‘দাঙ্গা’ সম্পর্কিত তথ্যচিত্র প্রকাশ করার পরেই বিবিসি-র অফিসে আয়কর তল্লাশি কেন? ব্রিটিশ পার্লামেন্টে মোদী সরকারের উদ্দেশ্যে ‘উদ্বেগ’

ব্রিটেন প্রধানমন্ত্রী ঋষি সুনকের সরকারও এবার স্পষ্ট দাঁড়াল সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে। 

Web Desk - ANB | Published : Feb 22, 2023 10:03 AM IST

ভারতে মোদী সরকারের শাসনকালে হওয়া ‘দাঙ্গা’ সম্পর্কিত তথ্যচিত্র প্রকাশ পাবার পর প্রকাশক সংস্থা বিবিসি-র দিল্লি এবং মুম্বইয়ের অফিসে টানা প্রায় ৬০ ঘণ্টা ধরে সমীক্ষা চালায় ভারতীয় আয়কর দফতর। সেই ঘটনার পর এবার এই আন্তর্জাতিক সংবাদ সংস্থার ‘স্বাধীনতা’-র প্রসঙ্গে স্পষ্ট বিবৃতি দিল ব্রিটেন। প্রেসিডেন্ট ঋষি সুনক শাসিত পার্লামেন্টে এ বিষয়ে আলোচনার সময় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, সংবাদমাধ্যমের সম্পাদকীয় স্বাধীনতা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সেই স্বাধীনতা খর্ব করার মতো কোনও কাজ করা উচিত নয়।

২১ ফেব্রুয়ারি ব্রিটেনের পার্লামেন্টে বিবিসির অফিসে ভারতের আয়কর দফতরের তল্লাশি নিয়ে আলোচনা শুরু হয়। সেখানেই সুনকের সরকারের বক্তব্য, বিবিসিতে ভারতের আয়কর দফতরের হানার বিষয়টি নিয়ে সে দেশের সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে উদ্বেগ জানানো হয়েছে। কারণ ব্রিটেনের সরকার মনে করে, সংবাদমাধ্যমের ক্ষেত্রে সম্পাদকীয় স্বাধীনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এবং ইংল্যান্ড নিজের সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে গর্বিত।

অধিবেশনে টোরি এমপি ডেভিড রুটলি বলেন, ‘‘আমরা বিবিসির পক্ষে আছি। আমাদের টাকাতেই চলে বিবিসি। আমরা মনে করি, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিবিসির সম্পাদকীয় স্বাধীনতা যাতে খর্ব না হয়, সেটাই কাম্য।’’ তিনি মনে করিয়ে দেন, “‘স্বাধীনতা’ কথাটি এখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই কথাটি আমরা আমাদের বন্ধু ভারতকেও জানাতে চাই।’’

ইংল্যান্ডের শিখ মন্ত্রী তনমনজিৎ সিংহ ঢেসি-ও বিবিসির দিল্লি ও মুম্বইয়ের অফিসে টানা ৫৯ ঘণ্টা ধরে ভারতের আয়কর দফতরের তল্লাশির বিরুদ্ধে মন্তব্য করেন। তিনি বলেন, ‘‘ইংল্যান্ডে আমরা আমাদের সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে অত্যন্ত গর্বিত অনুভব করি । যে ভাবে বিবিসি বা অন্যান্য নামী সংবাদমাধ্যম ইংল্যান্ডের সরকার, তার প্রধানমন্ত্রী এবং বিরোধীদের সমালোচনা করে তার পরেও আমরা এই পথ থেকে সরে আসার কথা ভাবিনি।’’ তাঁর বক্তব্য, “এই কারণেই আমরা আরও বেশি চিন্তিত হয়ে পড়েছি। কারণ, একটি তথ্যচিত্র তৈরির পরই এই আয়কর হানা গণতান্ত্রিক মূল্যবোধ এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে অনেক প্রশ্ন তুলে দিচ্ছে।”

আরও পড়ুন-
টুইটারের পর ব্লু ব্যাজ পাওয়া যাবে ফেসবুক এবং ইনস্টাগ্রামেও, কত টাকায় মিলবে বাড়তি সুরক্ষা?
শেষ ২৪ ঘণ্টায় ধ্বংসস্তূপের নীচ থেকে আর কোনও জীবিত মানুষের সাড়া নেই, ধীরে ধীরে উদ্ধারকাজ স্তিমিত করছে তুরস্ক
মদ খেতে হলে দোকান থেকে কিনে যেতে হবে সোজা বাড়িতে, রাজ্যের সব পানশালা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার

Read more Articles on
Share this article
click me!