বাংলাদেশের নির্বাচনী ‘মহাসমাবেশ’ ঘিরে ধুন্ধুমার ঢাকা, সংঘর্ষ পুলিশ ও বিএনপি সমর্থকদের

বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি এবং তার সহযোগী সংগঠনগুলির ‘মহাসমাবেশ’ ঘিরে শনিবার সকালে দফায় দফায় বিএনপি সমর্থক এবং পুলিশের সংঘর্ষ দেখা গেলো রাজধানী ঢাকায়। গ্রেফতার দলের মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আমলগির সহ অন্যান্য আরও অনেকে

Web Desk - ANB | Published : Dec 10, 2022 10:25 PM IST

বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি এবং তার সহযোগী সংগঠনগুলির ‘মহাসমাবেশ’ ঘিরে শনিবার সকালে দফায় দফায় বিএনপি সমর্থক এবং পুলিশের সংঘর্ষ দেখা গেলো রাজধানী ঢাকায়। গ্রেফতার হন দলের মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আমলগির, কেন্দ্রীয় কমিটির সদস্য মির্জা আব্বাস-সহ শ’পাঁচেক নেতা-কর্মীরা।তবে এটা শেখ হাসিনা সরকার পতনের পূর্বাভাস কিনা তা নিয়েও চুলচেরা বিশ্লেষণে নেমেছে বিশেষজ্ঞমহল।

আগামী বছর বাংলাদেশে সংসদীয় নির্বাচন হওয়ার কথা। সে দিকে নজর রেখে দীর্ঘকাল বাদে শনিবার ঢাকায় মহাসমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি। বৃহস্পতিবার থেকেই রাজধানী শহরের বিভিন্ন এলাকায় জমায়েত শুরু হয় প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দলের কর্মী-সমর্থকদের। আর সেই সঙ্গে শুরু হয় পুলিশের সঙ্গে বিক্ষিপ্ত সংঘর্ষ।

বৃহস্পতিবার সংঘর্ষে এক বিএনপি কর্মীর মৃত্যুও হয়। বিএনপির বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে অশান্তি সৃষ্টির অভিযোগ তুলেছে পুলিশ-প্রশাসন। অন্য দিকে, বিরোধী শিবিরের অভিযোগ শান্তিপূর্ণ জমায়েতে বিনা প্ররোচনায় পুলিশ লাঠি, কাঁদানে গ্যাস, রবার বুলেট চালিয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যেই পুলিশ সমাবেশের অনুমতি দিতে দেরি করেছে বলেও অভিযোগ।

Share this article
click me!