এবার ঋতুকালীন ছুটি পেতে পারেন মহিলা শিক্ষার্থীরা! জারি হল নতুন বিজ্ঞপ্তি

এবার ঋতুকালীন ছুটি পেতে পারেন মহিলা পড়ুয়ারা! কীভাবে আবেদন করবেন এই ছুটি? জেনে নিন

Anulekha Kar | Published : Apr 13, 2024 3:09 AM IST

মহিলা শিক্ষার্থীদের ঋতুকালীন ছুটি পেতে পারেন। এমনই জানানো হয়েছে চণ্ডীগড়ের পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের তরফে। পঞ্জাব ইউনিভার্সিটিই হল প্রথম বিশ্ববিদ্যালয় যা মহিলা শিক্ষার্থীদের ঋতুকালীন ছুটির প্রস্তাব দিয়েছে । পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর রেনু ভিগ প্রস্তাবটি মঞ্জুর করেছেন। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের আসন্ন সেমিস্টারে এই ছুটিগুলি কার্যকর করা হতে পারে বলে মনে করা যাচ্ছে। এখন বিশ্ববিদ্যালয়ের সেনেটের অনুমোদনের অপেক্ষায় রয়েছে এই প্রস্তাবটি।

বুধবার, ১০ এপ্রিল, ডিন রুমিনা শেথি একটি সার্কুলার জারি করেন। এই সার্কুলারে ঋতুকালীন ছুটি সহ আরও কিছু নির্দিষ্ট কিছু শর্তাবলীও সংযুক্ত করা হয়েছে।

শিক্ষার্থীদের এই ছুটির সুবিধা পেতে বিভাগীয় অফিসে একটি ফর্ম পূরণ করতে হবে। পড়ুয়াদের ছুটুি নেওয়ার ৫ দিন আগে এই ছুটির জন্য আবেদন করতে হবে। ডিপার্টমেন্টের চেয়ারপার্সন বা ডিরেক্টর দ্বারা এই ছুটি অনুমোদিত হতে পারে এবং পড়ুয়ার সেলফ সার্টিফিকেশনের ভিত্তিতে মঞ্জুর করা হবে।

পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ভিসির নির্দেশনায় (ডিইউআই) ডিনের অধীনে বিষয়টি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়েছে বলে খবর। কমিটির প্রথম বৈঠক হয় ২৪ জানুয়ারি। PUCSC সাধারণ সম্পাদক দীপক গোয়াত এবং PUCSC সহ-সভাপতি রণমীকরজ্যোৎ কৌর এই পদক্ষেপের বিরোধিতা করেছিলেন।

২০২৩ সালে দেশে প্রথম ঋতুকালীন ছুটি মঞ্জুর করে কেরালার কোচি বিশ্ববিদ্যালয়। এ ছাড়াও অসমের গুয়াহাটি বিশ্ববিদ্যালয় এবং অসমের তেজপুর বিশ্ববিদ্যালয়ের মতো একাধিক ইউনিভার্সিটি শিক্ষার্থীদের ঋতুকালীন ছুটি মঞ্জুর করেছে।

 

Share this article
click me!