'বয়কট' কোপে পশ্চিমবঙ্গে জন্মানো নজরুলও! কে হবেন বাংলাদেশের নতুন জাতীয় কবি?

বাংলাদেশে জাতীয় সঙ্গীত ও পতাকার পর এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে বদলের দাবি উঠেছে। কারণ নজরুলের জন্মস্থান পশ্চিমবঙ্গের চুরুলিয়ায় হওয়ায় সোশ্যাল মিডিয়ায় অনেকে 'স্বাধীন' বাংলাদেশের নতুন পরিচয় গড়ে তোলার ডাক দিচ্ছেন।

Soumya Gangully | Published : Sep 8, 2024 4:01 AM IST / Updated: Sep 08 2024, 10:25 AM IST

বাংলাদেশের জাতীয় সঙ্গীত, জাতীয় পতাকা বদলের দাবি উঠছে। কারণ, জাতীয় সঙ্গীতের রচয়িতা 'হিন্দু' ও 'ভারতীয়' কবি রবীন্দ্রনাথ ঠাকুর। জাতীয় পতাকার নকশা করেন 'হিন্দু' শিব নারায়ণ দাশ। কিন্তু এবার জাতীয় কবিও বদলের দাবি উঠছে। কারণ, বাংলাদশের জাতীয় কবি কাজি নজরুল ইসলাম পশ্চিমবঙ্গের চুরুলিয়ায় জন্মগ্রহণ করেন। এতদিন নাকি বাংলাদেশের অধিকাংশ মানুষ নজরুলের জন্মস্থান সম্পর্কে কিছু জানত না। তাদের ধারণা ছিল, নজরুল বাংলাদেশেরই কোনও জায়গায় জন্মগ্রহণ করেন। কিন্তু সম্প্রতি সেই ভুল ভেঙে গিয়েছে। এরপরেই জাতীয় কবি বদলের ডাক দেওয়া হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় কেউ ব্যঙ্গ করে, আবার কেউ সরাসরি 'স্বাধীন' বাংলাদেশের নতুন পরিচয় গড়ে তোলার ডাক দিচ্ছেন। বাংলাদেশের অন্তর্বর্তী সরকার এখনও এ বিষয়ে কোনও ঘোষণা করেনি। তবে জাতীয় সঙ্গীত বদলের দাবি হয়তো অগ্রাহ্য করতে পারবেন না মহম্মদ ইউনুসরা। বাংলাদেশের জাতীয় পতাকাও বদলে যেতে পারে। নজরুলের বাংলাদেশের জাতীয় কবির স্বীকৃতি থাকবে কি না এখনও স্পষ্ট নয়।

বাংলাদেশে সব বদলে যাবে?

Latest Videos

সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশের অনেকে ব্যঙ্গ করে লিখছেন, 'অবশ্যই জাতীয় সঙ্গীত বর্জন করা উচিত। শুধু জাতীয় সঙ্গীত নয়, জাতীয় কবিও পরিবর্তন করা উচিত। কাজি নজরুল ইসলাম ভারতের পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেছেন। জাতীয় পতাকা বদলানো উচিত। কারণ, জাতীয় পতাকার নকশা করেছেন শিব নারায়ণ দাশ। সাত বারের নাম, বারো মাসের নাম বর্জন করা উচিত। কারণ, ভারতীয় জ্যোতির্বিদরা নামকরণ করেছেন। বিভিন্ন গ্রহণ, হিন্দু দেব-দেবীদের নামে বার, মাসের নামকরণ করা হয়েছে। বাংলা ভাষা বর্জন করা উচিত। কারণ, ভারতীয় গৌড়ীয় প্রাকৃত থেকে বাংলা ভাষা এসেছে। স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণের জনক ভারতীয় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর।'

বাংলাদেশের নাম বদলাবে?

বাংলাদেশে যাবতীয় বদলের দাবি উঠলেও, এখনও দেশের নাম বদলের দাবি ওঠেনি। তবে অনেকে ব্যঙ্গ করে বলছেন, এবার হয়তো বাংলাদেশের নাম বদলের দাবিও উঠবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

পুজোয় পাতে উঠবে না পদ্মার ইলিশ! বাংলাদেশের সরকার ভারত বিরোধী জনমতের চাপ সামলাতেই ব্যস্ত

তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারতের উপর চাপ তৈরি করছে বাংলাদেশ, সমাধানের দাবি ইউনুসের

খুন করা হতে পারে শেখ হাসিনাকে! প্রাণ বাঁচাতে চরম সিদ্ধান্ত নিল মোদী সরকার

Share this article
click me!

Latest Videos

পিছিয়ে নেই গ্রামের মহিলারাও, আর জি করের বিচারের দাবিতে পথে কুলতলির মৈপিঠের নাগরিক সমাজ | RG Kar
প্রাকৃতিক দুর্যোগে মাথায় হাত! প্রতিমা তৈরির খরচ বৃদ্ধিতে চিন্তিত মৃৎশিল্পীরা | Durga Puja 2024
'এখনও, যদি কেউ! ভূতে মেরে দিয়ে গেল নাকি!' ঝাঁঝিয়ে উঠে যা বলে দিলেন দিলীপ | Dilip Ghosh | RG Kar News
দক্ষিণ ২৪ পরগনায় ভীষণ দুর্যোগ, উপকূলবর্তী এলাকায় মাইকিং সতর্কতা | Heavy Rain in South 24 Parganas
'সবে দুজন গেল লম্বা হবে লাইন', সন্দীপ ঘোষ ও টালা থানার ওসির গ্রেফতারিতে মন্তব্য Sukanta Majumdar-এর