ধসে পড়ছে বরফের চাই, তারমধ্যেই চলছে পর্বতারোহণ, দেখুন শিউরে ওঠা ভিডিও

একটি ইনস্টাগ্রাম ভিডিওতে দেখা যাচ্ছে নিস্কি পাহাড়ের কিনারা ধরে বরফের কুড়াল ব্যবহার করছেন। যখন তুষারপাত হয়, তখন তিনি তার অন্য বরফ কুড়ালটি ব্যবহার করতে বাধ্য হন যাতে তার উপর যে তুষারধস নামছে, তার তলায় তিনি চাপা না পড়ে যান।

Parna Sengupta | / Updated: Feb 24 2022, 10:36 PM IST

হালকা হালকা তুষারপাত চলছিল। তাতে খুব একটা সমস্যা হয়নি। তার মধ্যেই চলছিল পর্বতারোহণ। তবে গোল বাঁধল অন্য জায়গায়। আচমকাই শুরু হল তুষার ধস। বরফের চাই পড়তে শুরু করল ওপর থেকে। প্রাণ তখন হাতের মুঠোয়। মাটি থেকে তখন ৪০০ ফুট ওপরে পর্বতারোহী লেল্যান্ড নিস্কি। যে কোনও সাধারণ মানুষের কল্পনার বাইরে সেই পরিস্থিতি। 

নিজের ইনস্টাগ্রাম পোস্টে এই পরিস্থিতি ক্যামেরাবন্দী করেছেন নিস্কি (Leland Nisky)। লেল্যান্ড নিস্কি কলোরাডোর ওরেতে রিবনের (Ribbon in Ouray) চূড়ায় এই তুষারধসকে (avalanche) লাগামহীন সন্ত্রাস (sheer unbridled terror) বলে বর্ণনা করেছেন। হ্যাঁ, তার কাছে এটা প্রকৃতির অতর্কিতে হামলা বলেই মনে হচ্ছিল। ক্লাইম্বিং ম্যাগাজিনের মতে, তিনি একা ছিলেন। অভিজ্ঞ এই পর্বতারোহী এই পাহাড়ি রুটের তুষার ধসের ব্যাপারে পুরোপুরি সচেতন ছিলেন। কিন্তু ৮ই ফেব্রুয়ারি সকালে প্রাকৃতিক পরিবেশ পরিস্থিতি অনুকূল দেখে তিনি যাত্রা শুরু করেন। আবহাওয়ার পূর্বাভাসেও তুষারধসের উল্লেখ ছিল না। কিন্তু এরপর যা ঘটল তা তার জীবনের সবচেয়ে ভয়ঙ্কর অভিজ্ঞতার একটি।

লেল্যান্ড নিস্কি কলোরাডোর ওরেতে রিবনের চূড়ায় উঠছিলেন। তখনই এই মারাত্মক ঘটনা ঘটে। একটি ইনস্টাগ্রাম ভিডিওতে দেখা যাচ্ছে নিস্কি পাহাড়ের কিনারা ধরে বরফের কুড়াল ব্যবহার করছেন। যখন তুষারপাত হয়, তখন তিনি তার অন্য বরফ কুড়ালটি ব্যবহার করতে বাধ্য হন যাতে তার উপর যে তুষারধস নামছে, তার তলায় তিনি চাপা না পড়ে যান। এই সব ঘটনা যখন ঘটছে, চখন তিনি মাটি থেকে ৪০০ ফুট ওপরে ছিলেন।

 

নিস্কি ক্লাইম্বিং ম্যাগাজিনকে বলেন "ভিডিওতে এটা বলা কঠিন, তবে আমি বরফের স্ফীতির নীচে ছিলাম, ফলে এটা যখন নীচে নেমে আসছিল, তখন তা দেখিনি আমি। অথচ এটা আমার মাথার ওপরেই ছিল।" সোশ্যাল মিডিয়ায় ভিডিও শেয়ার হতেই তা ভাইরাল হয়েছে। নেটিজেনরা বলেছেন "এমন অবিশ্বাস্য ফুটেজ এবং দক্ষতা এবং শক্তির অসাধারণ প্রদর্শন!" ইনস্টাগ্রামে লিখেছেন এক ব্যক্তি। "অতি ভীতিকর জিনিস," অন্য একজন মন্তব্য করেছেন।

ভিড়েঠাসা মিয়ামির সমুদ্র সৈকতে তলিয়ে গেল হেলিকপ্টার, দেখুন ভিডিও

তিনি কীভাবে দুই মিনিট ধরে চলা তুষারধস থেকে বাঁচলেন সে সম্পর্কে বলতে গিয়ে নিস্কি বলেন, "আমি জানতাম যদি ভয় পেয়ে যাই, তবে হয়তো আমি মারা যাব, তাই আমি আমার শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণে মনোনিবেশ করেছি, আমার শরীরে তুষার জমা হওয়া আটকানোর জন্য দেয়ালের সঙ্গে শক্ত করে নিজেকে জড়িয়ে রেখেছিলাম। অল্প অল্প করেশ্বাস নিতে শুরু করেছিলাম। 
আমি বিশ্বাস করি যে আমি বেঁচে থাকার একমাত্র কারণ হ'ল আমি ভয়কে নিয়ন্ত্রণ করতে পেরেছি, তার সঙ্গে আমার ভয়ের প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করতে পেরেছি। সেই সঙ্গে সেইসময় আমার শ্বাস-প্রশ্বাসের উপর মনোনিবেশ করেছি।" 

Share this article
click me!