ছাত্রজোটের দাবি মেনে নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসই হচ্ছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান!

শেখ হাসিনা একটানা ক্ষমতায় ছিলেন। সে বেশ শক্তিশালী হয়ে উঠেছিল। ওয়ান কান্ট্রি, ওয়ান লিডার, ওয়ান ন্যারেটিভ, ওয়ান পলিসির মতো নীতির কারণে মানুষ বিপর্যস্ত ছিল। বেকারত্বের কারণে শিক্ষার্থীরা আন্দোলন করছিল। এই ঘটনাটি তারই প্রধান কারণ।

 

deblina dey | Published : Aug 7, 2024 3:17 AM IST

Muhammad Yunus: নোবেল বিজয়ী মোহাম্মদ ইউনূসকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান করা হয়েছে। মঙ্গলবার মুহাম্মদ ইউনূস বলেছিলেন যে তিনি অন্তর্বর্তী সরকার প্রধান হতে প্রস্তুত। এর আগে তিনি বলেছিলেন, শেখ হাসিনার ক্ষমতা থেকে সরে যাওয়ার সবচেয়ে বড় কারণ গণতন্ত্রকে যথাযথ স্থান না দেওয়া। বাংলাদেশে নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়নি। শেখ হাসিনা একটানা ক্ষমতায় ছিলেন। সে বেশ শক্তিশালী হয়ে উঠেছিল। ওয়ান কান্ট্রি, ওয়ান লিডার, ওয়ান ন্যারেটিভ, ওয়ান পলিসির মতো নীতির কারণে মানুষ বিপর্যস্ত ছিল। বেকারত্বের কারণে শিক্ষার্থীরা আন্দোলন করছিল। এই ঘটনাটি তারই প্রধান কারণ।

শেখ হাসিনা দেশ ছাড়ার পরও বাংলাদেশের অনেক জায়গায় সহিংসতা দেখা যাচ্ছে। সংখ্যালঘু হিন্দুরাও এখন আক্রান্ত হচ্ছে। আওয়ামী লীগ নেতাদের বাসাবাড়ি ও হোটেলে হামলা হচ্ছে। আওয়ামী লীগ নেতার হোটেলে জনতা হামলায় ২৪ জনকে জীবন্ত পুড়িয়ে মারা হয়। নিহতদের মধ্যে ইন্দোনেশিয়ার একজন নাগরিকও রয়েছেন।

Latest Videos

এদিকে সংসদ ভেঙে দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন। বাংলাদেশের সঙ্কট নিয়ে রাজ্যসভায় বিবৃতি দেওয়ার সময় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে আমরা এই সঙ্কটের দিকে নজর রাখছি। সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পরেও সেখানে সহিংসতা অব্যাহত রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'হিন্দু সংখ্যালঘুদের টার্গেট করা হয়েছে। আমরা ঢাকার সঙ্গে যোগাযোগ করছি। শেখ হাসিনা ভারতে আসার অনুমতি চেয়েছিলেন। আমরা বাংলাদেশে ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ করছি। ৯০০০ ছাত্র-সহ হাজার হাজার ভারতীয় বাংলাদেশে রয়েছে। বিএসএফকেও সতর্ক থাকতে বলা হয়েছে'। এর আগে সর্বদলীয় বৈঠকে বাংলাদেশের সঙ্কট নিয়ে তথ্য দেন এস জয়শঙ্কর।

বাংলাদেশে ক্রমবর্ধমান সহিংস বিক্ষোভের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ঢাকা ত্যাগ করেছেন। সেনাপ্রধান বলেছেন আমরা সরকার চালাব। আসলে বাংলাদেশে বিক্ষোভ থামছে না। বাংলাদেশ সঙ্কট নিয়ে ভারতেও আলোড়ন তীব্র হয়েছে। যেখানে গতকাল বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর প্রধানমন্ত্রী মোদীকে প্রতিবেশী দেশের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন। এই বিষয়ে আলোচনার জন্য আজ ভারতে সর্বদলীয় বৈঠক হয়েছে। যেখানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে সব দলের নেতাদের অবহিত করেছেন।

Share this article
click me!

Latest Videos

রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood