যুদ্ধে নিহত কমপক্ষে ৮ তালিবান, মার্কিন সেনা পাততাড়ি গোটালেও মাথা উঁচু পঞ্জশিরের

তালিবানদের বিরুদ্ধে প্রতিরোধ অব্যাহত পঞ্জশিরে। মাসুদের নেতৃত্বে যুদ্ধে কমপক্ষে নিতহ ৮ তালিবান। 
 

Asianet News Bangla | Published : Aug 31, 2021 12:36 PM IST

এখনও তালিবানদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে পঞ্জশির। পাশাপাশি তালিবানদের রীতিমত টক্কর দিচ্ছেও বলা যেতে পারে। কারণ  সোমবার রাতে মিলিশিয়া যোদ্ধাদের সঙ্গে তালিবান বাহিনীর সংঘর্ষে কমপক্ষে ৮ জন তালিবান যোদ্ধা নিহত হয়েছে বলে তালিবান বিরোধী গ্রুপে দুই সদস্য মঙ্গলবার জানিয়েছে। 

১৫ অগাস্ট পতন হয় কাবুলের। তারপর থেকে আফগানিস্তানের সংহভাগ এলাকাই তালিবানদের দখলে চলে গেছে। কিন্তু এখনও পর্যন্ত মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে পঞ্জশির। পঞ্জশিরের প্রতিবেশী বাঘলান প্রদেশও তালিবানদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। পঞ্জশিরের আফগানিস্তানে ন্যাশানাল ফ্রন্টের নেতা আহমেদ সামুদের নেতৃত্বই চলছে তালিবান বিরোধী লড়াই। স্থানীয় দলের পক্ষ থেকে জানান হয়েছে উপত্যকার পশ্চিম দিকের প্রবেশদারে তালিবানরা এনআরএফ পজিশনে হামলা করেছিল। সেখানেও প্রবল লড়াই হয়েছে। আফগান ন্যাশানাল ফ্রন্টের শক্তি পরীক্ষা করার জন্যই এই হামলা চালান হয়েছিল। হামলায় দলের দুই সদস্য গুরুতর আহত হয়েছে বলেও জানান হয়েছে। পাল্টা ৮ তালিবানকেও তারা হত্যা করেছে বলে দাবি করেছে। 

জালিয়ানওয়ালাবাগের লাইট অ্যান্ড সাউন্ড বিতর্ক, উঠে এল ২০১০সালের পুরনো তথ্য

অন্যদিকে এই এলাকায় যে তালিবানরা কড়া প্রতিরোধের মুখে পড়েছে তা স্পষ্ট হয়ে গেছে প্রাক্তন রাষ্ট্রপতি আশরাফ ঘানির মন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদীর বার্তা। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি বলেছেন পঞ্জশিরে জোর লড়াই চলছে সোমবার রাতে তালিবানরা আক্রমণ করেছিল। দুই পক্ষের সংঘর্ষে বেশ কয়েকজন আহত ও নিহত হয়েছে। তবে পঞ্জশিরের প্রবল দাপটের কাছে কিছুটা হলেও বিব্রত তালিবানরা পিছু হাঁটে। 

করোনার নতুন রূপ আরও ভয়াবহ বলেই আশঙ্কা বিজ্ঞানীদের, C.1.2 চ্যালেঞ্জ জানাতে পারে টিকাকেও

একটি সূত্র বলছে এই এলাকায় মাসুদকে সবরকম সহযোগিতা করছে আফগানিস্তানের প্রাক্তন উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ। যদিও তিনি নিজেকে প্রাক্তন মানতে নারাজ। তবে তালিবানরা তাঁর কণ্ঠরোধ করার জন্য পঞ্জশিরের ইন্টারনেট বন্ধ করে দিয়েছে। আগের তালিবান জমানাতেই পঞ্জশিরকে বাগে আনতে পারেনি তারা। এবারও একই ঘটনার পুনরাবৃত্তি হতে পারে বলেও মনে করছে বিশেষজ্ঞরা। 

Share this article
click me!