ব্রিটেনের প্রথম হিন্দু প্রধানমন্ত্রী হওয়া বিশেষ সম্মানের, মনের কথা বললেন ঋষি সুনক

ঋষি সুনক বিশ্বাস করেন যে ব্রিটেন যে ধরণের মুদ্রাস্ফীতি এবং অর্থনৈতিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে তাতে তার অর্থমন্ত্রীর অভিজ্ঞতা কাজে আসবে। নিজের প্রধানমন্ত্রী হওয়া প্রসঙ্গে সুনক বলেন, এটা সত্যিই দারুণ অভিজ্ঞতা।

Parna Sengupta | Published : Nov 7, 2022 1:53 AM IST

ব্রিটেনের প্রথম হিন্দু প্রধানমন্ত্রী হওয়াটা খুবই সম্মানের ও স্পেশাল। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ঋষি সুনক। সুনকের মতে, তার প্রধানমন্ত্রী হওয়া ব্রিটেনের বহুমাত্রিক সংস্কৃতির প্রতিফলন। এর সাথে সুনক তার দিওয়ালি সম্পর্কিত স্মৃতি নিয়েও কথা বলেছেন। সুনক আরও বলেছিলেন যে গত মাসে প্রধানমন্ত্রী পদের দৌড়ে যখন তার নাম উঠেছিল তখন তিনি বরিস জনসনের জন্য পথ পরিষ্কার করতে অস্বীকার করেছিলেন। প্রধানমন্ত্রী হওয়ার পর এটিই সুনকের প্রথম বড় সাক্ষাৎকার।

দেশ পরিচালনার জন্য সবচেয়ে উপযুক্ত ব্যক্তি

৪২ বছর বয়সী সুনাক আরও বলেছিলেন যে তিনি দেশ পরিচালনার জন্য সবচেয়ে উপযুক্ত ব্যক্তি। এর সাথে, ঋষি সুনক বিশ্বাস করেন যে ব্রিটেন যে ধরণের মুদ্রাস্ফীতি এবং অর্থনৈতিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে তাতে তার অর্থমন্ত্রীর অভিজ্ঞতা কাজে আসবে। নিজের প্রধানমন্ত্রী হওয়া প্রসঙ্গে সুনক বলেন, এটা সত্যিই দারুণ অভিজ্ঞতা। এখানে উল্লেখযোগ্য, সুনকের বিদ্রোহের কারণে বরিস জনসনকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হয়েছিল। এর পর লিজ ট্রাস কিছু দিনের জন্য প্রধানমন্ত্রী হলেও পরে তিনিও পদত্যাগ করেন।

দিওয়ালি নিয়ে কথা বললেন সুনক

এই সাক্ষাত্কারে, সুনক তার দীপাবলি উদযাপনের কথাও মনে রেখেছেন। তিনি বলেছিলেন যে চ্যান্সেলর হিসাবে আমি দীপাবলি উপলক্ষে ডাউনিং স্ট্রিটের ধাপে প্রদীপ জ্বালাতে পেরেছি। সুনক দীপাবলির সময়ই ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করেছিলেন। তিনি বলেন, এটি আমাদের দেশ সম্পর্কে একটি বড় বার্তা দিয়েছে। আশা করি এটা দেশের জন্য গর্বের বিষয় হবে। উল্লেখযোগ্যভাবে, ভারতের সাথে ঋষি সুনকের সম্পর্ক রয়েছে।

এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার কয়েক ঘণ্টা পরই বেশ কয়েকজন মন্ত্রীকে বরখাস্ত করেন ঋষি সুনক। তবে জেরেমি হান্ট ব্রিটেনের অর্থমন্ত্রী হিসেবে বহাল থাকবেন বলে জানানো হয়। মন্ত্রীদের বরখাস্ত করা হবে, এমন ইঙ্গিত দিয়েছিলেন সুনক। প্রকৃতপক্ষে, তিনি স্পষ্টভাবে বলেছিলেন যে পুরোনো লোকদের করা ভুলগুলি সংশোধন করার জন্য তাকে বেছে নেওয়া হয়েছে। রাজা দ্বিতীয় চার্লসের সাথে সাক্ষাতের এক ঘন্টার মধ্যে সুনক তার প্রতিশ্রুতি পূরণ করতে শুরু করেন।

সূত্র জানায়, তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যকে তার নতুন মন্ত্রিসভা ঘোষণার আগে পদত্যাগ করতে বলেছেন। এ পর্যন্ত তিন মন্ত্রীকে পদত্যাগ করতে বলা হয়েছে। এর মধ্যে রয়েছে ব্যবসায়িক সচিব জ্যাকব রিস-মগ, বিচার সচিব ব্র্যান্ডন লুইস এবং উন্নয়নমন্ত্রী ভিকি ফোর্ড বলে সূত্রের খবর। জেরেমি হান্ট অর্থমন্ত্রী হিসেবে বহাল থাকবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সুনকের কনজারভেটিভ পার্টি টুইট করেছে যে ডমিনিক রাবকে যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী এবং বিচার সচিব হিসেবে নিয়োগ করা হয়েছে। এছাড়াও বেন ওয়ালেসকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব হিসেবে পুনর্নিযুক্ত করা হয়েছে।

আরও পড়ুন-

ফোনে কথা হয়েছে, এবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে দেখা করবেন মোদী

ঋষি সুনক কি এবার ভারকে ফিরিয়ে দেবেন কোহিনূর হীরা? জল্পনায় শুরু নেটনাগরিকদের মধ্যে

ভগবান ভেঙ্কটেশ্বরের সম্পত্তিতে টেক্কা দিয়েছেন উইপ্রো-ওএনজিসিকেও, জানুন কতটা এগিয়ে তিরুপতি

Share this article
click me!