বন্ধ স্কুল-ট্রেন চলাচল, তুষারঝড়ের দাপটে বরফের সাদা চাদরে মুড়েছে গোটা ব্রিটেন

মেট অফিস আবহাওয়া সংস্থার আবহাওয়াবিদ অ্যালেক্স বার্কিল বলেছেন, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলি হল উত্তর ইংল্যান্ড এবং উত্তর ওয়েলসের, যেখানে ৫০ মাইল (৮০ কিমি) বেগে বাতাস বইছে এবং এক ফুট (৩০ সেমি) পর্যন্ত তুষারপাত হয়েছে।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 1:57 PM IST

শুক্রবার তুষার ও বাতাস এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার ব্রিটেনে আঘাত হেনেছে, যার ফলে ট্রেনগুলি বাতিল করা হয়েছে, কিছু স্কুল বন্ধ হয়ে গেছে, হাইওয়েতে ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়েছেন সাধারণ মানুষ। লরিসা নামের এই ঝড় দেশের অধিকাংশ স্থানে বজ্রঝড় ও তুষারঝড় বয়ে এনেছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নর্দার্ন ইংল্যান্ড ও ওয়েলস

মেট অফিস আবহাওয়া সংস্থার আবহাওয়াবিদ অ্যালেক্স বার্কিল বলেছেন, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলি হল উত্তর ইংল্যান্ড এবং উত্তর ওয়েলসের, যেখানে ৫০ মাইল (৮০ কিমি) বেগে বাতাস বইছে এবং এক ফুট (৩০ সেমি) পর্যন্ত তুষারপাত হয়েছে। উত্তর ইংল্যান্ডের এম৬২ হাইওয়েতে যান চলাচল বন্ধ থাকার পর কিছু চালক তাদের গাড়িতে সাত ঘণ্টারও বেশি সময় আটকে ছিলেন।

তুষার ঝড়ে আটকা পড়েছে বহু যানবাহন

ভিডিও সাংবাদিক রিচার্ড ম্যাকার্থি বলেন, "আমি অনেক স্পোর্টস কার দেখেছি। একটি জাগুয়ার রাস্তার মধ্যে আটকে ছিল, তার পাশে একটি বেলচা মাটিতে আটকে ছিল এবং সেখানে কোনো চালক নেই। অনেক লরি ধীরগতিতে যাচ্ছিল এবং আটকে ছিল। "

গাছ পড়ে রেললাইন বন্ধ

সেন্ট্রাল ইংল্যান্ডের পিক ডিস্ট্রিক্টের অনেক রাস্তা চলাচলের জন্য অব্যবহারযোগ্য হয়ে ওঠে। ম্যানচেস্টার এবং শেফিল্ড শহরগুলির সাথে সংযোগকারী রেললাইনের ওপর অসংখ্য গাছ পড়ে যায়। ফলে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। ঠাণ্ডা আর্কটিক বাতাস এই সপ্তাহে স্কটিশ হাইল্যান্ডে তাপমাত্রা মাইনাস ১৬ ডিগ্রি সেলসিয়াস (৩ ফারেনহাইট) এ নামিয়ে এনেছে।

মার্চে তুষারপাতের সম্ভাবনা বেশি

আবহাওয়া অফিস বলেছে যে দেশের জন্য বসন্তে ঠান্ডা স্পেল অনুভব করা অস্বাভাবিক নয়, যখন পরিস্থিতি প্রায়শই অত্যন্ত পরিবর্তনশীল হয়। অফিস বলেছে যে পরিসংখ্যানগতভাবে যুক্তরাজ্যে ডিসেম্বরের তুলনায় মার্চ মাসে সামান্য বেশি তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, তুষার ঝড়ের কারণে সড়কে ১৫ ইঞ্চি পর্যন্ত বরফ জমেছে। এমতাবস্থায় সড়কে চলাচলকারী লোকজন তাদের যানবাহন রাস্তায় ফেলে নিরাপদ স্থানে চলে গেছে। সাধারণত এটি ঘটে যখন ব্রিটেনের কিছু শহরে তাপমাত্রা -১৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়।

হাইওয়েতে দীর্ঘ জ্যাম, প্রবল বাতাস

শুক্রবার বিকেলে এম৬২-এ প্রচণ্ড জ্যাম হয়, কয়েকশো গাড়ি আটকা পড়ে। তুষারপাতের মধ্যে গাড়ি বের করতে চালকদের কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে দেখা গেছে। বৃহস্পতিবার সন্ধ্যায়ও অনেক জায়গায় প্রবল বাতাস বয়ে যায়। যার জেরে ব্যাহত হয়েছে স্বাভাবিক জীবনযাত্রা। ব্রিটেনের আবহাওয়া অধিদফতরের মতে, আজ রাতের তাপমাত্রা বুধবারের মতো হতে চলেছে, যা ছিল বছরের সবচেয়ে ঠান্ডা রাত। বৃহস্পতিবার রাতটিও ছিল প্রচণ্ড ঠান্ডা তবে বুধবারের তুলনায় তাপমাত্রা কিছুটা বেশি ছিল। আবহাওয়া অধিদফতরের মতে, উচ্চভূমিতে -১৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা দেখা যেতে পারে। এ বছর এখন পর্যন্ত রেকর্ড করা সর্বনিম্ন তাপমাত্রা -১৬ ডিগ্রি সেলসিয়াস।

Share this article
click me!