স্টাডি ভিসাই পাক জঙ্গিদের দল বাড়ানোর সেরা অস্ত্র, ছাড়পত্র দেওয়ার ব্যাপারে সতর্ক করল পুলিশ

সত্যিই কী পড়াশোনা করতেই পাকিস্তানে যাচ্ছে জম্মু ও কাশ্মীরের যুবকরা? জম্মু-কাশ্মীরের ডিজিপির দেওয়া তথ্য তা বলছে না। 
 

Asianet News Bangla | Published : Aug 10, 2021 4:28 PM IST / Updated: Aug 10 2021, 10:07 PM IST

যাওয়ার সময় তারা যায়, পড়াশোনা করতে যাচ্ছে বলে। সহজেই মিলে যায় ভিসার জন্য প্রয়োজনীয় সরকারি নিরাপত্তা জনিত ছাড়পত্র। আর তারপর পাকিস্তানে পা দিয়েই ভোল বদলে যায় তাদের। পড়াশোনা নয়, তখন তাদের মাথায় ঘোরে জঙ্গিবাদ। তাই, মঙ্গলবার পাকিস্তানে পড়াশোনা করতে ইচ্ছুক যুবকদের নিরাপত্তাজনিত ছাড়পত্র প্রদানের প্রক্রিয়াটি পুনর্বিবেচনা করার আহ্বান জানালেন  জম্মু ও কাশ্মীর পুলিশের ডিরেক্টর জেনারেল দিলবাগ সিং। 

েদিন েক সাংবাদিকদের বৈঠক করে জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং বলেন, পাকিস্তানে যাওয়ার জন্য অধ্যয়ন এবং অন্যান্য ভিসার জন্য নিরাপত্তাজনিত ছাড়পত্র দেওয়ার প্রক্রিয়া কঠোর করা প্রয়োজন। তার দাবি, ই যুবকদের মধ্যে অনেকেই ভারতের প্রতিবেশী দেশটিতে গিয়ে, সেখানকার সন্ত্রাসবাদী গোষ্ঠীতে যোগ দিয়েছে। দিলবাগ সিং জানিয়েছেন জম্মু-কাশ্মীর পুলিশ এমন অন্তত ৫৭ জনের খবর পেয়েছে, যারা পড়াশোনা করতে পাকিস্তানে গিয়ে সন্ত্রাসবাদী দলে নাম লিখিয়েছে। 

"

সংবাদ সংস্থা এএনআই-কে জম্মু ও কাশ্মীরের ডিজিপি জানিয়েছেন, ২০১৭ এবং ২০১৮ সালে, অনেক যুবকই পড়াশোনা ও অন্যান্য বিভিন্ন কারণ দেখিয়ে সিকিওরিটি ক্লিয়ারেন্স আদায় করেছে। তারপর পাক ভিসা নিয়ে সেই দেশে গিয়ে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে। এই ধরনের অন্তত ৫৭টি ঘটনা পুলিশের নজরে এসেছে। েদের মধ্যে অনেকেই আবার নিয়ন্ত্রণরেখা পেরিয়ে গোপনে ফিরে েসেছেন উপত্যকায়। েরকম ১৭ জন সন্ত্রাসবাদী নিরাপত্তা বাহিনীর হাতে খতম হয়েছে। আর ১৩ জন এখনও কাশ্মীরে জঙ্গি তৎপরতায় সক্রিয় ভূমিকা নিয়েছে। আর ১৭ জন পাকিস্তানে গিয়ে আর দেশে ফেরত আসেনি।

আরও পড়ুন - Afghanistan - বিশেষ বিমানে দেশ ছাড়ছেন ভারতীয়দের, শহর ঘিরে তীব্র হামলা চালাল তালিবান

আরও পড়ুন - গলায় ক্যারাটের বেল্ট পেঁচিয়ে মা'কে হত্যা করল কিশোরী, চাঞ্চল্যকর ঘটনায় উঠছে গুরুতর প্রশ্ন

আরও পড়ুন - জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়ে রয়েছে বিতর্ক, কতটাই বা কার্যকর এই ভ্য়াকসিন - জেনে নিন

ইসব তথ্য দিয়ে দিলবাগ সিং দাবি করেছেন, 'যদি কাশ্মীরি যুবকরা পাকিস্তানে পড়াশোনা করতে গিয়ে সেখানে সন্ত্রাসবাদী কাজে যোগ দিতে থাকে, তাহলে আমাদের অবশ্যই অধ্যয়নের জন্য এবং অন্যাান্য কারণে পাকিস্তান ভ্রমণের জন্য ভিসার প্রক্রিয়ায় নিরাপত্তা ছাড়পত্র দেওয়ার বিষয়ে আরও কঠোর হতে হবে'। তবে, যাতে যুবকদের সন্ত্রাসবাদে আকৃষ্ট না হয়, তার জন্যও জম্মু-কাশ্মীর পুলিশ নিরলসভাবে কাজ করে চলেছে বলে, জানিয়েছেন তিনি। সন্ত্রাসবাদীদের সংস্পর্শে আছে এবং জম্মু-কাশ্মীরে সন্ত্রাসবাদে সক্রিয় ভূমিকা নেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে, েমন ব্যক্তিদের আগেই আটক করার জন্য পুলিশের পক্ষ থেকে অভিযান শুরু করা হয়েছে। সোমবারও উপত্য়কার ডোডা েলাকা থেকে সদ্য সন্ত্রাসবাদী গোষ্ঠীতে যোগ দেওয়া তিনজনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদেরও শীঘ্রই গ্রেফতার করা হবে।
 

Share this article
click me!