'বন্ধ হোক যুদ্ধ', পুতিনকে নির্দেশ আন্তর্জাতিক আদালতের, রাশিয়ার বিরুদ্ধে ভোট ভারতের

ভারতীয় বিচারকের নাম দলবীর ভাণ্ডারি। এতদিন রাষ্ট্রসঙ্ঘের কোনও ভোটাভুটিতেই যোগ দেয়নি ভারত। ভোটাভুটি থেকে নিজেদের বিরত রেখেছিল। আর ঠিক সেই সময়ই আন্তর্জাতিক আদালতে রাশিয়াকে যুদ্ধ বন্ধের নির্দেশের পক্ষে ভোট দিলেন দলবীর ভাণ্ডারি। 

Web Desk - ANB | Published : Mar 17, 2022 4:39 AM IST / Updated: Mar 17 2022, 10:21 AM IST

আজ ২২ দিনে পড়েছে ইউক্রেন রাশিয়া যুদ্ধ (Russia Ukraine Crisis)। এক এক করে একাধিক দেশই ইউক্রেনে (Ukraine) হামলা চালানোর জন্য রাশিয়াকে (Russia) কিছুটা হলেও কোণঠাসা করে দিয়েছে। আর এবার আন্তর্জাতিক আদালতে (International Court of Justice) বড় ধাক্কা খেল রাশিয়া। ইউক্রেন যুদ্ধ নিয়ে চলা মামলায় আদালতের তরফে রাশিয়াকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে অবিলম্বে তাদের সামরিক অভিযান বন্ধ করা হয়। আন্তর্জাতিক আদালতে যেই বেঞ্চে এই মামলার শুনানি চলছে, সেখানে মোট ১৫ জন বিচারক রয়েছেন। তাঁদের মধ্যে গতকাল রাশিয়ার বিরুদ্ধে ভোট দেন ১৩ জন। আর রাশিয়ার পক্ষে ভোট দিয়েছেন মাত্র ২ জন। সবথেকে বড় বিষয় হল রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া বিচারকদের মধ্যে একজন ভারতীয় বিচারকও (India's judge at the ICJ,) ছিলেন।  

ওই ভারতীয় বিচারকের নাম দলবীর ভাণ্ডারি (Dalveer Bhandari)। এতদিন রাষ্ট্রসঙ্ঘের কোনও ভোটাভুটিতেই যোগ দেয়নি ভারত। ভোটাভুটি থেকে নিজেদের বিরত রেখেছিল। আর ঠিক সেই সময়ই আন্তর্জাতিক আদালতে রাশিয়াকে যুদ্ধ বন্ধের নির্দেশের পক্ষে ভোট দিলেন দলবীর ভাণ্ডারি। দলবীর বর্তমানে আন্তর্জাতিক আদালতে নিজের দ্বিতীয় মেয়াদে রয়েছেন। এর আগে ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি আন্তর্জাতিক আদালতে ছিলেন। এরপর ভারতের তরফে তাঁকে ফের মনোনয়ন দেওয়া হলে ব্রিটেনের মনোনীত প্রার্থীকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য আন্তর্জাতিক আদালতে নিজের স্থান পাকা করেন তিনি। এদিকে রাশিয়ার পক্ষে ভোট দিয়েছেন চিনের বিচারক। 

আরও পড়ুন- পুতিনকে বলেছিলেন সাইকোপ্যাথ, এক বছর পর রুশ মডেলের দেহ মিলল স্যুটকেসে

চলমান যুদ্ধে আন্তর্জাতিক আদালতের হস্তক্ষেপ চেয়ে ইউক্রেন অভিযোগ করেছিল যে রাশিয়া ১৯৪৮ সালে ‘গণহত্যা প্রতিরোধ’ চুক্তি লঙ্ঘন করেছে। উল্টে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া অভিযোগ তুলেছে যে তারা গণহত্যার সঙ্গে যুক্ত। এবং সেই অভিযোগকেই অজুহাত হিসেবে ব্যবহার করে ইউক্রেনে হামলা চালিয়েছে। এই আবহে ইউক্রেনের আর্জি ছিল যাতে আদালতের হস্তক্ষেপে এই যুদ্ধ অবিলম্বে বন্ধ হয়।

আরও পড়ুন- 'ন্যাটোতে যোগ দিচ্ছেন না', স্পষ্ট করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

যদিও আন্তর্জাতিক আদালত তার নির্দেশ কার্যকরে কোনও পদক্ষেপে অক্ষম। ফলে রাশিয়া আন্তর্জাতিক আদালতের নির্দেশকে অগ্রাহ্য করে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাবেই বলেই মনে করা হচ্ছে। যদিও, যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে আলোচনার ক্ষেত্রে আশাবাদী রাশিয়া ও ইউক্রেন। এনিয়ে একাধিকবার বৈঠক করেছে দুই দেশ। কিন্তু, এখনও পর্যন্ত যুদ্ধ থামা নিয়ে তেমন ইতিবাচক কিছু আভাস মেলেনি।   

আরও পড়ুন, পুতিনকে 'একক যুদ্ধে' আহ্বান জানালেন এলন মাস্ক, বাজি ইউক্রেনের ভাগ্য

তবে আন্তর্জাতিক আদালতের নির্দেশ যে রাজনৈতিক এবং কূটনৈতিক ভাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লদিমির পুতিন উপর চাপ বাড়িয়েছে তা বলাই যায়। আর সেখানেই এবার রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলেন ভারতীয় বিচারক। এই বিষয়টি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক মহলের একাংশ।

Share this article
click me!