EVM controversy: ভোটিং মেশিন হ্যাকিং-OTP নিয়ে মুখ খুললেন নির্বাচন অধিকারিক, জানালেন কী হয়েছিল

রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী মুম্বইতে একটি প্রেস কনফারন্সে স্পষ্ট করে বলেছেন, ভোটিং মেশিনগুলিকে কাজ করার জন্য ওটিপির প্রয়োজন হয় না।

 

Saborni Mitra | Published : Jun 16, 2024 1:44 PM IST

ইভিএম বা ইলেকট্রনিক্স ভোটিং মেশিন নিয়ে ইলন মাস্ক মুখ খোলার পরই বিষয়ে নিয়ে তোলপাড় শুরু হয়েছে জাতীয় রাজনীতিতে। মুম্বই উত্তর-পশ্চিম লোকসভা আসনে ভোটিং মেশিন হ্যাকিং এর অভিযোগে সরব হয়েছে অনেকেই। রবিবার এই বিষয় নিয়ে মুখ খুলেছেন, ভারতের নির্বাচন কমিশনের এক অধিকর্তা। মুম্বই উত্তর-পশ্চিম লোকসভা আসনে ভোটিং মেশিন হ্যাকিংএর সমস্ত অভিযোগ তিনি উড়িয়ে দিয়েছেন। বসেছেন, ইভিএম, নির্ভুল স্বতন্ত্র ডিভাইস। এটির মাধ্যমে যোগাযোগের কোনও ব্যবস্থা নেই।

রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী মুম্বইতে একটি প্রেস কনফারন্সে স্পষ্ট করে বলেছেন, ভোটিং মেশিনগুলিকে কাজ করার জন্য ওটিপির প্রয়োজন হয় না। একটি গণনা কেন্দ্রের মধ্যে মোবাইল ফোনের ব্যবহার করার অভিযোগে একনাথ শিন্ডের গ্রুপের শিবসেনা সাংসদ রবীন্দ্র ওয়াইকারের এক আত্মীয়ের বিরুদ্ধে পুলিশের মামালার প্রতিক্রিয়ায় বিরুদ্ধেই বন্দনা সূর্যবংশী নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন। বিরোধীরা ইভিএম হ্যাকিংয়ের অভিযোগ তুলে সরব হয়েছে।

Latest Videos

 

 

বন্দনা সূর্যবংশী বলেছেন, এটি একটি প্রযুক্তিগতভাবে নির্ভুল স্বতন্ত্র ডিভাইস। এটির সঙ্গে ওয়্যারেস বা তারযুক্ত কোনও বস্তুর যোগাযোগের কোনও ব্যবস্থা নেই। ডিভাইস আনলক করার জন্য মোহাবাইল ফোন ব্যবহার করা যায় না। তিনি আরও বলেছেন, ইভিএম -এর জন্য কোনও ওটিপির প্রয়োজন নেই। একটি বোতাম টিপে ফলাফল তৈরি করা হয়। তবে ইভিএম নিয়ে যে খবর সম্প্রচার করা হচ্ছে তা চূড়ান্ত ভুয়ো বলেও দাবি করেছেন তিনি।

বন্দনা সূর্যবংশী বলেছেন, একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে ইভিএম নিয়ে যে খবর প্রচার করা হচ্ছে তা সম্পূর্ণভাবেই মিথ্যা। অফিসার আরও বলেছেন, জাল খবর ছড়ানোর বিরুদ্ধে নির্বাচন কমিশন মানহানি ও জাল খবর ছড়ানোর জন্য আইপিসি ধারাগুলির অধীনে মুম্বইয়ের সংবাদপত্রকে ইতিমধ্যেই নোটিশ জারি করা হয়েছে। তিনি আরও বলেছেন, ভোট গ্রহণ ও ভোট গণনার সময় ঘটনাস্থলে দুই পক্ষের এজেন্টই উপস্থিত ছিল। তারা সেইসময় কোনও অভিযোগ করেনি। প্রযুক্তিগত বৈশিষ্ট্য এবং দৃঢ় প্রশাসনিক সুরক্ষা ব্যবস্থা রয়েছে যে কোনও হেরফের হওয়ার সম্ভাবনাকে বাতিল করে দিয়েছেন তিনি।

 

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
'ডাক্তারদের নয়, দুর্নীতিগ্রস্থদের নিরাপত্তা নিয়ে ব্যাস্ত এই সরকার' Subarna Goswami | RG Kar Protest
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন