ইমেলে ‘XX’ লেখা মানে চুমু পাঠানো? নিজের বসের বিরুদ্ধেই কেস ঠুকে দিলেন মহিলা কর্মী

ইমেলে ‘XX’ এবং ‘YY’ লেখা দেখে নিজের বসের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলে কোর্টে অভিযোগ দায়ের করলেন ওই মহিলা।

Sahely Sen | Published : May 19, 2023 10:00 AM IST / Updated: Aug 14 2023, 06:23 PM IST

একটি অফিশিয়াল ইমেলের ভিতর 'xx' লিখে পাঠিয়েছিলেন অফিসের ঊর্ধ্বতন কর্মী। সেই ইমেলে ‘XX’-এর অর্থ ‘চুমু’ প্রেরণ বলে ধরে নিলেন অধস্তন মহিলা কর্মচারী। মেইলটিকে 'আপত্তিকর' বলে ধরে নিয়ে তার ভিত্তিতে বসের বিরুদ্ধে যৌন হয়রানি অভিযোগ তুলে মামলা দায়ের করলেন ওই মহিলা কর্মী।

করিনা গ্যাসপারোভা একজন আইটি কর্মী। ‘essDOCS’ নামের একটি ‘কাগজবিহীন ট্রেড সলিউশন’ প্রদানকারী কোম্পানির লন্ডন অফিসে একজন প্রকল্প ব্যবস্থাপক হিসেবে তিনি কাজ করে। তাঁর বস আলেকজান্ডার গোল্যান্ড্রিস তাঁকে একটি কাজ বিষয়ক ইমেল পাঠিয়েছিলেন, যেটির ভিতরে ‘XX’ লেখা ছিল। এই লেখাটির বিরুদ্ধেই মামলা দায়ের করেন করিনা। যৌন হয়রানি, বৈষম্য, এবং অন্যায্য বরখাস্তকরণের অভিযোগ তুলে তিনি গোটা কোম্পানিটাকেই ট্রাইব্যুনাল কোর্টে নিয়ে যান।

মামলার প্রমাণ হিসাবে কর্মসংস্থান ট্রাইব্যুনালের কাছে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে যে, মি. গোলান্ড্রিস করিনাকে লিখেছিলেন:

আপনি কি দয়া করে নিম্নলিখিত লেখাটি সম্পূর্ণ করতে পারেন:

“আমরা বর্তমানে যে সমাধানটি ব্যবহার করছি xx Agris কোম্পানি এবং yy Barge লাইনগুলি দক্ষিণ-উত্তরে প্রবাহিত ভুট্টা কার্গোতে ???? জলপথ

এছাড়াও, আপনি কি আমাকে মনে করিয়ে দিতে পারেন যে রোলআউটের ভারসাম্য কী হবে এবং এর আনুমানিক সময় কত লাগবে?

ধন্যবাদ”

এই ইমেলটি বর্ণনা করার সময়, মিসেস গ্যাসপারোভা দাবি করেছেন যে "xx" অক্ষরগুলি চুম্বনের জন্য, "yy" যৌন যোগাযোগের জন্য এবং "????"-জিজ্ঞাসা চিহ্নগুলি যৌন ক্রিয়াকলাপের জন্য তাঁকে লিখে পাঠানো হয়েছে। আর, “আনুমানিক সময় কত লাগবে” এটা জিজ্ঞেস করে তাঁকে প্রচ্ছন্ন যৌন ইঙ্গিত করা হয়েছে।

মিসেস গ্যাসপারোভা ট্রাইব্যুনালের বিচারকদের সামনে বলেছেন যে, তিনি বিশ্বাস করেছিলেন যে, তাঁর বস তাঁর ওপর চিৎকার করেছেন, কারণ, তিনি যৌন সম্পর্ক গড়তে চান এবং তিনি বসের সেই আবেদনে সাড়া দেননি। সম্পূর্ণ মামলাটি শোনার পরে এবং তাঁর দেওয়া প্রমাণগুলি পর্যালোচনা করার পরে লন্ডন সেন্ট্রাল কোর্টের কর্মসংস্থান ট্রাইব্যুনাল স্থির করেছে যে, ঘটনাগুলি সম্পর্কে করিনা গ্যাসপারোভার উপলব্ধি ‘বিচ্ছিন্ন’ ছিল ।

কোর্টের জজ এমা বার্নস জানিয়েছেন যে, তাঁর ঘটনার বিবরণ আমরা প্রত্যাখ্যান করেছি। কারণ, আমরা মনে করেছিলাম যে, দৈনন্দিন ঘটনাবলী সম্পর্কে তার উপলব্ধি তির্যক ছিল। “তিনি প্রমাণ ছাড়াই অসাধারণ অভিযোগ করার প্রবণতা দেখিয়েছেন এবং তিনি নিজেকে এমনভাবে বিরোধিতা করেছিলেন যা একটি ভুল স্মৃতির জন্য দায়ী হতে পারে না।

“কাজ-সম্পর্কিত সম্পূর্ণরূপে নির্দোষ একটি আচরণকে ব্যাখ্যা করেছেন মিসেস গ্যাসপারোভা। এর মধ্যে কিছু কিছু জিনিস দুর্ঘটনাজনিত ছিল, যেগুলি মি. গোল্যান্ডরিসের দ্বারা একটি অশুভ অভিপ্রায় ছিল।”

এই রায় দেবার পর, মিসেস গ্যাসপারোভার বস মি. গোল্যান্ডরিসের বিরুদ্ধে মানহানি বা মিথ্যা অভিযোগ করার দায়ে কোর্ট করিনাকে ৫ হাজার পাউন্ড (প্রায় ৫ লক্ষ ১৩ হাজার টাকা) জরিমানা করেছে। এই টাকা ‘essDOCS’ কোম্পানিকে দিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে সুপ্রিম কোর্টের মুখোমুখি পশ্চিমবঙ্গ সরকার, বঙ্গে ছবিটি নিষিদ্ধ করার কারণ কী?
‘অধিকাংশ ডিভোর্স প্রেম করে বিয়ের ক্ষেত্রেই হয়’, মন্তব্য সুপ্রিম কোর্টের বিচারপতির

নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে আগ্রহী থাকলেও অস্ট্রেলিয়ায় কোয়াড বৈঠক আপাতত স্থগিত: অ্যান্থনি অ্য়ালবানিজ

Share this article
click me!