১২ বছর পর চুরি যাওয়া টাকা ফেরত পেলেন ফরিদপুরের ব্যবসায়ী, চিঠি লিখে ক্ষমাও চাইলেন চোর

ফরিদপুরের মধুখালির বাঙ্গাবেড়িয়ায় পোলট্রি ব্যবসা করেন কাইয়ুম মল্লিক। বহুবছর ধরে এই ব্যবসায় রয়েছেন তিনি। কিন্তু গত বুধবারের মতো অভিজ্ঞতা তাঁর এই ইস্তক হয়নি।

Ishanee Dhar | Published : Nov 3, 2023 6:30 AM IST

ফরিদপুরের এক পোলট্রি ব্যবসায়ীর দোকান থেকে চুরি গিয়েছিল হাজার তিনেক টাকা। তারপর কেটে গিয়েছে প্রায় ১২-১৩ বছর। সময়ের সঙ্গে স্মৃতির পাতায় ধূসর হয়ে যায় সেই ঘটনা। প্রায় একযুগ পর হঠাৎ স্মৃতির পাতা থেকে আবারও উঠে এল এই ঘটনা। সাতসকালে দোকান খোলার সময় একটি চিঠির সঙ্গে একটা খাম পান সেই ব্যবসায়ী। শুধু টাকা ফেরত দেওয়াই নয় সঙ্গে চিঠি লিখে ক্ষমাও চেয়েছেন সেই চোর। ঘটনায় চোখ কপালে উঠেছে ওই ব্যবসায়ীর। এতদিন পর টাকা ফেরত পেয়েছেন বলে ভাবতেই পারছেন না ওই পোলট্রি ব্যবসায়ী।

ফরিদপুরের মধুখালির বাঙ্গাবেড়িয়ায় পোলট্রি ব্যবসা করেন কাইয়ুম মল্লিক। বহুবছর ধরে এই ব্যবসায় রয়েছেন তিনি। কিন্তু গত বুধবারের মতো অভিজ্ঞতা তাঁর এই ইস্তক হয়নি। বুধবার সাতসকালে দোকান খুলতেই একটা খাম চোখে পড়ে কাইয়ুমের। খামের ভেতর ছিল একটি ছাপা অক্ষররর চিঠি এবং নগদ ৩ হাজার টাকা। প্রথমটায় কিছু না বুঝতে পারলেও চিঠি পড়তেই বিষয়টি বোধগম্য হয় তাঁর।

চিঠির মধ্যে লেখা ছিল,'আমি আপনার দোকান থেকে ছোটবেলায় কিছু টাকা চুরি করেছিলাম। টাকার পরিমাণ মনে নেই। ২০০০, ২৫০০, ৩০০০, ৪০০০ বা এর থেকে কম বেশি হতে পারে। আমি আমার কাজের জন্য লজ্জিত, অনুতপ্ত। আমি আপনার কাছে ক্ষমা চাইছি। ১২-১৩ বছর পর এই সামান্য টাকা দিয়ে ক্ষমা প্রার্থনা করছি।'

চিঠি পড়ে চোখ কপালে ওঠে কাইয়ুম মল্লিকের। এই ঘটনা প্রায় ভুলেই গিয়েছিলেন তিনি। এত বছর পর এই চুরি যাওয়া টাকা ফেরত পেয়ে রীতিমত অবাক সকলে।

Share this article
click me!