যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন ছাড়ুন: ভারতীয়দের বার্তা বিদেশ মন্ত্রকের, সামরিক শাসন কায়েম করল রাশিয়া

“ইউক্রেনে থাকা শিক্ষার্থী সহ ভারতীয় নাগরিকদের যেকোনও উপলভ্য উপায়ে যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন ত্যাগ করার পরামর্শ দেওয়া হচ্ছে।” টুইটে সতর্কবার্তা জারি করল কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাস। 

Sahely Sen | / Updated: Oct 20 2022, 08:17 AM IST

ইউক্রেনের ৪টি অঞ্চলে গণভোট করিয়ে রাশিয়ার সঙ্গে জুড়ে নেওয়ার কাজ সম্পন্ন হয়ে গিয়েছিল অনেক আগেই। এরপর ওই চারটি অঞ্চল— ডনেৎস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া এবং খেরসন-এ সামরিক আইন জারি করল রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার। ভয়ঙ্কর অনিশ্চিত পরিস্থিতিতে বুধবার রাতে ইউক্রেনের যুদ্ধকালীন অবস্থার কথা স্মরণ করিয়ে ইউক্রেনে বসবাসকারী বা ভ্রমণরত ভারতীয় নাগরিকদের ইউক্রেন ছেড়ে চলে আসার পরামর্শ দিল ভারতের নরেন্দ্র মোদী সরকার। 

১৯ সেপ্টেম্বর ভ্লাদিমির পুতিনের মার্শাল ল ঘোষণার মাধ্যমে কার্যত ইউক্রেনের চার অঞ্চলে সামরিক শাসন কায়েম করা হয়ে গেল বলে ধারণা করা হচ্ছে। এর ফলে রুশ সেনাদের অধীনে চলে গেল ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ এলাকা। সেখানকার বাসিন্দাদের স্বাধীন ভাবে যাতায়াতের অধিকার এবং বাক স্বাধীনতা শেষ হয়ে যাওয়ার প্রবল আশঙ্কা রয়েছে বলে মনে করছে সারা বিশ্ব। ভারতীয় বিদেশ মন্ত্রকের আশঙ্কা এর ফলে যুদ্ধের অভিঘাত আরও বাড়বে। বিদেশ মন্ত্রকের জারি করা সতর্কবার্তাতেও ‘ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির অবনতির’ আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

৪ অঞ্চল অধিকার করে নেওয়া প্রসঙ্গে মস্কো দাবি করেছে, ওই চারটি অঞ্চলেরই ৮০ শতাংশের বেশি অধিবাসী গণভোটে রাশিয়ার সঙ্গে সংযুক্তিকরণের পক্ষে মত দিয়েছেন। উল্লেখ্য, ২০১৪ সালে দক্ষিণ ইউক্রেনের ক্রাইমিয়াতে একই কায়দায় গণভোট করিয়ে দখল নিয়েছিল রাশিয়া। এবারও অধিকৃত অঞ্চলগুলিতে ইউক্রেনীয়দের সম্পত্তি কেড়ে নেওয়া হবে বলেই আশঙ্কা প্রকাশ করছেন বিশ্ব রাজনীতিকরা।
 

 

 

ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে বুধবার টুইট করা সতর্কবার্তায় বলা হয়েছে, “ইউক্রেনের অবনতিশীল নিরাপত্তা পরিস্থিতি এবং গোটা ইউক্রেন জুড়ে সাম্প্রতিক শত্রুতা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, ভারতীয় নাগরিকদের ইউক্রেনে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হচ্ছে। বর্তমানে ইউক্রেনে থাকা শিক্ষার্থী সহ ভারতীয় নাগরিকদের যেকোনও উপলভ্য উপায়ে যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন ত্যাগ করার পরামর্শ দেওয়া হচ্ছে।” 

আরও পড়ুন-
দলের অন্দরেই নতুন আর পুরনোদের চাপা লড়াই! সুকান্ত বনাম সৌমিত্রর ক্ষোভ লুকোতে পারবে বঙ্গ বিজেপি?
যৌনাঙ্গে রড ঢোকানো অবস্থায় রক্তের বন্যার ওপর পড়ে রয়েছেন তরুণী! উত্তর প্রদেশের গাজিয়াবাদে ভয়ঙ্কর গণধর্ষণ
এবছর কালীপুজোয় কি বাজি ফাটবে না কলকাতায়? দমকলের ছাড়পত্র নিয়ে ব্যবসায়িদের মনে ব্যাপক সংশয় 

Read more Articles on
Share this article
click me!