হিজাব বিরোধী আন্দোলন দমন করতে ফের নির্বিচারে গুলি! ইরানি সেনার হাতে মৃত আরও দুই

হিজাব বিরোধী আন্দোলনের তিন সপ্তাহের মাথায় ফের গুলি চলল ইরানে। ঘটনায় মৃত্যু হয়েছে দু'জনের। ইরানের সানন্দাজ এবং সাক্কজে বিক্ষোভ চলাকালীন আন্দোলনকারীদের উপর নির্বিচারে গুলি চালায় ইরানি সেনা বলে দাবি বিক্ষোভকারীদের।

Ishanee Dhar | Published : Oct 9, 2022 7:10 AM IST

তিন সপ্তাহ পার তবু ইরানে নিভছে না হিজাব বিরোধী আন্দোলনের আগুন। পিছু হটতে নারাজ দু'পক্ষই। অন্যদিকে বিক্ষোভ কমাতে কঠোর দমনমূলক নীতি গ্রহণ করেছে রাইসি সরকার। বিক্ষোভকারীদের উপর দফায় দফায় চলেছে গুলি। প্রাণ গিয়েছে বহু মানুষের। তবু নিজেদের দাবি থেকে একচুল নড়েনি আন্দোলনকারীরা। এবার হিজাব বিরোধী আন্দোলন দমাতে ফের একবার বিক্ষোভকারীদের উপর নির্বিচারে গুলি চালাল ইরানি সেনা। ঘটনায় ইরানে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা বিক্ষোভকারীদের। 


হিজাব বিরোধী আন্দোলনের তিন সপ্তাহের মাথায় ফের গুলি চলল ইরানে। ঘটনায় মৃত্যু হয়েছে দু'জনের। ইরানের সানন্দাজ এবং সাক্কজে বিক্ষোভ চলাকালীন আন্দোলনকারীদের উপর নির্বিচারে গুলি চালায় ইরানি সেনা বলে দাবি বিক্ষোভকারীদের। শুধু তাই নয়, এর আগেও ইরানি সেনার গুলিতে প্রায় ৯০ জনের মৃত্যু হয়েছে দাবি একটি পশ্চিমী সংবাদমাধ্যমের। 


সংবাদমাধ্যম সূত্রে খবর সাক্কেজের স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলিতে ব্যপক আকার ধারণ করেছিল হিজাব বিরোধী আন্দোলন। আন্দোলন দমন করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ইরানি সেনা গুলি চালায় বলে অভিযোগ উঠেছে। যদিও এই অভিযোগ অস্বিকার করেছে রাইসি সরকার। ইরান প্রেসিডেন্টের বক্তব্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে সামনে এনে নিজেদের মনোবাঞ্ছা পূরণ করতে চাইছে দেশের শত্রুরা। 


প্রসঙ্গত, ঠিকভাবে হিজাব না পরার 'অপরাধে' ইরানের ২২ বছরের তরুণীকে পিটিয়ে মারার অভিযোগ ইরানি পুলিশের বিরুদ্ধে। পরিবারের সঙ্গে তেহরানে বেড়াতে এসেছিলেন ২২ বছরের মাহসা আমিনি। যথাযথ ভাবে হিজাব না পরার 'অপরাধে' নীতি পুলিশের হাতে আক্রান্ত হন আমিনি। কয়েকজন স্থানীয় মহিলা আমিনির পথ আটকে হিজাব পরার জন্য বারবারই চাপ দিতে থাকে। রাজী না হওয়ায় বাড়তে থাকে বাগবিতন্ডা। ধীরে ধীরে তর্কাতর্কি ধস্তাধস্তির রূপ নেয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় ইরানি পুলিশ। হিসাব নেই দেখে তরুণীকে 'উচিত শিক্ষা' দিতে থানায় নিয়ে যাওয়া হয়। আমিনিকে টানতে টানতে গাড়িতে তোলার পর পুলিশের গাড়িতেই তাঁকে বেধরক মারধর করা হয় বলে অভিযোগ। থানায় নিয়ে যাওয়ার কিছুক্ষণের মধ্যেই আমিনির পরিবার জানতে পারে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে তরুণীকে। কয়েক ঘন্টার মধ্যেই কোমায় চলে যান তরুণী। চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে মৃত্যুর কোলে ঢোলে পড়ে ২২ বছরের আমিনি। পরিবারের অভিযোগ থানায় নিয়ে গিইয়ে বেধরক মারধর করা হয় আমিনিকে। হিজাব পরা শেখানোর নামে মেরে ভেঙে দেওয়া হয় মাথার খুলি। যদিও পুলিশের তরফ থেকে অস্বীকার করা হয়েছে যাবতীয় অভিযোগ। তাঁদের দাবি আগে থেকেই অসুস্থ ছিল তরুণী এবং হৃদরোগে আক্রান্ত হয়েই তাঁর মৃত্যু হয়। পুলিশের এই যুক্তি কোনওভাবেই মানতে রাজী নন আমিনির পরিবার। 

আরও পড়ুন - 'অত্যাচারী নিপাত যাক' প্রতিবাদের আগুনে জ্বলছে ইরান, চোখ রাঙানিকে উপেক্ষা করে রাস্তায় রাস্তায় পুড়ছে হিজাব

এরপরই, রানের রাস্তায় রাস্তায় জ্বলে ওঠে প্রতিবাদের আগুন। 'অত্যাচার'-এর বিরুদ্ধে পথে নেমেছে কাতারে কাতারে ইরানি মহিলা। প্রশাসনের চোখ রাঙানিকে উপেক্ষা করে গণবিক্ষোভের আগুন দেখা গিয়েছে ইরানের রাস্তায়। সেই আগুনের আঁচ ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বজুড়ে। আমিনি হত্যার প্রতিবাদে প্রকাশ্য রাস্তায় হিজাব পুড়িয়ে, চুল কেটে বিক্ষোভ উত্তেজিত জনতা। মুহুর্মুহু উঠছে সরকার বিরোধী স্লোগান। তেহেরান বিশ্ববিদ্যালয়ের সামনে জমায়েত করেছেন শয় শয় ইরানি তরুণী। ইরানের ১৫টি শহরে ছড়িয়ে পড়েছে প্রতিবাদের আঁচ। সমবেত জনতার ওপর চাঠিচার্জ করে ইরানি পুলিশ।  কাঁদানে গ্যাসের সেল ছোড়া এমনকী চলছে গুলিও। আমিনি মৃত্যুর প্রতিবাদে পথে নেমে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন ৩১ জন। যদিও গুলি চালানোর অভিযোগ অস্বীকার করেছে পুলিশ।  

আরও পড়ুন - তীব্র ক্ষুধার জ্বালায় জ্বলছে বিশ্ব, প্রতি চার সেকেন্ডের মৃত্যু ১ জনের- সতর্ক করল স্বেচ্ছাসেবী সংগঠনগুলি

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Bhangar TMC ISF | ভাঙড়ে বড়সড় ভাঙন আইএসএফে, শওকত মোল্লার হাত ধরে তৃণমূলে যোগ দিল পঞ্চাশজন কর্মী
UGC Net Scam: NEET-UG প্রশ্নফাঁসকাণ্ডে মহরাষ্ট্র থেকে প্রথম গ্রেফতার।
Daily Horoscope Live: ২৮ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'হকার উচ্ছেদের নামে আপনি গরিবের পেটে লাথি মেরেছেন' মমতাকে আক্রমণ শুভেন্দুর
Bongaon News : ফের গুজব! বারাসাত, দত্তপুকুর, বিরাটির পর এবার বনগাঁ! একি কাণ্ড