Abu Dhabi Fire: আবুধাবিতে সম্ভাব্য ড্রোন হামলায় নিহত ২ ভারতীয়, ১ পাকিস্তানি

আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলায় মৃত ২ ভারতীয়। সব মিলিয়ে ৩ জন মৃত ও ৬ জন আহত বলে জানা গিয়েছে। 
 

amartya lahiri | Published : Jan 17, 2022 11:53 AM IST / Updated: Jan 17 2022, 05:36 PM IST

সোমবার সংযুক্ত আরব আমিরশাহির (UAE) রাজধানি আবুধাবির অগ্নিকাণ্ডে (Abu Dhabi Fire) অন্তত ৩ জনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে এবং আরও অন্তত ৬ জন আহত হয়েছেন।  তাদের মধ্যে ২ জন ভারতীয় নাগরিক এবং অপরজন পাকিস্তানি। ড্রোন হামলার (Drone attack) ফলেই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে সন্দেহ আবুধাবি পুলিশের। এদিন, আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরের (Abu Dhabi International Airport) এক নির্মিয়মাণ সম্প্রসারিত অংশে আগুন লাগে। শহরের অন্য এক জায়গা রাষ্ট্রীয় মালিকানাধীন তেল সংস্থা, অ্যাডনক (ADNOC)-এর একটি স্টোরেজের কাছে  তিনটি তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটে। ইয়েমেনের (Yemen) ইরান (Iran) সমর্থিত হুথি বিদ্রোহীদের (Houthi Rebels) শাখা, 'আনসার আল্লা' (Ansar Allah) এই হামলার দায় নিয়েছে। 

সংযুক্ত আরব আমিরশাহির সরকারি সংবাদমাধ্যম ডব্লিউএএম জানিয়েছে, ওই ৩ জনের মৃত্যুর পাশাপাশি আরও অন্তত ৬ জন এই ঘটনায় আহত হয়েছেন। তাদের আঘাত অবশ্য গুরুতর নয়, সরকারি বয়ান অনুযায়ী হালকা থেকে মাঝারি পর্যায়ের। আবুধাবি পুলিশ জানিয়েছে তিনটি জ্বালানী ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে,  মুসাফাহ (Musaffah) শহরে অ্যাডনকের তেল স্টোরেজ সুবিধার কাছে। তারা বিমানবন্দর এবং তেল ট্যাঙ্কার দুটি ঘটনারই যথাযথ তদন্ত শুরু করেছে। তাদের প্রাথমিক তদন্তে, দুই জায়গা থেকেই, ছোট মাপের বিমানের মতো বস্তুর কিছু ভাঙা অংশ পাওয়া গিয়েছে। যা থেকে পুলিশ অনুমান করছে দুই জায়গাতেই ড্রোন মাধ্যমে বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ড ঘটানো হয়ে থাকতে পারে।

আনসার আল্লা গোষ্ঠীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারেই (Yahia Sarei), এই হামলা চালানোর দাবি করেছেন। তিনি অবশ্য বলেছেন, ইরানের মদতপুষ্ট গোষ্ঠীটি, সংযুক্ত আরব আমিরশাহিতে একটি সামরিক অভিযান শুরু করেছে। এই অভিযানের বিষয়ে কয়েক ঘণ্টার মধ্যে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি। ২০১৫-র শুরু থেকে ইয়েমেনের গৃহযুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের গুরুত্বপূর্ণ সদস্য হিসাবে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সংযুক্ত আরব আমিরশাহি।  সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইয়েমেনে আনসার আল্লার ঘাঁটিগুলিতে, আমিরশাহি জোরদার বিমান হামলা চালানোর পরই প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীটি। 

আরও আসছে...

Share this article
click me!