ছদ্মবেশে আসা রাশিয়ান জাহাজকে, বাংলাদেশ বন্দরে ভিড়তে দিল না মার্কিন যুক্তরাষ্ট্র

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মাঝেই নয়া নিষেধাজ্ঞা জারি করলো মার্কিন যুক্তরাষ্ট্র। তারা নিষেধাজ্ঞার আওতাধীন এক রুশ জাহাজকে ভিড়তে দিলো না বাংলাদেশ বন্দরে।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 6:44 PM IST

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মাঝেই নয়া নিষেধাজ্ঞা জারি করলো মার্কিন যুক্তরাষ্ট্র। তারা নিষেধাজ্ঞার আওতাধীন এক রুশ জাহাজকে ভিড়তে দিলো না বাংলাদেশ বন্দরে। সূত্রের খবর পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য প্রয়োজনীয় সামগ্রী নিয়ে রাশিয়া থেকে আসছিল ‘উরসা মেজর’ নামে জাহাজটি। এর পূর্ববর্তী নাম স্পার্টা থ্রি হলেও পরে পুতিন সরকার এর নাম পরিবর্তন করে রাখে 'উরসা মেজর'. প্রসঙ্গত উল্লেখযোগ্য স্পার্টা থ্রির উপর একসময় বিশেষ নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন মুলুক । সেকারণেই তার নাম বদলে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাশিয়া। কিন্তু ছদ্মবেশে কেন সেই জাহাজ ভিড়তে চেয়েছিলো বাংলাদেশ বন্দরে তা স্পষ্ট নয় এখনও। কিন্তু এর মধ্যে যে কোনো কূটনৈতিক চাল আছে তা বুঝতে পেরেই ,বাংলাদেশ বন্দরে পৌঁছনোর আগেই আমেরিকার তরফে জানানো হয় ঢাকাকে যাতে নিষেধাজ্ঞার আওতাধীন হাওয়া এই জাহাজ ভিড়তে না দেওয়া হয় বন্দরে।

আসলে আমেরিকার বক্তব্য যে ওই জাহাজটি হলো স্পার্টা থ্রি নামে রুশ মালিকানাধীন একটি জাহাজ। এই স্পার্টা থ্রির উপর অনেক দিন আগে থেকেই নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র। এটি যদি বন্দরে ভিড়তে দেওয়ার অনুমতি দেওয়া হতো তাহলে আন্তর্জাতিক ক্ষেত্রে অনেক সমস্যা তৈরী হওয়ার সম্ভাবনা থাকতো। তা এড়াতেই এমন নির্দেশ দিলো আমেরিকা বাংলাদেশকে। এই নির্দেশ মেনেও নেয় বাংলাদেশ। ওই জাহাজকে তারা নিজেদের বন্দরে ভেড়ার অনুমোদন দেননি এখনও।

সূত্রের খবর গত ১৪ ই নভেম্বর পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য কিছু প্রয়োজনীয় সামগ্রী নিয়ে আসছিলো সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে। ২৪ সে ডিসেম্বর কথা ছিল জাহাজটির বাংলাদেশে পৌঁছনোর। কিন্তু তার আগেই আমেরিকার নির্দেশে পন্ড হয়ে গেলো সব। ঘটনার পর ঢাকার মার্কিন দূতাবাস সামাজিক মাধ্যমে রাশিয়াকে খোঁচা দিয়ে লেখে ‘রাশিয়ার ওই নীতি শুধু ইউক্রেনের ক্ষেত্রেই প্রযোজ্য?’

Share this article
click me!