Modi on Yoga Day: 'যোগব্যায়াম কপিরাইট, পেটেন্ট, রয়্যালটি থেকে মুক্ত,' রাষ্ট্রসঙ্ঘে দাঁড়িয়ে বললেন প্রধানমন্ত্রী মোদী

১৮০টিরও দেশের কূটনীতিক, শিল্পী, শিক্ষাবিদ এবং উদ্যোক্তাদের মতো বিভিন্ন স্তরের মানুষেরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।

Web Desk - ANB | Published : Jun 21, 2023 1:21 PM IST

বুধবার নবম বার্ষিক আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন যোগব্যয়ামের উপকারিতা নিয়ে কথা বলতে গিয়ে তিনি উল্লেখ করেন যোগ কোনো একটি দেশ, ধর্ম বা জাতিগত নয়। মোদীর কথায়,'যোগ কপিরাইট, পেটেন্ট এবং রয়্যালটি থেকে মুক্ত।' এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতিসংঘের শীর্ষস্থানীয় কর্মকর্তা, কূটনীতিক, এবং বিশ্বের বিশিষ্ট ব্যক্তিরা। ১৮০টিরও দেশের কূটনীতিক, শিল্পী, শিক্ষাবিদ এবং উদ্যোক্তাদের মতো বিভিন্ন স্তরের মানুষেরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।

এই বছরের আন্তর্জাতিক যোগ দিবসের বিশেষ তাৎপর্য রয়েছে কারণ এটি জাতিসংঘের সাধারণ পরিষদের মঞ্চ থেকে নয় বছর আগে প্রধানমন্ত্রীর দ্বারা উপস্থাপিত একটি রূপকল্পের বাস্তবায়ন হিসাবে দেখা হয়েছিল। তিনি আন্তর্জাতিক যোগ দিবসকে একটি বার্ষিক উদযাপন হিসাবে চিহ্নিত করার প্রস্তাব করেছিলেন, একটি দৃষ্টিভঙ্গি যা এখন জাতিসংঘের বাধ্যতামূলক অনুষ্ঠানে পরিণত হয়েছে। প্রসঙ্গত, ২০১৫ সালে এর সূচনা হওয়ার পর থেকে, আন্তর্জাতিক যোগ দিবসের জনপ্রিয়তা বেড়েছে, জাতিসংঘ, টাইমস স্কোয়ার এবং সারা বিশ্বে অন্যান্য আইকনিক স্থানে অনুষ্ঠিত ইভেন্টগুলির সাথে। ইভেন্টের আগে একটি বার্তায়, প্রধানমন্ত্রী মোদী অনুশীলনের একীভূত প্রকৃতির উপর জোর দিয়েছিলেন। তিনি বলেন, 'ভারত সবসময় ঐতিহ্যকে লালন করেছে যা একত্রিত হয়, গ্রহণ করে এবং আলিঙ্গন করে।'

প্রধানমন্ত্রী মোদি, বর্তমানে রাষ্ট্রপতি জো বিডেন এবং ফার্স্ট লেডি জিল বিডেনের আমন্ত্রণে মার্কিন যুক্তরাষ্ট্রে তার প্রথম রাষ্ট্রীয় সফরের প্রথম পর্যায়ে, যোগ অনুষ্ঠানের আন্তর্জাতিক আবেদনও তুলে ধরেন। তিনি প্রকাশ করেছেন যে এই বছর উদযাপনটি অনন্য, কারণ আর্কটিক এবং অ্যান্টার্কটিকার ভারতের গবেষণা কেন্দ্রের গবেষকরাও এতে অংশ নিয়েছিলেন।

Share this article
click me!