দুই মাথা দিয়ে একসঙ্গে দুটি ইঁদুর গিলে খাচ্ছে দুমুখো সাপ, তুমুল ভাইরাল গা শিরশিরে ভিডিওটি

সোশ্যাল মিডিয়ায় ঝড় তোলা এই ভিডিওটি দুর্বল চিত্তের মানুষদের জন্য নয়। ভাইরাল হওয়া এই ভিডিও দেখে দুই মাথাওয়ালা সাপদের বিষয়ে উঠে এসেছে বহু প্রশ্নও। 
 

Asianet News Bangla | Published : Jul 27, 2021 10:06 AM IST / Updated: Jul 27 2021, 06:29 PM IST

এই ভিডিও দুর্বল চিত্তের মানুষদের জন্য নয়। কারোর কারোর গা গুলিয়ে উঠতেও পারে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গিয়েছে একটি দু'মাথাওয়ালা সাপ, একসঙ্গে দু-দুটি ইঁদুর গিলে খাচ্ছে। ভিডিও ক্লিপ শেয়ার করেছেন বন্যপ্রাণ উত্সাহী এবং জনপ্রিয় ইউটিউবার ব্রায়ান বার্সেক। ভিডিওটি শেয়ার করে তিনি লিখেছেন, 'দুই মাথা ওয়ালা বেন এবং জেরি খাচ্ছে'। ভিডিও ক্লিপটিতে ব্রায়ান জানিয়েছেন, বেন এবং জেরি, অর্থাৎ সাপটির দুটি মাথাই সবসময় যে একসঙ্গেই খায়, তা নয়। তাই এই ঘটনা বিরলই বলা চলে। বহু মানুষ ভিডিওটি দেখে হতবাক হয়ে গিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে বহু প্রশ্নও। 

কেউ সাপটির বয়স জিজ্ঞাসা করেছেন তো কারোর চোখে পড়েছে তাদের মাথার পিছনের নকশাটা অনেকটা স্মাইলির মতো দেখতে। তবে সবথেকে বেশি প্রশ্ন এসেছে সাপটির পৌষ্টিক ব্যবস্থা নিয়ে। কেউ জিজ্ঞেস করেছেন তাদের কি পৌষ্টিকতন্ত্র দুটি? আবার সাপটির দুটি মাথা দুটি ইঁদুরকে আলাদা আলাদা করে ভক্ষণ করছে দেখে একজন জানতে চেয়েছেন, সাপটির কি দুটি খাদ্য নালী আছে যারা শেষে গিয়ে একটি নালীতে মিলিত হয়?

দুই মাথাওয়ালা সাপের নিদর্শন বিরল হলেও, একেবারে দেখা যায় না, তা নয়। ২০২০ সালে ওড়িশায় দু'টি সম্পূর্ণরূপে গঠিত মাথা সহ একটি উল্ফ স্নেক পাওয়া গিয়েছিল। এই ভিডিওর সাপচির মতোই সেই সাপটিরও দুটি মাথাকে স্বাধীনভাবেই কাজ করতে দেখা গিয়েছিল।

আরও পড়ুন - চলছে ডজনখানেক সাপের যৌথ সঙ্গম, বন্ধই করে দিতে হল বিনোদন পার্ক

আরও পড়ুন -আকারে পেনসিল, আসলে সাপ - আবিষ্কার হল চোখের সামলে লুকিয়ে থাকা নতুন সর্প-বংশ

আরও পড়ুন - ব্যাঙের আত্মীয় হলেও রয়েছে সাপের মতো বিষথলি, জানা গেল এক নতুন প্রজাতির প্রাণীর কথা

বস্তুত, এই দুই মাথা থাকার অবস্থা মানুষের মধ্যেও দেখা যায়। এই অবস্থাকে বিজ্ঞানের পরিভাষায় 'বাইসেফালি' বলা হয়। ভ্রূণের বিকাশের সময় যখন দুটি 'মনোজাইগোটিক যমজ' ভ্রুণ একে অপরের থেকে আলাদা হতে পারে না, তখনই এই অবস্থায় সৃষ্টি হয়। দুটি মাথা একক দেহের সঙ্গে সংযুক্ত থাকে। তবে দুটি মস্তিষ্ক আলাদা আলাদা সিদ্ধান্ত নিতে পারে। সাপের ক্ষেত্রে শিকার ধরা বা পালানোর ক্ষেত্রে দুই মাথার দুই সিদ্ধান্ত তাদের ক্ষিপ্রতা কমিয়ে দেয়। তাই, এই ধরণের দুই মাথা ওয়ালা সাপদের বন্য পরিবেশে টিকে থাকার সম্ভাবনা কম থাকে।

Share this article
click me!