ভিন দেশে ধরা পড়লেন 'নিখোঁজ' মেহুল চোকসি, কাজে এল না নৌকো নিয়ে দুঃসাহসিক পালানোর ছক


শেষরক্ষা হল না মেহুল চোকসির

ধরা পড়ে গেল ডমিনিকা পুলিশের হাতে

তুলে দেওয়া হবে অ্যান্টিগুয়া পুলিশের হাতে

দুঃসাহসিকভাবে পালানোর ছক কষেছিল সে

amartya lahiri | Published : May 26, 2021 6:05 PM IST

শেষরক্ষা হল না। অ্যান্টিগুয়া থেকে বেরিয়ে গেলেও ক্যারিবীয় দ্বীপপুঞ্জের বাইরে যেতে পারল না পলাতক অর্থনৈতিক অপরাধী তথা হীরক ব্যবসায়ী মেহুল চোকসি। জানা গিয়েছে ডমিনিকা দ্বীপে স্থানীয় পুলিশ তাকে  গ্রেফতার করেছে। গত রবিবার থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছিল না। তার এক আত্মীয়ই মেহুল চোকসির উধাও হওয়ার খবর জানিয়েছিলেন। তারপরই চোকসির নামে লুকআউট নোটিশ জারি করেছিল অ্যান্টিগুয়া পুলিশ। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ডোমিনিকা-র পুলিশ, চোকসিকে অ্যান্টিগুয়া পুলিশের হাতে তুলে দেবে।

এর আগে অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী জদাবি করেছিলেন, মেহুল চোকসি নিখোঁজ হলেও সে ওই দেশ ছেড়ে যেতে পারেনি। অন্তত আকাশ পথে বিমানে কোথাও সে শেতে পারেনি বলে নিশ্চিতভাবে জানিয়েছিল অ্যান্টিগুয়া অ্যান্ড বার্বুডা। তাহলে তিনি ডমিনিকায় পৌঁছলেন কীকরে? ঘটনার সম্বপর্কে ওয়াকিবহাল এক সূত্রের দাবি, মেহুল চোকসি একটি নৌকা নিয়ে অ্যান্টিগুয়া অ্যান্ড বার্বুডা থেকে ডোমিনিকা দ্বীপে পৌঁছেছিল। তবে তার লক্ষ্য ছিল সেখান থেকে সকলের দৃষ্টি এড়িয়ে লাতিন আমেরিকার দেশ কিউবায় পাড়ি দেওয়া। এদিন সেই চেষ্টা করতে যেতেই ডোমিনিকার পুলিশের হাতে ধরা পড়ে যায় সে।   

২০১৭ সালেই অ্যান্টিগুয়া এবং বার্বুডার নাগরিকত্ব নিয়েছিল মেহুল চোকসি। ২০১৮ সালের জানুয়ারি মাসে সে কোটি কোটি টাকার ঋণ না চুকিয়ে ভারত ছেড়ে পালিয়ে আশ্রয় নিয়েছিল অ্যান্টিগুয়ায়। সেই থেকে ওই দেশেই ছিল সে। সম্প্রতি তাকে ভারতে প্রত্যর্পণের প্রতিযোগিতা বিষয়ে ভারত-অ্যান্টিগুয়ার কথাবার্তা এগোচ্ছিল। তার সঙ্গে একই সঙ্গে ভারত ছেড়েছিল তার ভাগ্নে তথা অপরাধের অংশীদার নীরব মোদী। আপাতত ভাগ্নের স্থান হয়েছে লন্ডনের কারাগারে। শীঘ্রই তাকে ভারতের হাতে তুলে দেওয়া হবে।

Share this article
click me!