বেতনের ১২ হাজার টাকা চাওয়ায় দলিত কর্মীকে জুতোপেটা করল কোম্পানির মালকিন

রানিবা ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের মালিক বিভূতি প্যালেট এই ঘটনায় মূল অভিযুক্ত। নিলেশ দালসানিয়া নামে ২১ বছরের এক দলিত ব্যক্তিকে কাজে নিয়েছিলেন তিনি।

 

Saborni Mitra | Published : Nov 24, 2023 2:02 PM IST / Updated: Nov 25 2023, 04:02 PM IST

নৃশংস ঘটনার সাক্ষী থাকল গুজরাট। নিজের প্রাপ্য বেতন চাওয়ায় এক দলিতকে চরম অপমানিত হতে হল। মারধর খেতে হল। কাঠগড়ায় এক মহিলা। গুজরাটের মোরবিতে নির্যাতিত দলিত কর্মচারি অভিযোগ দায়েক করেছেন। এই ঘটনায় এক ব্যবসায়ী-সহ ৬ জনকে আটক করেছে পুলিশ।

রানিবা ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের মালিক বিভূতি প্যালেট এই ঘটনায় মূল অভিযুক্ত। নিলেশ দালসানিয়া নামে ২১ বছরের এক দলিত ব্যক্তিকে কাজে নিয়েছিলেন তিনি। মাসিক চুক্তি হয়েছিল ১২ হাজার টাকা। কিন্তু গত ১৮ অক্টোবর থেকে মালিক দলিত ব্যক্তির সঙ্গে চুক্তি বাতিল করে যায়। দলিত ব্যক্তির কাজও চলে যায় । কিন্তু সংস্থাটি তার প্রাপ্য টাকা মেটায়নি। দলিত কর্মী একাধিকবার টাকার দাবি জানিয়েছিল। সংস্থার পক্ষ থেকে মালিক ওই ব্যক্তির ফোন ধরা বন্ধ করে দেয়। দলিত ব্যক্তি মাত্র ১৬ দিনের প্রাপ্য মজরি চেয়েছিল। কিন্তু তা দিতে আপত্তি জানায় সংস্থা। সংস্থার মালিক স্পষ্ট জানিয়ে দেয় সে কোনও টাকা দেবে না।

এইপর বুধবার সন্ধ্যায় দলিত কর্মী দালসানিয়া, তার ভাই, একজন প্রতিবেশীকে নিয়ে বিভূতি প্যালেটের অফিসে আসে। প্রথমে ব্যবসায়ীর ভাই তাদের ওপর চড়াও হয়। ওম প্যালেট ও তার সহযোগীরা তাদের মারধর করে। লাঞ্ছিত করে। এখানেই অত্যাচার শেষ হয়নি। তারপরই দালসানিয়া তার প্রাপ্য টাকার দাবি জানালে বিভূতি প্যাটেল তাকে বেল্ট দিয়ে মারধর করে। তাদের লাথি মারা হয়। ঘুঁসি মারাও হয়েছিল। মোরবি থানায় নির্যাতিত অভিযোগ দায়ের করেছেন, তাঁর মুখে মালকিন জুতো পুরে রেখেছিল। বেতনের দাবি জানানোর কারণে তাঁকে ক্ষমা পর্যন্ত চাইতে বাধ্য করা হয়েছে। তাঁকে খুনের হুমকি পর্যন্ত দেওয়া হয়েছে। এফআইআরএ তেমনই বলা হয়েছে।

দলসানিয়া আরও জানিয়েছেন, তাঁর ওপর প্রবল অত্যাচার করা হয়। তারপর তার জবানবন্দি একটি ভিডিও করে মালকিন। সেখানে তাঁকে বলতে বাধ্য করা হয়েছে, যে তিনি প্রাপ্য বেতনের টাকা আদায়ের জন্যই অফিসে হানা দিয়েছিল। বর্তমানে নির্যাতিত দলিত কর্মী মোরবি হাসপাতালে চিকিৎসাধীন।

পুলিশ সূত্রের খবর অভিযোগ দায়ের করা হয়েছে। কিন্তু একাধিক জায়গায় তল্লাশি চালিয়েও এখনও পর্যন্ত কারও সন্ধান পাওয়া যায়নি। তবে তদন্ত শুরু হয়েছে। তিনটি পৃথক দল তদন্ত করছে।

আরও পডুনঃ

মোদীকে অপয়া বলে বিতর্কে রাহুল গান্ধী, শুক্রবারের মধ্যে জবাব চেয়ে শোকজ নোটিশ নির্বাচন কমিশনের

ধর্মতলায় বিজেপিকে সভার অনুমতি কলকাতা হাইকোর্টের, না দিলে ২১ জুলাইয়ের সভা বন্ধ করার হুমকি

RSS: 'হিন্দুদের একে অপরের সঙ্গে যোগাযোগ করতে হবে', আহ্বান মোহন ভাগবতের

 

Share this article
click me!