Video Game: সমকামী সম্পর্ক ও অমানবিক চরিত্র বাতিল, ভিডিও গেমের ওপর আরও কড়াকড়ি

ভিডিও গেমকে এখন আর চিনে বিনোদন হিসেবে দেখা হচ্ছে না। চিনা কমিউনিস্ট সরকার বিশ্বাস করে যে ভিডিও গেমগুলি একটি আর্ট ফর্ম যা শিশুদের মধ্যে নৈতিক মূল্যবোধ প্রচার করতে পারবে। 

Asianet News Bangla | Published : Oct 2, 2021 1:19 PM IST


ভিডিও গেম Video Game) নিয়ে আরও সতর্ক হল চিনা সরকার (China Govt)। বেশ কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে  চিনা সরকার ভিডিও গেমের ওপরেও কাঁচি চালাচ্ছে। বেছে বেছে এমন সব ভিডিও গেম সেদেশে নিষিদ্ধ করা হচ্ছে যেখানে সমকামী দৃশ্য রয়েছে। যেখানে ছেলেদের অমানবিক হিসেবে দেখানো হচ্ছে। আগেই চিনা প্রেসিডেন্ট শি জিংপিং সরকার দেশের শিশুদের ভিডিও গেম খেলার ওপর শর্ত চাপিয়েছিল।  সপ্তাহের নির্দিষ্ট দিনের নির্দিষ্ট সময়েই তারা ভিডিও গেম খেলতে পারবে বলেও বিজ্ঞপ্তি জারি করেছিল। 

ভিডিও গেমকে এখন আর চিনে বিনোদন হিসেবে দেখা হচ্ছে না। চিনা কমিউনিস্ট সরকার বিশ্বাস করে যে ভিডিও গেমগুলি একটি আর্ট ফর্ম যা শিশুদের মধ্যে নৈতিক মূল্যবোধ প্রচার করতে পারবে। পাশাপাশি শিশু ও তরুণদের শিক্ষার কাজেও ব্যবহার করা যাবে। দেশের ইতিহাস ও সংস্কৃতি তুলে ধরাও ভিডিও গেমগুলির কাজ। চিন সরকার চাইছে ভিডিও গেমগুলিকে শিক্ষামূলক ভাবে ব্যবহার করতে। পাশাপিশ দেশীয় সংস্কতি তুলে ধরতে। যেখানে পুরোপুরি নিয়ন্ত্রণ থাকবে সরকারের। 

Dinosaur: নতুন প্রজাতির ডাইনোসরর সন্ধান, ব্রাজিল ছিল দৈত্যাকার প্রানীদের চারণভূমি

Punjab Congress: ভোল বদল সিধুর, ৩৬০ ডিগ্রি ঘুরে গিয়ে রাহুল-প্রিয়াঙ্কার পাশে থাকার বার্তা

Ladakh Standoff: চিনা সেনার মোকাবিলায় লাদাখে K9-Vajra, আলোচনাতেই ভরসা সেনা প্রধানের

সম্প্রতি চিনা সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, গেম যারা খেলছে তাদের নিজস্ব পছন্দ থাকতে পারে না। সমকামী সম্পর্ক ও অমানবিক চরিত্র যেসব গেমে রয়েছে সেগুলি বন্ধ করা জরুরি। পাশাপাশি চিনা সরকার জাপানের নাৎসি সরকার সম্পর্কিত গেমগুলিও নিষিদ্ধ করার পথে হাঁটছে। সূত্রের খবর চিনা সরকারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ভিডিও গেমগুলি সমস্ত চরিত্রের নির্দিষ্ট লিঙ্গের উল্লেখ থাকতে হবে। প্লটগুলিতে কোনও অস্পষ্টতা থাকলে চলবে না। যদি নির্মাতা চরিত্রের উল্লেখ না করে তাহলে সেগুলি বন্ধ করে দেওয়া হবে। চিনা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যেসব গেমে জাপানি যুদ্ধবাজদের মহিমান্বিত করবে, উপনিবেশবাদের পক্ষে সওয়াল করবে সেগুলিও বন্ধ করে দেওয়া হবে। 

চিন সরকার গত জুলাই মাস থেকে দেশে তৈরি কোনও নতুন ভিডিওগেমকে অনুমোদন দেয়নি। পাশাপাশি বিদেশি ভিডিও গেমকেও অনুমতি দেওয়া হয়নি জুন মাস থেকে। চলতি সপ্তাহ থেকে চিন সরকার শিশুদের অনুমোদিত গেম খেলার সময়সীমাও সীমিত করে দিয়েছে। 
 

Share this article
click me!