প্রথমবার ব্রিটেনের সিংহাসনে বসতে চলেছেন রাজা তৃতীয় চার্লস, তাঁর রাজ্যাভিষেকের প্রতীকটি ডিজাইন করলেন আইফোনের ডিজাইনার

“এই অসাধারণ জাতীয় অনুষ্ঠানে অবদান রাখতে পারাটা খুবই সম্মাননীয় এবং আমাদের দল এই কাজের জন্য খুবই গর্বিত”, জানিয়েছেন ডিজাইনার স্যার জনি আইভ।

Web Desk - ANB | Published : Feb 11, 2023 1:59 PM IST

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর পুত্র রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ৬ মে। তারপর রাজা হিসেবে তাঁর রাজত্বকালের আনুষ্ঠানিক সূচনা হবে জুন মাসে। এই অনুষ্ঠানের আগে রাজার নতুন রাজ্যাভিষেকের প্রতীকটি ডিজাইন করলেন আইফোনের ডিজাইনার। ১১ ফেব্রুয়ারি শনিবার বাকিংহাম প্যালেসে এই প্রতীকের উন্মোচন করা হল।

একটি বৃত্তাকার ফুলের আলপনা বিশিষ্ট এই প্রতীকটির নকশা তৈরি করেছেন আপেলের আইফোন ডিজাইনার এক ব্রিটিশ শিল্পী, তাঁর নাম স্যার জনি আইভ। যিনি পূর্বজীবনে প্রযুক্তি ফার্ম Apple-এর প্রধানতম ডিজাইন অফিসার ছিলেন এবং বিশ্বব্যাপী ১৪ হাজারেরও বেশি বিখ্যাত নকশার কারিগরি করেছেন। রাজা তৃতীয় চার্লসের জন্য তৈরি করা নতুন সৃষ্টিটি তাঁর সৃজনশীল সম্মিলিত ‘লাভ ফ্রম’ থেকে এসেছে। এই প্রতীকটি নতুন রাজত্বের ঐতিহাসিক সূচনাকে ফুটিয়ে তোলে, যাকে যুক্তরাজ্যের ‘ক্যারোলিয়ান যুগ’ বলে অভিহিত করা হয়।


 

ব্রিটেনের ৭৪ বছর বয়সী রাজা প্রকৃতিকে কতটা ভালোবাসেন, সেই বিষয়টিকে শ্রদ্ধা জানিয়েই যুক্তরাজ্যের চার ধরনের উদ্ভিদকে একত্রিত করা হয়েছে এই প্রতীকে। এতে আছে, ইংল্যান্ডের গোলাপ, স্কটল্যান্ডের থিসল, ওয়েলসের ড্যাফোডিল এবং উত্তর আয়ারল্যান্ডের শ্যামরক।

“এই অসাধারণ জাতীয় অনুষ্ঠানে অবদান রাখতে পারাটা খুবই সম্মাননীয় এবং আমাদের দল এই কাজের জন্য খুবই গর্বিত”, জানিয়েছেন ডিজাইনার স্যার জনি আইভ। তিনি আরও বলেন, “এই নকশাটি রাজা চার্লসের গ্রহ, প্রকৃতি এবং প্রাকৃতিক জগতের প্রতি গভীর উদ্বেগের দ্বারা অনুপ্রাণিত। প্রতীকটি বসন্তের সুখী আশাবাদের কথা ফুটিয়ে তোলে এবং যুক্তরাজ্যের জন্য এই নতুন ক্যারোলিয়ান যুগের সূচনা উদযাপন করে। এর মধ্যে থাকা ফুলগুলি একসাথে সেন্ট এডওয়ার্ডের মুকুটের আকৃতি তৈরি করে, যে মুকুটটি ৬ মে লন্ডনে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজ্যাভিষেকের সময় রাজার মাথায় পরানো হবে।”


 

আরও পড়ুন-

ভ্যালেন্টাইন ডে-র আগেই ভাঙল হৃদয়, পুরুষ-’প্রেমিকা’কে হাজার হাজার টাকা দিয়ে এখন মাথা চাপড়াচ্ছেন প্রেমিক
পনেরো বছরের ছোট্ট মেয়ের হাত ধরে ঠায় বসে রয়েছেন বাবা, তুরস্কের ধ্বংসস্তূপের নীচ থেকে যদি একবার সাড়া দেয় ইরমাক
‘সাবধান করা সত্ত্বেও কথা শোনেননি’, ছত্তীসগঢ়ের বিজেপি জেলা সভাপতিকে পরিবারের সামনেই গুলি করে পালাল মাওবাদীরা

Share this article
click me!