তালিবানদের দখলে ভারতের Mi 35 হেলিকপ্টার, সোশ্যাল মিডিয়ায় ঘুরছে সেই ভিডিও

Mi 35 Helicopter ভারত দিয়েছিল আফগানিস্তানের বিমান বাহিনীকে শক্তিশালী করার জন্য। কিন্তু সেটি দখল নিয়েছে তালিবানরা। 
 

Asianet News Bangla | Published : Aug 11, 2021 2:30 PM IST

আফগানিস্তানে রীতিমত ত্রাস হয়ে উঠছে তালিবানরা। একের পর প্রাদেশিক শহরের দখল নিচ্ছে তারা। পাশাপাশি স্থানীয় সাধারণ আফগানবাসীর ওপর নৃশংস অত্যাচার চালাচ্ছে। জোরজবরদস্তি কায়েম করতে চাইছে তালিবানি শাসন। কিন্তু তারই মধ্যে আরও একটি উদ্বেগজনক ঘটনা সামনে এসেছে। সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল হয়েছে একটি ভিডিও। যেখানে দেখা যাচ্ছে ভারতের দেওয়া চারটি Mi-35 (এমআই-৩৫) আক্রমণকারী হেলিকপ্টার বর্তমানে তালিবানদের দখলে রয়েছে। 

ভারতে চারটি Mi-35 (এমআই-৩৫) আক্রমণকারী হেলিকপ্টার আফগানিস্তান সরকারকে উপহার দিয়েছিল। রাশিয়ার নক্সাকরা এই হেলিকপ্টারগুলি প্রথমে ভারত কিনেছিল। পরে তার আফগান সরকারকে দিয়ে দেওয়া হয়। কিন্তু সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিতে দেখা যাচ্ছে কুন্দুজ এয়ারবেসে দাঁড়িয়ে রয়েছে একটি  Mi-35 (এমআই-৩৫) আক্রমণকারী হেলিকপ্টার। তার চার পাশে ঘোরাঘুরি করছে তালিবানরা। হেলিকপ্টারের ব়্যাডার, ব্লেড, ইঞ্জিনের মধ্যে গুরুত্বপূর্ণ উপাদানও গায়েব হয়ে গেছে। যেদিন রাশিয়া, চিন, মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান দোহায় আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেছিল সেইদিনই সামনে এসেছে এই ভিডিওটি। 

২০১৯ সালের আক্টোবরে আফাগনিস্তানে ভারতের রাষ্ট্রদূত বিনয় কুমার কাবুল বিমান বাহিনীর ঘাঁটিতে আফগান প্রতিরক্ষা মন্ত্রী অসাদুল্লাহ খালিদের হাতে দুটি হেলিকপ্টার তুলে দিয়েছিলেন। তার আগে ওই বছর মে মাসে আরও দুটি হেলিকপ্টার দেওয়া হয়েছিল আফগানিস্তানকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আফগান সফরের সমই চারটি আক্রমণকারী হেলিকপ্টার তাদের দেওয়া হবে বলেও জানিয়েছিলেন। 

আফগানিস্তান সেনা বাহিনীকে সহযোগিতা করার জন্যই এজাতীয় পদক্ষেপ করা হয়েছিল। সন্ত্রাসবিরোধী যুদ্ধে ভারত পাশে থাকার বার্তাও দিয়েছিল। ২০১৮ সালে বেলারুশ আর ভারত আফগান বিমানবাহিনীকে শক্তিশালী করার জন্য একটি ত্রিপাক্ষিক চুক্তি করেছিল। পরবর্তীকালে ভারত দুটি চিতা লাইটওয়ে হেলিকপ্টারও আফগান বিমান বাহিনীর হাতে তুলে দিয়েছিল। 

Share this article
click me!