বাংলাদেশে শুরু হতে চলেছে মেট্রো রেল পরিষেবা, আর্থিক সঙ্কটে জাঁকজমকে কাটছাঁট হাসিনা সরকারের

পদ্মা সেতুর উদ্বোধনের মতো মেট্রোর ক্ষেত্রে সারা দেশ জুড়ে বিশাল মাপের উদযাপনের আয়োজন করা হচ্ছে না। ঢাকা ও তৎসংলগ্ন এলাকাগুলির ভেতরেই এই পরিষেবা চালুর আয়োজন সীমাবদ্ধ থাকছে। 

Web Desk - ANB | Published : Dec 19, 2022 12:47 PM IST

২০২২-এর শেষ থেকে প্রথমবার মেট্রো রেল পরিষেবা চালু হতে চলেছে বাংলাদেশে। চলতি ডিসেম্বর মাসের ২৮ তারিখ বাংলাদেশে প্রথম মেট্রো রেল পরিষেবার উদ্বোধন করবেন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরদিন, অর্থাৎ ২৯ ডিসেম্বর থেকে সাধারণ যাত্রীদের জন্য উপলব্ধ হবে এই ট্রেনে চড়ার সুযোগ। বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, পদ্মা সেতুর উদ্বোধনের মতো মেট্রোর ক্ষেত্রে সারা দেশ জুড়ে বিশাল মাপের উদযাপনের আয়োজন করা হচ্ছে না। ঢাকা ও তৎসংলগ্ন এলাকাগুলির ভেতরেই এই পরিষেবা চালুর আনন্দ সীমাবদ্ধ থাকছে।

ঢাকা শহরে মেট্রো রেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ‘ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড’-এর (ডিএমটিসিএল) আধিকারিকরা। তাঁদের বক্তব্য, বাংলাদেশে ক্রমবর্ধমান আর্থিক অনটনের কারণে অযথা খরচ কমাতে উদ্যোগী হয়েছে কেন্দ্র সরকার। এই কারণেই মেট্রোরেলের উদ্বোধনের অনুষ্ঠান পদ্মা সেতুর মতো জাঁকজমকপূর্ণ করার পরিকল্পনা বাদ দেওয়া হয়েছে। বস্তুত, জুন মাসে পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে শেখ হাসিনা সরকার বেশ বড় অঙ্কের টাকা ‘অপচয়’ করেছিল বলে অভিযোগ তুলেছিলেন দেশের বিরোধীরা। পরবর্তী সময়ে পদ্মা সেতু প্রকল্পের খরচ আরও বেড়েছিল। যা ঘিরে তীব্র বিতর্কের সৃষ্টি হয়।

মেট্রোর টিকিট বিক্রি শুরু করা ও পরিষেবা চালু করা নিয়ে তারিখ নির্ণয় এবং সময়ের পরিসীমা নির্ধারণ করার জন্য ১৮ ডিসেম্বর রবিবার বৈঠক করেছে জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা, মেট্রো রেলের ঠিকাদারি প্রতিষ্ঠান। শেরেবাংলো নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হবে এর উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রায় দুই হাজার জন অতিথি। উদ্বোধনের পর প্রথম যাত্রী হিসাবে টিকিট কেটে মেট্রোয় চড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উত্তরা উত্তর স্টেশনে মেট্রোরেলের উদ্বোধনী ফলক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী। সেই কর্মসূচির পর মেট্রোয় চড়ে আগারগাঁও পর্যন্ত যাবেন তিনি।

ঢাকার উত্তরা (দিয়াবাড়ি) থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার পথ ধরে মেট্রো রেলের লাইন তৈরি করা হচ্ছে। তবে আপাতত পরিষেবা চালু করা হবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের। যা দৈর্ঘ্যে ১১.৭৩ কিমি। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পথে মোট ৯টি মেট্রো স্টেশন রয়েছে। বাংলাদেশে মেট্রো চড়ার জন্য সর্বনিম্ন ভাড়ার টিকিট কাটতে হবে ২০ টাকার।




আরও পড়ুন-
‘সঙ্ঘ’-এর পৃষ্ঠপোষকতা করা কাশ্মীরের সরকারি আধিকারিকদের প্রাণনাশের হুমকি পাঠাল লস্কর-ই-তইবার ঘনিষ্ঠ জঙ্গি সংগঠন
কাপ হাতে নেচে উঠলেন লিওনেল মেসি, উন্মাদনায় ফেটে পড়ল আর্জেন্টিনার জয়ের উদযাপন
‘যুব ছাত্র’ বনাম ‘বঙ্গীয় ন্যায্য’ অধিকার মঞ্চের দ্বন্দ্বে কতটা কার্যকর হবে কলকাতার রাস্তায় চাকরিপ্রার্থীদের ‘মহামিছিল’?

Share this article
click me!