পলাতক নীরব মোদীকে ভারতে আনার পথ পরিষ্কার, হিরে ব্যবসায়ীর আবেদন খারিজ করল ব্রিটেন হাইকোর্ট

লর্ড বিচারপতি জেরেমি স্টুয়ার্ট-স্মিথ এবং বিচারপতি রবার্ট জে ৫১ বছর বয়সী নীরব মোদীর প্রত্যর্পণের বিরুদ্ধে আপিলের চূড়ান্ত পর্যায়ের শুনানিতে বিশেষজ্ঞদের যুক্তি শুনেছেন।

Parna Sengupta | Published : Nov 9, 2022 11:56 AM IST

পলাতক হিরে ব্যবসায়ী নীরব মোদীর প্রত্যর্পণ ইস্যুতে বড় খবর। ব্রিটেনের হাইকোর্টের রায়ে বড়সড় ধাক্কা খেলেন নীরব মোদী। বুধবার ব্রিটেনের হাইকোর্ট নীরব মোদীর আপিল খারিজ করে ভারতে প্রত্যর্পণের অনুমোদন দিয়েছে। নীরব মোদীকে ভারতে পলাতক ঘোষণা করা হয়েছে। বর্তমানে তিনি যুক্তরাজ্যে আশ্রয় নিচ্ছেন। যুক্তরাজ্যের হাইকোর্টের আপিল খারিজ হওয়ার পর তাকে ভারতে আনার পথ পরিষ্কার হয়ে গেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

লর্ড বিচারপতি জেরেমি স্টুয়ার্ট-স্মিথ এবং বিচারপতি রবার্ট জে ৫১ বছর বয়সী নীরব মোদীর প্রত্যর্পণের বিরুদ্ধে আপিলের চূড়ান্ত পর্যায়ের শুনানিতে বিশেষজ্ঞদের যুক্তি শুনেছেন। কার্ডিফ ইউনিভার্সিটির ফরেনসিক সাইকোলজির অধ্যাপক অ্যান্ড্রু ফরেস্টার এবং অক্সফোর্ড ইউনিভার্সিটির ফরেনসিক সাইকোলজির প্রফেসর সিনা ফাজেল যুক্তি আদালতের সামনে রাখেন। এই দুই মনোবিজ্ঞানী নীরবের অবসাদ খতিয়ে দেখে তাকে আত্মহত্যাপ্রবণ বলে রিপোর্ট করেছেন। ফরেস্টার আদালতকে বলেছেন যে তার মূল্যায়ন অনুসারে, নীরব মোদীর আত্মহত্যার হাই রিস্ক রয়েছে।

আদালত বলেছিল যে সরকারকে ভারতের পক্ষ থেকে যে আশ্বাস দেওয়া হয়েছে তা গুরুত্ব সহকারে বিবেচনা করা দরকার যে তারা মুম্বাইয়ের আর্থার রোড জেলে এই হিরে ব্যবসায়ীকে পর্যাপ্ত চিকিৎসা সুবিধা প্রদান করবে। উল্লেখ্য, মোদীর বিরুদ্ধে জালিয়াতি এবং অর্থ পাচারের অভিযোগ রয়েছে।

পলাতক নীরব মোদী এবং মেহুল চোকসির বিরুদ্ধে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৪৫০০ কোটি টাকা প্রতারণার অভিযোগ রয়েছে। এই বছরের ফেব্রুয়ারিতে ব্রিটেনের ওয়েস্টমিনস্টার আদালতের মাধ্যমে ভারতে প্রত্যর্পণের অনুমোদন নীরব মোদীর কাছে বড় ধাক্কা ছিল। এরপর লন্ডন হাইকোর্টে আপিল করেন নীরব মোদী। নীরব মোদি হাইকোর্টে বলেন, ভারতে তার জীবন বিপন্ন। তাই ভারতে ফিরতে চান না তিনি। বর্তমানে, তিনি লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ কারাগারে রয়েছে।

২০১৮ সালে PNB জালিয়াতির ঘটনা প্রকাশ্যে আসে

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে জালিয়াতির ঘটনাটি প্রথম ২০১৮ সালের ২৯ জানুয়ারি সামনে আসে। এর পরে, ২০১৮ সালের ২৯ জুন ইন্টারপোল নীরব মোদীর বিরুদ্ধে একটি রেড কর্নার নোটিশ জারি করে। এর পরে, ২০১৮ সালের আগস্টে, সিবিআই প্রথমবার ব্রিটেনের আদালতে নীরব মোদীর প্রত্যর্পণের আবেদন করেছিল।

মায়াঙ্ক মেহতার সঙ্গে বৈঠক করার নির্দেশ

গত মাসে, সুপ্রিম কোর্ট সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) কে এক সপ্তাহের মধ্যে দেখা করতে বলেছিল এবং পলাতক হিরে ব্যবসায়ী নীরভ মোদীর আত্মীয় মায়াঙ্ক মেহতার করা প্রকাশ এবং অর্থ লেনদেন নিয়ে আলোচনা করতে বলেছিল। বিষয়বস্তু বেঞ্চ বলেছে যে তদন্তকারী সংস্থা তার তদন্তে ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির বিষয়ে মেহতার কাছ থেকে যা কিছু প্রাসঙ্গিক তথ্য পেয়েছে, তা সিবিআইয়ের সাথে ভাগ করা উচিত।

Share this article
click me!