এবার থেকে আপনার মুখ চিনে তবেই টাকা বের করবে এটিএম, চালু নয়া নিয়ম

এটিএম আপনার মুখ চিনবে। মুখ চিনতে পারলেই টাকা তুলতে পারবেন গ্রাহক।

Parna Sengupta | Published : Jul 27, 2021 11:28 AM IST

এটিএমে বসানো হতে পারে ফেশিয়াল রেকগনিশেন সিস্টেম। এর মাধ্যমে এটিএম আপনার মুখ চিনবে। মুখ চিনতে পারলেই টাকা তুলতে পারবেন গ্রাহক। এমনই প্রযুক্তির সাহায্য নেওয়া হতে পারে। ইনটেল কোম্পানি জানাচ্ছে তারা ইতিমধ্যেই এমন একটি প্রযুক্তি লঞ্চ করে ফেলেছে। গ্রাহকদের নিখুঁত ফেশিয়াল অথেন্টিকেশন দিতে এই অন-ডিভাইস সলিউশনে থাকছে অ্যাক্টিভ ডেপথ সেন্সর এবং নিউরাল নেটওয়ার্ক।

ইনটেল কোম্পানির তরফে জানানো হয়েছে এই প্রযুক্তির নাম Intel RealSense ID। এর মাধ্যমে শুধু এটিএম নয়, কিয়স্ক, পারচেস পয়েন্টগুলিতেও ফেশিয়াল রেকগনিশেন ব্যবহার করা যেতে পারে। এটিএমে এর ব্যবহার হলে, টাকা তোলার গতি বাড়বে, তেমনই সুরক্ষার দিকটিও বজায় থাকবে। 

RealSense ID সম্পর্কে ইনটেল জানাচ্ছে একটি নির্দিষ্ট এনরোলমেন্ট প্রসেসের মধ্যে দিয়ে গ্রাহকের ফেশিয়াল রেকগনিশনের তথ্য নেওয়া হবে। খুব সহজেই ইউজারেরা নিজেদের প্রয়োজন মাফিক কোনও কিছু আনলকও করতে পারবেন। এই Intel RealSense ID-তে রয়েছে স্পেশ্যালাইজড নিউরাল নেটওয়ার্ক, অ্যাক্টিভ ডেপথ, একটি ডেডিকেটেড সিস্টেম অন চিপ। এছাড়াও ইউজার ডেটা খুবই দ্রুততার সঙ্গে এনক্রিপ্ট এবং প্রসেস করার জন্য তৈরি করা হয়েছে। 

স্মার্টফোনের মতো ডিভাইসেও এখন ফেশিয়াল অথেন্টিকেশন প্রযুক্তি চলে এসেছে। কারণ ইউজারদের আইডি হ্যাক এবং নিরাপত্তা ভঙ্গের অভিযোগ প্রায়শই ওঠে। আর সেই কারণেই হালফিলে বিভিন্ন কোম্পানি থেকে শুরু করে প্রফেশনালরাও ফেশিয়াল অথেন্টিকেশন টেকনোলজির দিকেই বেশি পরিমাণে গুরুত্ব দিচ্ছেন বলে জানাচ্ছে ইনটেল।

Share this article
click me!