বাংলাদেশে নোট বদল! মুজিবের ছবি ছাপা নোটের পরিবর্তে অন্য টাকা- আশঙ্কায় ব্যবসায়ীরা

বাংলাদেশের পরিস্থিতির প্রভাব পড়েছে ভারতের সীমান্তে। মানি এক্সচেঞ্জারদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে নোট বাতিলের আশঙ্কায়। সীমান্ত বন্ধ থাকায় ব্যবসা বন্ধ, লোকসানের মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

Saborni Mitra | Published : Aug 8, 2024 12:41 PM IST

বাংলাদেশের (Bangladesh) পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই অস্থিরতা তৈরি হয়েছে ভারতের সীমান্তে (Indian Border)। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বাড়ান হয়েছে টহলদারি। আঁচ পড়তে শুরু ব্যবসাতেও। সীমান্তের মানি এক্সচেঞ্জারদের (Money Exchanger) মধ্যে তৈরি হয়েছে আতঙ্ক। অনেকেই মনে করছেন এবার বদলে যেতে পারে বাংলাদেশের টাকা (Bangladesh currency)। আর তাতেই বিরাট ক্ষতির মুেখে পডতে হতে পারে তাদের।

পেট্রাপোল সীমান্ত একটি ১০ বাই ১৫র একটি ছোট্ট দোকান রয়েছে। সেটিকে কাউন্টার বলা যেতে পারে। তাতেই ব্যবসা করে দিনগুজরান করেন ৩০ বছরের অচিন্ত্য মণ্ডল। তাঁর কথায় সোমবার থেকেই ব্যবসা বন্ধ। রোজগারপাতি পুরোপুরি বন্ধ। অচিন্ত্য বলেন, বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবর রহমানের ছবি দেওয়া টাকা তুলে নিতে পারে বাংলাদেশের নতুন সরকার। তিনি বলেন, যেভাবে বাংলাদেশের প্রতিষ্ঠাতে শেখ মুজিবর রহমানের মূর্তি আন্দোলনকারীরা ভেঙেছে তাদের নোটবদলি অসম্ভব কিছু নয়। তিনি আরও বলেন, বাংলাদেশের নতুন সরকার, এলেই নোট বদলির ঘটনা ঘটতে পারে।

Latest Videos

এশিয়ার বৃহত্তম স্থলবন্দর হিসেবেই পরিচিত পেট্রাপোল সীমান্ত। সেখানে ভারত-বাংলাদেশ চেকপোস্ট লাগোয়া ১০০টিরও বেশি মানি এক্সচেঞ্জার শপ বা কাউন্টার রয়েছে। প্রচুর মানুষের অর্থ সংস্থান হয় সেখানে। প্রতিটি কাউন্টারেই প্রচুর পরিমাণে ভারতীয় ও বাংলাদেশের নোট বা অর্থ মজুত রয়েছে। এক ব্যবসায়ী বলেন, তিনি দিনে ৬০-৭০ জন গ্রাহক পেতেন। বাংলাদেশে অস্থিরতা শুরু হওয়ার পর থেকেই ব্যবসায় মন্দা। এখন ব্যবসা পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

অন্যএক ব্যবসায়ীর কথায় সোমবার থেকেই সীমান্ত বন্ধ। তাই বন্ধ ব্যবসাও। সোমবার মাত্র একজনই গ্রাহক পেয়েছিলেন বলেও জানিয়েছন। কিন্তু অন্যদিন প্রচুর মানুষ যাতায়াত করে। তাই ব্যবসাও হয়। বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হওয়া আশায় দিন গুণছেন বলেও জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরাও। এক ব্যবসায়ী জানিয়েছেন, কলকাতার পাশেই পেট্রাপোল। এখানে প্রচুর মানুষ যাতায়াত করেন। সীমান্ত লাগোয়া একাধিক দোকানে কোটি কোটি বাংলাদেশ নোট জমা রয়েছে। তাই বাংলাদেশে নোট বাতিল হলে তার প্রভাব পড়বে তাদের ব্যবসায়ও।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood