"বন্যা নিয়ে সামাজিক মাধ্যমে যে প্রচার চলছে, তা দুঃখজনক" ডাম্বুর বাঁধ নয়! কী জানালেন মহম্মদ ইউনুস?

"বন্যা নিয়ে সামাজিক মাধ্যমে যে প্রচার চলছে, তা দুঃখজনক" ডাম্বুর বাঁধ নয়! কী জানালেন মহম্মদ ইউনুস?

Anulekha Kar | Published : Aug 23, 2024 2:08 AM IST / Updated: Aug 23 2024, 07:39 AM IST

বাংলাদেশের বন্যার কারণ নাকি ভারত। সামাজিক মাধ্যমে একের পর পোস্ট করছেন বাংলাদেশের মানুষ। দুই দেশের মধ্যে চলছে বিস্তর তর্কাতর্কি। কিন্তু ডাম্বুর বাঁধের জন্য বাংলাদেশে বন্যা হয়নি বলেই দাবি কেন্দ্রের। এ প্রসঙ্গে কী বললেন বাংলাদেশের অন্তবর্তী সরকারের প্রধান?

"বন্য়া নিয়ে সামাজিক মাধ্যমে যে প্রচার চলছে, তা দুঃখজনক", এমনই বার্তা দিলেন প্রতিবেশী দেশের অন্তর্বর্তী সরকারের প্রধান, নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। ভারতের হাইকমিশনার প্রণব বর্মা ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবনে সাক্ষাৎ করেন ইউনুসের সঙ্গে। জানা গিয়েছে এই বৈঠকে শুধু বন্যা পরিস্থিতি নয়, দু'দেশের যৌথ নিরাপত্তা, বাণিজ্য়, এবং সর্বোপরি দ্বিপাক্ষিক সুস্পর্ক বজায় রাখার উপর জোর দেওয়া হয়েছে।

Latest Videos

বৈঠকের শেষে ইউনুসের প্রেস সচিব শফিকুল আলম জানায়েছেন, “ভারত ও বাংলাদেশ সম্পর্ক অটুট রাখতেই বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। ” ভয়ঙ্কর বন্যায় বিপর্যস্ত কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালি ও মৌলভিবাজার। ক্ষতিগ্রস্ত প্রায় ১৭ লক্ষ ৯৬ হাজার ২৪৮ জন মানুষ।

তবে এই বন্যার জন্য কোনও ভাবেই দায়ী নয় ভারত বলে জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়েছে, " যে ত্রিপুরার গোমতী নদীর উপর ডাম্বুর জলবিদ্যুৎ প্রকল্পের গেট খোলার কারণে বাংলাদেশে বন্য পরিস্থিতির সৃষ্টি হয়নি। এই দাবি "তথ্যগত ভাবে সঠিক নয়" এমনই জানিয়েছে বারত সরকার। এই বন্যার প্রধান কারণ হল ক্যাচমেন্ট এলাকায় প্রচুর বৃষ্টিপাত। মূলত আকাশ ভাঙা বৃষ্টির কারণেই নদীর জলের স্তর অত্যধিক বেড়ে গিয়েছে। এই কারণেই সমস্যার মুখে পড়তে হয়েছে বাংলাদেশের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনিকে।"

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today