UK Vegetable Crisis- আকাশছোঁয়া দাম নয়তো বাজার থেকে উধাও! রোজকার সবজির আকালে ধুঁকছে ব্রিটেন

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বড় সবজির সংকট সামনে এসেছে। এর অধীনে, যুক্তরাজ্যে আজকাল যে সবজিগুলির সবচেয়ে বেশি ঘাটতি রয়েছে তা হল টমেটো, শসা, মরিচ, ব্রকলি, ফুলকপি এবং রাস্পবেরি।

Web Desk - ANB | Published : Feb 23, 2023 1:39 PM IST

গত কয়েকদিনে, শ্রীলঙ্কা বা পাকিস্তানের মতো দেশে অর্থনৈতিক সংকটের কারণে, নিত্যদিনের জিনিসপত্রের দাম বৃদ্ধি এবং জিনিসপত্রের হ্রাস চোখে পড়েছে। কিন্তু আপনি কি জানেন যে কয়েক দিন ধরে একই পরিস্থিতির মুখে পড়েছে ব্রিটেনও! সেদেশে সবজির ব্যাপক ঘাটতি রয়েছে। এই ঘাটতি মানুষের সমস্যা বাড়িয়ে দিয়েছে। বিশেষ করে যাঁরা নিরামিষভোজী, তাঁদের সামনে এই সংকট প্রবল হয়ে উঠেছে।

সীমা নির্ধারণের পদক্ষেপ নিয়েছে সুপার মার্কেট

অনেক ইউকে সুপার মার্কেট আজকাল সবজির উপর সীমা নির্ধারণ করছে। মানুষকে নির্দিষ্ট পরিমাণে সবজি কিনতে বলা হচ্ছে। আসডা, যাকে যুক্তরাজ্যের তৃতীয় বৃহত্তম মুদি কোম্পানি বলা হয়, অনেক সবজি কেনার সীমা নির্ধারণ করেছে। যেমন টমেটো, শসা ইত্যাদি মাত্র দুটি কেনা যায়। পাশাপাশি মরিচ, লেটুস, সালাদ ব্যাগ ইত্যাদি ক্রয়ের ক্ষেত্রেও কোটা নির্ধারণ করা হয়েছে।

সুপার মার্কেটের পরপরই অন্যান্য খুচরা বিক্রেতা ও পাইকারি বিক্রেতারাও এই নিয়ম কার্যকর করতে পারেন বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে আগামী দিনে সংকট আরও গভীর হতে পারে।

এসব সবজির সংকট আরও বেড়েছে

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বড় সবজির সংকট সামনে এসেছে। এর অধীনে, যুক্তরাজ্যে আজকাল যে সবজিগুলির সবচেয়ে বেশি ঘাটতি রয়েছে তা হল টমেটো, শসা, মরিচ, ব্রকলি, ফুলকপি এবং রাস্পবেরি।

সবজির তাক ফাঁকা পড়ে আছে

আপনি যদি সুপার মার্কেটে সবজি কিনতে যান, তবে আপনি অনেক সবজির তাক অনেকাংশে খালি দেখতে পাবেন। অনেক সুপার মার্কেট আগেই বলেছে এখানে বড় সবজি পাওয়া যাচ্ছে না। এ নিয়ে বোর্ডও টাঙানো হচ্ছে।

১৯৮৫ সালের পর সবচেয়ে বড় সংকট

যুক্তরাজ্যে ৩৭ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকট দেখা দিয়েছে সবজি নিয়ে। জাতীয় কৃষক ইউনিয়নের মতে, টমেটো এবং শসার মতো সালাদ সবজির সরবরাহ ১৯৮৫ সাল থেকে রেকর্ডে সর্বনিম্ন।

ক্যাটারিং, হোটেল ও রেস্তোরাঁর অসুবিধাও বেড়েছে

ক্যাটারিং ব্যবসা করা মানুষের সামনেও দেখা দিয়েছে বড় সংকট। তারা হয় তাদের মেনুতে সালাদ থেকে অন্যান্য সেদ্ধ সবজির খাবার সরিয়ে দিচ্ছে অথবা তাদের দাম উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিচ্ছে। একইভাবে হোটেল-রেস্তোরাঁয় সবজি-সংশ্লিষ্ট খাবারের দাম হয় দ্রুত বাড়ছে বা পাওয়া যাচ্ছে না।

সবজির ঘাটতি কেন?

যুক্তরাজ্যে সবজির অভাবের অনেক কারণ রয়েছে। কিন্তু বর্তমানে প্রধানত দুটি কারণে মানুষ সবজি পাচ্ছেন না

১. আবহাওয়া: যুক্তরাজ্যে সবজির অভাবের সবচেয়ে বড় কারণ হল ঠান্ডা। অতীতে তীব্র শীতের কারণে কৃষি খাতে ব্যাপক ক্ষতি হয়েছে। শীতের কারণে অনেক ফসল নষ্ট হয়েছে এবং এর সরাসরি প্রভাব পড়েছে কৃষি উৎপাদনেও।

২. বিদেশে কম আমদানি: যুক্তরাজ্যে এবার বিদেশ থেকে ফল কেনা বা বলুন আমদানি কম হয়েছে। এমন পরিস্থিতিতে এর প্রত্যক্ষ প্রভাব ঘাটতি হিসেবে দেখা যাচ্ছে। প্রকৃতপক্ষে, শীতকালে যুক্তরাজ্যে প্রতি বছর টমেটো থেকে শসা পর্যন্ত ৯০ শতাংশ আমদানি করা হয়। এই দিন মাত্র ১০ শতাংশ যুক্তরাজ্যে উত্পাদিত হয়.

এমন পরিস্থিতিতে সুপার মার্কেটগুলোও বিদেশি আমদানির ওপর নির্ভরশীল। কিন্তু এবার স্পেন ও মরক্কোতেও খারাপ আবহাওয়ার কারণে ফসল নষ্ট হয়েছে। এমন পরিস্থিতিতে এখান থেকে আমদানিও নগণ্য হয়ে পড়েছে।

এসব দেশ রপ্তানি বন্ধ করে দিয়েছে

খারাপ আবহাওয়া এবং ফসলের বিপর্যয়ের কারণে অনেক দেশ তাদের দেশ থেকে সবজি রপ্তানি নিষিদ্ধ করেছে। নাকি সীমিত করা হয়েছে। এতে টমেটো, পেঁয়াজ এবং আলুও রয়েছে। স্পেন রপ্তানি ২২ শতাংশ হ্রাস করেছে। যেখানে মরক্কো থেকে জার্মানি এবং অন্যান্য আশেপাশের দেশগুলিতেও রপ্তানি সীমিত হয়েছে। এ কারণে যুক্তরাজ্যের সুপারমার্কেটগুলো খালি পড়ে আছে।

Share this article
click me!