Taliban: ১১টি 'ফতোয়া' জারি, নাগরিকদের পর তালিবানদের নজরে আফগান মি়ডিয়া

ইসলামের বিরুদ্ধে যায় এমন কোনও সংবাদ প্রকাশ করা যাবে না। পাশাপিশ জাতীয় ব্যক্তি অর্থাৎ তালিবান নেতাদের সম্পর্কেও বিরুপ কোনও সংবাদ প্রকাশ করা যাবে না। 
 

Asianet News Bangla | Published : Sep 25, 2021 2:34 PM IST

ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তানের সংবাদ মাধ্যমকে (aAfghanistan Press) নিয়ন্ত্রণে রাখতে কড়া পদক্ষেপ নিয়েছে তালিবারা ( Taliban)। প্রথমেই একাধিক মহিলা সাংবাদ কর্মী, উপস্থাপকদের বিনা নোটিদেশেই বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। অধিকাংশ মহিলা সাংবাদিককেই তালিবানদের হুমকি মুখে পড়তে হয়েছে। মহিলাদের খবর সম্প্রচার করার জন্য মার খেতে রক্তাক্ত হতে হয়েছে সাংবাদিক ও চিত্র শিল্পিদের। এমন ছবিও দেখেছে গোটা বিশ্ব। কিন্তু এবার আরও কঠোর পদক্ষেপ নিতে চলেছে তালিবানরা। তালিবানদের পক্ষ থেকে ১১টি নিয়ম বা  'ফতোয়া' জারি করা হয়েছে সংবাদ মাধ্যমকে নিয়ন্ত্রণ করার জন্য। প্রথমেই জানিয়ে দেওয়া হয়েছে ইসলামের বিরুদ্ধে যায় এমন কোনও সংবাদ প্রকাশ করা যাবে না। পাশাপিশ জাতীয় ব্যক্তি অর্থাৎ তালিবান নেতাদের সম্পর্কেও বিরুপ কোনও সংবাদ প্রকাশ করা যাবে না। 

Modi-Biden Meet: মুম্বই হামলার অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান, দাবি যৌথ বিবৃতিতে

কাপড়কাচার নির্দেশ দিয়ে কি বিপাকে বিচারপতি, কাজ থেকে বিরত থাকার নির্দেশ আদালতের

UNGA: রাষ্ট্রসংঘের ভাষণে নাম না করে পাকিস্তানকে নিশানা, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা বললেন প্রধানমন্ত্রী মোদী

নিউইয়র্ক টাইমের প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে তালিবানরা সাংবাদিকদের সরকারি সংবাদ মাধ্যম ও সরকারি কার্যালয়ের সঙ্গে সমন্বয় রেখেই সংবাদ বা প্রতিবেদন চৈরি করতে নির্দেশ দিয়েছে। মার্কিন সংবাদপত্রের স্বাধীনতার সঙ্গে যুক্ত স্টিভেন বুটলার জানিয়েছেন আফগানিস্তানের সাংবাদিকরা প্রচন্ড ভয়ে ভয়ে রয়েছেন। সম্প্রতি শতাধিক সংবাদ কর্মী তাদের আতঙ্ক জানিয়েছে মেইল করেছে মার্কিন সংস্থাটিকে। আফগানিস্তানের সাংবাদিকরা তালিবানদের হাত থেকে বাঁচানোর আর্জিও জানিয়েছেন। 

মার্কিন প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, তাতে বলা হয়েছে তালিবানরা ক্ষমতা দখলের পর থেকে এপর্যন্ত প্রায় ১৫০টিও বেশি সংবাদ মাধ্যম বন্ধ হয়ে গেছে। বন্ধ হয়েগেছে তাদের দৈনন্দিন কাজকর্ম। তালিবানরা তথ্যের অধিকারের ওপর ক্রমশই বেড়ি পরানোর জন্যই এই পদক্ষেপ নিয়েছে সংবাদ মাধ্যমে মালিকরা। মার্কিন প্রতিবেদনে আরও বলা হয়েছে বর্তমানে আফগানিস্তানের প্রবল আর্থিক সংকট চলছে। তার জন্যও বেশ কিছু সংবাদ মাধ্যমের অফিস বন্ধ কর দেওয়া হয়েছে। সবমিলিয়ে আফগানিস্তানে সাংবাদিকদের যে অবস্থা শোচনীয় তা আর বলার অপেক্ষা রাখে না। তবে সংবাদ পত্র বন্ধ হয়ে গেলেও অনলাইন নিউজ পোর্টালগুলি এখনও ধুঁকতে ধুঁকতে চলছে বলেও জানান হয়েছে। 

অগাস্ট মাসের মাঝামাঝি তালিবানরা কাবুল দখল করে। তারপর থেকেই আফগানিস্থানে অঘোষিত তালিবান রাজ প্রতিষ্ঠা হয়ে গিয়েছিলে। সেই সময় থেকেই তালিবানদের দমনপীড়ন বাড়তে থাকে সাংবাদিকদের ওপর। চলতি মাসের গোড়ায় তা ক্রমশই ভয়ঙ্কর আকার নেয়। মহিলাদের বিক্ষোভের খবর করতে গিয়ে দুই পুরুষ সাংবাদ কর্মীকে রীতিমত মারখেতে হয়েছিল তালিবানদের হাতে। সাংবাদিক ও চিত্র শিল্পির রক্তাক্ত ছবিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। যা দেখে স্তম্ভিত হয়ে যায় গোটা বিশ্ব। সম্প্রতি তালিবানরা সংবাদ মাধ্যমে নিয়ন্ত্রণ করার জন্য আও কঠোর পদক্ষেপ নিয়েছেন। তবে আফগানিস্থান সূত্রে খবর তালিবানরা দখল নেওয়ার পর থেকেই আফগান সংবাদ মাধ্যমে সম্প্রচারিত বিষয়বস্তুর পরিবর্ত হয়েছে। সমালোচনামূলক নিউজ বুলেটিন, রাজনৈতিক বিতর্ক, গানের অনুষ্ঠান ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। পরবর্তে তালিবান সরকারের উপযোগী অনুষ্ঠান উপস্থান করার দিকেই মন দিচ্ছে চ্যানেলগুলি।   

Share this article
click me!