International Yoga Day: 'যোগ একটি বৈশ্বিক আন্দোলনে পরিণত হয়েছে',আমেরিকা থেকে দেশের উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী মোদি

ভারতীয় সময় অনুযায়ী আজ সন্ধ্যা সাড়ে পাঁচটার দিকে জাতিসংঘের সদর দফতরে বিশাল যোগ কর্মসূচিতে যুক্ত হব। ভারতের ডাকে বিশ্বের ১৮০টিরও বেশি দেশ একত্রিত হওয়া ঐতিহাসিক এবং নজিরবিহীন।'

 

deblina dey | Published : Jun 21, 2023 3:23 AM IST

আমেরিকা থেকে যোগ দিবস উপলক্ষে ভারতের জনগণের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে, 'আমি ভিডিও বার্তার মাধ্যমে আপনাদের সকলের সঙ্গে সংযোগ স্থাপন করছি, তবে আমি যোগ করার কর্মসূচি থেকে পালাচ্ছি না। ভারতীয় সময় অনুযায়ী আজ সন্ধ্যা সাড়ে পাঁচটার দিকে জাতিসংঘের সদর দফতরে বিশাল যোগ কর্মসূচিতে যুক্ত হব। ভারতের ডাকে বিশ্বের ১৮০টিরও বেশি দেশ একত্রিত হওয়া ঐতিহাসিক এবং নজিরবিহীন।'

যোগে রেকর্ড হারে দেশগুলি সমর্থন দিয়েছিলেন

যোগায় রেকর্ড হারে দেশগুলি সমর্থন দিয়েছিলেন, আমেরিকা থেকে যোগ দিবস উপলক্ষে ভারতের জনগণের উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে আমি ভিডিও বার্তার মাধ্যমে আপনাদের সকলের সঙ্গে সংযোগ স্থাপন করছি, তবে আমি যোগ করার কর্মসূচি থেকে পালাচ্ছি না। ভারতীয় সময় অনুযায়ী আজ সন্ধ্যা সাড়ে পাঁচটার দিকে জাতিসংঘের সদর দফতরে বিশাল যোগ কর্মসূচিতে যুক্ত হব। ভারতের ডাকে বিশ্বের ১৮০টিরও বেশি দেশ একত্রিত হওয়া ঐতিহাসিক এবং নজিরবিহীন।

যোগ দিবসে নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগে সমর্থন দিয়েছিলেন রেকর্ড দেশগুলি , আপনার মনে থাকবে যে ২০১৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে যখন আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব এসেছিল, তখন রেকর্ড দেশগুলি সমর্থন করেছিল। সেই থেকে আন্তর্জাতিক যোগ দিবসের মাধ্যমে যোগ একটি বিশ্বব্যাপী আন্দোলনে পরিণত হয়েছে। পিএম মোদি বলেছেন যে এই বছর যোগ দিবসের অনুষ্ঠানগুলিকে ওশান রিং অফ যোগ দ্বারা আরও বিশেষ করে তোলা হয়েছে। এর ধারণাটি যোগের ধারণা এবং সমুদ্রের বিস্তৃতির মধ্যে পারস্পরিক সম্পর্কের উপর ভিত্তি করে।

সবাই যোগের শক্তি অনুভব করেছিল - পিএম মোদি

আজ সারা বিশ্বের লোকেরা যোগ এবং বাসুধৈব কুটুম্বকম তত্ত্বে একসঙ্গে যোগব্যায়াম করছে। আমাদের শাস্ত্রে বলা আছে যে যোগের মাধ্যমে আমরা স্বাস্থ্য, আয়ুষ ও শক্তি পাই। কিন্তু আমরা কতজন যোগের শক্তি অনুভব করেছি। আমরা সবাই জানি যে ব্যক্তিগত পর্যায়ে সুস্বাস্থ্য আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। যোগব্যায়াম একটি শক্তিশালী সমাজ তৈরি করে।

পিএম মোদি বলেছেন যে বিগত বছরগুলিতে, স্বচ্ছ ভারত এবং স্টার্টআপের মতো জিনিসগুলিতে যে অসাধারণ গতি দেখা গিয়েছে, এই শক্তির প্রভাব দেখা গিয়েছে। ভারতের সংস্কৃতি হোক বা সামাজিক কাঠামো, আধ্যাত্মিকতা বা আমাদের দৃষ্টিভঙ্গি... আমরা সর্বদা গ্রহণকারী ঐতিহ্যকে স্বাগত জানিয়েছি, নতুন ধারণাগুলিকে সুরক্ষিত করেছি। আমরা বৈচিত্র্য উদযাপন করেছি। যোগব্যায়াম এই ধরনের প্রতিটি সম্ভাবনাকে শক্তিশালী করে।

কর্ম থেকে যোগে যাত্রা

যোগ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী মোদি বলেন, যোগের মাধ্যমে আমাদের দ্বন্দ্বের অবসান ঘটাতে হবে। আমাদেরও যোগব্যায়ামের মাধ্যমে আমাদের অচলাবস্থা এবং প্রতিরোধ দূর করতে হবে। আমাদের বিশ্বের সামনে একটি ভারত-সেরা ভারত উপস্থাপন করতে হবে। যোগ সম্পর্কে বলা হয়েছে যে কর্মে দক্ষতাই যোগব্যায়াম। স্বাধীনতার সময়ে আমাদের সকলের জন্য এই মন্ত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা কর্ম থেকে কর্ম যোগে যাত্রা স্থির করি। আমি নিশ্চিত যে যোগব্যায়ামের মাধ্যমে আমরা আমাদের স্বাস্থ্যের উন্নতি করব এবং এই রেজোলিউশনগুলিকেও আত্মস্থ করব। ২০১৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে যখন আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব এসেছিল, তখন রেকর্ড দেশগুলি সমর্থন করেছিল। সেই থেকে আন্তর্জাতিক যোগ দিবসের মাধ্যমে যোগ একটি বিশ্বব্যাপী আন্দোলনে পরিণত হয়েছে। পিএম মোদি বলেছেন যে এই বছর যোগ দিবসের অনুষ্ঠানগুলিকে ওশান রিং অফ যোগ দ্বারা আরও বিশেষ করে তোলা হয়েছে। এর ধারণাটি যোগের ধারণা এবং সমুদ্রের বিস্তৃতির মধ্যে পারস্পরিক সম্পর্কের উপর ভিত্তি করে।

লোকেরা যোগের শক্তি অনুভব করেছিল - পিএম মোদি

আজ সারা বিশ্বের লোকেরা যোগ এবং বাসুধৈব কুটুম্বকম তত্ত্বে একসঙ্গে যোগব্যায়াম করছে। আমাদের শাস্ত্রে বলা আছে যে যোগের মাধ্যমে আমরা স্বাস্থ্য, আয়ুষ ও শক্তি পাই। আমরা কয়জন যোগের শক্তি অনুভব করেছি। আমরা সবাই জানি যে ব্যক্তিগত পর্যায়ে সুস্বাস্থ্য আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। যোগব্যায়াম একটি শক্তিশালী সমাজ তৈরি করে।

পিএম মোদি বলেছেন যে বিগত বছরগুলিতে, পরিষ্কার ভারত এবং স্টার্টআপের মতো জিনিসগুলিতে যে অসাধারণ গতি দেখা গিয়েছে, এই শক্তির প্রভাব দেখা গিয়েছে। ভারতের সংস্কৃতি হোক বা সামাজিক কাঠামো, আধ্যাত্মিকতা বা আমাদের দৃষ্টিভঙ্গি... আমরা সর্বদা গ্রহণকারী ঐতিহ্যকে স্বাগত জানিয়েছি, নতুন ধারণাগুলিকে সুরক্ষিত করেছি। আমরা বৈচিত্র্য উদযাপন করেছি। যোগব্যায়াম এই ধরনের প্রতিটি সম্ভাবনাকে শক্তিশালী করে।

কর্ম থেকে যোগে যাত্রা

যোগ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী মোদি বলেন, যোগের মাধ্যমে আমাদের দ্বন্দ্বের অবসান ঘটাতে হবে। আমাদেরও যোগব্যায়ামের মাধ্যমে আমাদের অচলাবস্থা এবং প্রতিরোধ দূর করতে হবে। আমাদের বিশ্বের সামনে এক ভারত-সেরা ভারত উপস্থাপন করতে হবে। যোগ সম্পর্কে বলা হয়েছে যে কর্মে দক্ষতাই যোগব্যায়াম। আজকের সময়ে আমাদের সকলের জন্য এই মন্ত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা কর্ম থেকে কর্ম যোগে যাত্রা স্থির করি। আমি নিশ্চিত যে যোগব্যায়ামের মাধ্যমে আমরা আমাদের স্বাস্থ্যের উন্নতি করব এবং এই সংকল্পগুলিকেও আত্মস্থ করব।

 

Share this article
click me!