দেশ ছেড়ে পালানোর আগে নিজের ব্যাগে কী কী ঢুকিয়ে নিতে পেরেছিলেন শেখ হাসিনা? ফাঁস বিস্ফোরক তথ্য

বাংলাদেশে অরাজকতা জারি। চলছে অশান্তি, জ্বলছে হিংসার আগুন। সেদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর প্রধানমন্ত্রীর পদ ছাড়তে চাননি শেখ হাসিনা। কিন্তু অশান্তি বাড়তে থাকায় পালাতে বাধ্য হন। দেশ ছেড়ে আসার সময় সঙ্গে কী এনেছিলেন হাসিনা? জেনে নিন

Parna Sengupta | Published : Aug 8, 2024 9:44 AM IST

110

বাংলাদেশে অশান্তির আগুন বাড়তে থাকায় দেশ ছেড়ে পালাতে বাধ্য হন শেখ হাসিনা। তাঁর নিরাপত্তা প্রধানরা হাল ছেড়ে দেন। সামরিক বাহিনীর তরফ থেকে স্পষ্ট বলা হয় শক্তি প্রয়োগ করে আন্দোলনকারীদের থামানো যাবে না।

210

শেখ হাসিনা তখন পদত্যাগ করে দেশ ত্যাগের সঙ্গে সঙ্গে বিক্ষোভকারীরা তাঁর বাসভবনে প্রবেশ করে তাণ্ডব ও লুটপাট চালায়। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা গিয়েছে কিভাবে বিক্ষোভকারীরা তাঁর মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়ে যাচ্ছে।

310

শেখ হাসিনার দেশেও অনেক ব্যাংক অ্যাকাউন্ট আছে, যেগুলোতে কোটি কোটি টাকা জমা আছে, কিন্তু এখন সেগুলোও তাঁর জন্য অকেজো হয়ে গেছে। শেখ হাসিনা তাঁর বাংলাদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে একটি পয়সাও লেনদেন করতে পারবেন না।

410

দেশ ছাড়ার সঙ্গে সঙ্গে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে গিয়েছে। ফলে নিজের টাকা আর ব্যবহার করতে পারবেন না প্রাক্তন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা কোটি টাকার মালিক।

510

২০২৪ সালের সাধারণ নির্বাচনে তিনি নির্বাচন কমিশনকে সম্পদের বিবরণ দিয়েছিলেন। তথ্য মতে, তখন তিনি ৪ কোটি ৩৬ লাখ বাংলাদেশি টাকার মালিক ছিলেন। ভারতীয় মুদ্রায় এই পরিমাণ ৩ কোটি ১৪ লাখ টাকা।

610

বাংলাদেশের পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। অন্তবর্তী সরকার গঠন হলেও বিভিন্ন জায়গা থেকে সংঘর্ষের খবর আসছে। বিভিন্ন জায়গায় সরকারি গুরুত্বপূর্ণ ভবন, দোকান, বাজার থেকে লুটপাট চলছে।

710

পুলিশ কর্মবিরতির ডাক গিয়েছে। ফলে গোটা দেশের কোথাও পুলিশের দেখা নেই। শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পরে পুলিশের উপর ব্যাপক আক্রমণ হয়েছে গোটা দেশ জুড়ে।

810

বেশ কিছু থানায় অগ্নিসংযোগের ঘটনা হয়েছে। প্রচুর পুলিশের মৃত্যু হয়েছে। তার জেরে পুলিশের তরফ থেকে কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। দেশে এখনও সেনা বাহিনী গোটা বিষয়টি দেখছে।

910

কিন্তু তাদের পক্ষেও গোটা দেশের সমস্ত জায়গায় দেখা সম্ভব হচ্ছে না। অন্যদিকে, দিল্লির নিরাপদ আশ্রয়ে রয়েছেন শেখ হাসিনা। তিনি পরবর্তী ধাপে কোথায় অবস্থান করবেন, সেটা বলা হচ্ছে না এখনই।

1010

শেখ হাসিনা বাংলাদেশ থেকে দুটি সুটকেসে শুধু প্রয়োজনীয় জিনিসপত্র ও পোশাক নিয়ে এসেছেন। এ ছাড়া কিছুই আনতে পারেনি তিনি।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos