International Youth Day 2021, জেনেনিন আন্তর্জাতিক যুব দিবসের ইতিহাস আর থিম

আন্তর্জাতিক যুব দিবসের মূল লক্ষ্যই হল বিশ্ব জুড়ে তরুণদের একাধিক সমস্যা তুলে ধরা। এই দিনটি পালন করা হয় ১৯৯৯ সাল থেকে। 
 

Asianet News Bangla | Published : Aug 12, 2021 5:06 AM IST

প্রতিবছর ১২ অগাস্ট দিনটি আন্তর্জাতিক যুব দিবস হিসেবে পালন করা হয়। ১৯৯৯ সাল থেকেই ১২ অগাস্টদিনটিকে রাষ্ট্র সংঘ যুবদিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছিল। লিসবনে রাষ্ট্র সংঘের সাধারণ পরিষদের দায়িত্বপ্রাপ্তরা বিশ্ব সম্মেলনের সুপারিশে দিনটিকে বিশেষভাবে পালনের সিদ্ধান্ত নিয়েছিল।  তারপর থেকে প্রতি বছরই এই দিনটি বিশেষভাবে পালন করা হয়। এই দিনটি পালন করার মূল উদ্দেশ্যই হল প্রতিটি দেশের যুব সমাজের আর্থ-সামাজিক আর সামাজিক-রাজনৈতিক সমস্যাগুলি নিয়ে আলোচনা করা।

Mission GSLV F10: সফল উৎক্ষেপণের পরে যান্ত্রিক সমস্যা, ধাক্কা খেল ISRO

অন্যান্য বছরের মত এবারও যুব দিবস উপলক্ষ্যে একটি বিশেষ থিম নির্ধারণ করেছে রাষ্ট্রসংঘ। চলতি বছরের থিম হল 'খাদ্য ব্যবস্থায় রূপান্তর: মানব ও গ্রহ স্বাস্থ্যের জন্য যুব উদ্ভাবন'। রাষ্ট্র সংঘের মতে বিশ্বের তরুণ সম্প্রদায় বিশ্বকে বাঁচাতে এককভাবে বা একত্রিত হয়ে কাজ করবে। খাবারের চাহিদা মেটাতে বিশ্ববাসীকে সংহত করবে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলির দিকেও নজর দেওয়া যাবে। 

জন আশীর্বাদ যাত্রা, নতুন মন্ত্রীদের মাধ্যমে জনসংযোগের নতুন উদ্যোগ বিজেপির

২০২১ সালের আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষ্যে রাষ্ট্র সংঘের মহাসচিব অ্যান্টোনিও গুরেতেস বলেছেন, তরুণরা সরবার জন্য একটি সুন্দর আর নিশ্চিত ভবিষ্যৎ তৈরির সামনের সারিতে থেকে নেতৃত্ব দেবে। তিনি আরও বলেছেন এবছর আন্তর্জাতিক যুব দিবসের প্রধান আকর্ষণ হবে খাদ্য ব্যবস্থার চ্যালেঞ্জ মোকাবিলা ও সমাধানে তরুণ প্রজন্ম কী পরিকল্পনা নেয় সেটাই পরখ করে দেখা যাবে। তবে তরুণরা একা একা বিশেষ কোনও পদক্ষেপ নিতে পারবে না। তাদের প্রয়োজন হবে বন্ধু বা সহযোদ্ধাদের। যৌথ উদ্যোগেই এই সমস্যা সামাধার করতে হবে বলেও জানিয়েছেন তিনি। গত বছর আন্তর্জাতিক যুব দিবসের থিম ছিল 'গ্লোবাল অ্যাকশনের জন্য় ইয়ুথ এনগেজমেন্ট।'

Shershaah: আসল কার্গিল হিরোকে কতটা ছুঁতে পারবেন সিদ্ধার্থ মালহোত্রা, জানুন কেমন ছিলেন বিক্রম বার্তা

তৃতীয় বিশ্বের অনেক দেশেই তরুণরা আজ স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থানের মত মৌলিক সুযোগের জন্য সংগ্রাম করছে। এই বিশেষ দিনটি এজাতীয় সমস্যাগুলি নিয়ে আলোচনার জন্য একটি বড় প্ল্যাটফর্ম তৈরি করে বলেও মনে করে রাষ্ট্র সংঘের কর্তারা। মূল উদ্দেশ্যেই হল আগামী দিনকে এজাতীয় সমস্যাগুলি সহজে মোকাবিলার পথ প্রসস্থ করা। তবে চলতি বছর বেশ কয়েকটি দেশ করোনা মহামারির কারণেই সরাসরি এজাতীয় অনুষ্ঠান পালন করতে পারছে না। কিন্তু ভার্চুয়াল অনুষ্ঠানের ব্যবস্থা করেছে অনেক দেশই। 
 

Share this article
click me!