রাজা চার্লসের মাথায় ৩৬২ বছর বয়সী মুকুট, বিক্ষোভ প্রতিবাদের মধ্যেই ৭০ বছর পর রাজ্যাভিষেক ব্রিটেনে

অনুষ্ঠানে ক্যামিলাকে কুইন মেরির মুকুট পরানো হয়।রাজ্যাভিষেকের পর দুজনেই প্রাসাদে ফিরে আসেন। ১০৬৬ সালে উইলিয়াম I (উইলিয়াম দ্য কনকারর) এর সময় থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে ব্রিটিশ রাজ্যাভিষেকের সাক্ষী।

Web Desk - ANB | Published : May 7, 2023 4:10 AM IST

প্রায় ৭০ বছর পর ব্রিটেনে রাজ্যাভিষেক হল। এর আগে, রানী দ্বিতীয় এলিজাবেথের রাজ্যাভিষেক হয়েছিল দোসরা জুন, ১৯৫৩ সালে। রাজা চার্লস এবং রানী ক্যামিলা বাকিংহাম প্যালেস থেকে প্রায় ২.২ কিলোমিটার দূরে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে গোল্ডেন স্টেট কোচে পৌঁছন। রাজা চার্লস, একটি লাল রঙের পোশাক পরে, পশ্চিম গেট দিয়ে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রবেশ করেন।

অনুষ্ঠানে ক্যামিলাকে কুইন মেরির মুকুট পরানো হয়। রাজ্যাভিষেকের পর দুজনেই প্রাসাদে ফিরে আসেন। ১০৬৬ সালে উইলিয়াম I (উইলিয়াম দ্য কনকারর) এর সময় থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে ব্রিটিশ রাজ্যাভিষেকের সাক্ষী।

প্রথমবারের মতো বহু-ধর্মীয় অনুষ্ঠান-সুনাক বাইবেল থেকে একটি অনুচ্ছেদ পড়লেন

প্রথমবারের মতো, হিন্দু, বৌদ্ধ, ইহুদি, মুসলিম এবং শিখ ধর্মীয় নেতারাও অনুষ্টানে অংশ নেন। এই সময়ে, ভারতীয় বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ হিন্দু প্রধানমন্ত্রী ঋষি সুনাক ওয়েস্টমিনস্টার অ্যাবেতে বাইবেল থেকে একটি অনুচ্ছেদ পাঠ করে ইতিহাস তৈরি করেছিলেন। স্ত্রী অক্ষতার সঙ্গে পতাকাবাহীদের মিছিলেও নেতৃত্ব দেন তিনি।

বাইবেল হাতে নিয়ে শপথ করা

রাজা চার্লস একটি বাইবেলে হাত দিয়ে 'ন্যায়বিচার ও করুণা'র সাথে শাসন করার এবং এমন পরিবেশের প্রচার করার শপথ নিয়েছিলেন যেখানে সমস্ত ধর্ম ও বিশ্বাসের মানুষ স্বাধীনভাবে বসবাস করতে পারে। রাজা চার্লসের রাজ্যাভিষেকের রাজকীয় অনুষ্ঠানে ভারতের প্রতিনিধিত্ব করেন ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখার এবং তার স্ত্রী ডক্টর সুদেশ ধনখার। সারা বিশ্বের রাষ্ট্রপ্রধান ও রাজপরিবারের দুই হাজারেরও বেশি সদস্য এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কমনওয়েলথ দেশের অনেক রাষ্ট্রপ্রধানও এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হয়ে রইল।

ঐতিহ্য-আধুনিকতার অনন্য মিশ্রণ

রাজা চার্লস III রাজ্যের ক্রিমসন ভেলভেট রোবের মতো একই রাজকীয় পোশাক পরেছিলেন যা তাঁর দাদা জর্জ VI 1937 সালে তাঁর রাজ্যাভিষেকের সময় পরেছিলেন। রানী ক্যামিলা 1953 সালে রানী এলিজাবেথ দ্বারা পরিহিত একটি রাজকীয় পোশাক পরে আসেন।

- রাজা গোল্ড-সিল্কের পূর্ণ দৈর্ঘ্যের সুপারটুনিকা কোট এবং পূর্ববর্তী সম্রাটদের পরা রাজ্যাভিষেক সোর্ড বেল্ট পরতেন। এর উপরে ছিল গিল্ডেড ইম্পেরিয়াল ম্যান্টল যা ১৮২১ সালে চতুর্থ জর্জের রাজ্যাভিষেকের জন্য তৈরি করা হয়েছিল।

চার্লসের পরা সেন্ট এডওয়ার্ডের মুকুটটি ১৬৬১ সালে রাজা দ্বিতীয় চার্লসের রাজ্যাভিষেকের পর থেকে ব্যবহার করা হয়েছে।

রাজা চার্লস এই ১৫টি দেশেরও রাজা হন

রাজ্যাভিষেকের পাশাপাশি, রাজা চার্লস পাপুয়া নিউ গিনি, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিসেন্ট, গ্রেনাডা, সলোমন, টুভালু, অ্যান্টিগুয়া এবং বারবাডা, বাহামা, বেলিজ, গ্রেনাডা, জ্যামাইকা, কানাডার রাজা। হয়ে গেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

এসব দেশের রাষ্ট্রপ্রধান

ব্রিটেনের রাজা কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে রাষ্ট্রপ্রধানের মর্যাদা পেয়েছেন। এই সমস্ত দেশে তাদের নিজস্ব সরকারী বাসস্থান রয়েছে। এই তিন দেশের সংসদ ব্রিটেনের মতো রাজতন্ত্রের কাছে দায়বদ্ধ।

সিংহাসনে সবচেয়ে বয়স্ক রাজা

রাজা চার্লস ফিলিপ আর্থার জর্জ ১৪ নভেম্বর, ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন। তিনি ব্রিটিশ সিংহাসনে আরোহণকারী সবচেয়ে বয়স্ক রাজা।

১৯৭০ সালে, তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজে ইতিহাস পড়াশোনা করেন এবং ১৯৭০ সালে ব্রিটিশ রাজপরিবারের প্রথম সদস্য হয়ে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করেন।

তিনি ২৯ জুলাই ১৯৮১ সালে প্রিন্সেস ডায়ানার সাথে প্রথম বিয়ে করেছিলেন এবং তার দুটি পুত্র, উইলিয়াম এবং হ্যারি রয়েছে। এই বিয়ে বেশিদিন টেকেনি।

দীর্ঘ প্রেমের পর ২০০৫ সালে ক্যামিলাকে বিয়ে করেন।

রানী ক্যামিলার প্রাক্তন স্বামী অ্যান্ড্রু পার্কার বোলসও রাজ্যাভিষেকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ১৯৯৫ সালে উভয়ের বিবাহবিচ্ছেদ হয়।

প্রিন্স অফ ওয়েলস উইলিয়াম আনুষ্ঠানিক রাজকীয় পোশাকে ছিলেন, অন্যদিকে প্রিন্সেস অফ ওয়েলস ক্যাথরিন একটি সিলভার এবং স্ফটিক হেডপিস টিয়ারা পরেছিলেন।

পয়লা জুলাই, ১৯৬৯ সালে চার্লস তার মা, রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে প্রিন্স অফ ওয়েলস হিসাবে মুকুট পরেছিলেন।

প্রতিবাদের জেরে গ্রেফতার রিপাবলিকান নেতা

রাজ্যাভিষেক অনুষ্ঠানকে বাড়াবাড়ি আখ্যা দিয়ে একদল ব্রিটিশ মানুষও রাস্তায় নেমেছিল। অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে, পুলিশ রাজতন্ত্রবিরোধী গ্রুপ রিপাবলিকের নেতা গ্রাহাম স্মিথকে গ্রেপ্তার করে। আরও কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। লন্ডনের পুলিশ প্রধান মার্ক রাউলি একদিন আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন যে রাজকীয় শোভাযাত্রাকে ব্যাহত করার যেকোন চেষ্টা বরদাস্ত করা হবে না।

Share this article
click me!