্টটি উপরে রয়েছে এবং পাশের সিটে বসা পুরুষ যাত্রীটি তাঁর দিকে হেলে রয়েছেন।

মিডিয়ার কাছে তার খারাপ অভিজ্ঞতার কথা বর্ণনা করতে গিয়ে, মহিলা বলেছিলেন, "আমি কিছুক্ষণের জন্য অদ্ভুত অনুভব করছিলাম, কারণ আমার স্পষ্টভাবে মনে রয়েছে যে আমি আর্মরেস্টটি নীচে রেখেছিলাম।" মহিলার বয়ান অনুযায়ী কিছুক্ষণ ঘুমোনোর পর আচমকা জেগে গিয়ে তিনি দেখেন আর্মরেস্টটি তোলা অবস্থায় রয়েছে। তখন সেভাবে কিছু অনুভব না করায় ফের ঘুমিয়ে পড়েন তিনি। ফের চমকে জেগে উঠে তিনি দেখেন পাশের পুরুষ সঙ্গীর হাত তাঁর গায়ে। অথচ সেই পুরুষ সহযাত্রীর চোখ বন্ধ ছিল। মহিলা কিছুক্ষণ অপেক্ষা করেন। চোখ অর্ধেক বন্ধ রেখে ঘুমের ভানও করেন তিনি। কয়েক মিনিট পর পুরুষ যাত্রী আবার তাকে অনুচিতভাবে স্পর্শ করতে শুরু করেন। তখন ওই মহিলা চিৎকার করতে চেয়েও পারেননি। ভয়ে কাঁটা হয়ে গিয়েছিলেন তিনি।

তিনি আরও বলেন "অবশেষে, যখন সে আবার খারাপভাবে স্পর্শ করার চেষ্টা করে, আমি আমার হাত সরিয়ে নিয়ে চিৎকার করি। সিট লাইট জ্বালিয়ে এবং কেবিন ক্রুকে ডেকে গোটা ঘটনা বলি। এরপর অভিযুক্ত ব্যক্তি তার কাজের জন্য ক্ষমা চাইতে শুরু করেন। ইন্ডিগো একটি বিবৃতিতে বলেছে যে একজন মহিলা যাত্রীর কাছ থেকে মৌখিকভাবে যৌন হয়রানির অভিযোগ পাওয়ার পরে, যাত্রীকে গুয়াহাটিতে পৌঁছে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছিল। এয়ারলাইন্সের বিবৃতিতে বলা হয়েছে, "অভিযোগকারী স্থানীয় পুলিশের কাছে একটি এফআইআর দায়ের করেন এবং আমরা তদন্তে সহায়তা করব, যেখানে প্রয়োজন হবে"।

তার সোশ্যাল মিডিয়া পোস্টে, ভুক্তভোগী মহিলা এয়ারলাইনস, সিআইএসএফ, বিমানবন্দরের আধিকারিকদের এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে মামলা নথিভুক্ত করার জন্য থানায় থাকা সাক্ষীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি লিখেছেন, "বিশ্বে আপনার মতো আরও লোকের প্রয়োজন।"

Share this article
click me!