'পালানোর স্পষ্ট প্রমাণ নেই', কোথায় গেল মেহুল চোকসি - কী বলছেন অ্যান্টিগুয়া-র প্রধানমন্ত্রী

অ্যান্টিগুয়া থেকেও মেহুল চোকসির পালানোর প্রমাণ নেই

এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন অ্যান্টিগুয়া এবং বার্বুডা-র প্রধানমন্ত্রী

তাহলে কোথায় গেল পলাতক ভারতীয় হীরক ব্যবসায়ী

কী বললেন গ্যাস্টন ব্রাউন

Asianet News Bangla | Published : May 25, 2021 6:31 PM IST / Updated: May 26 2021, 09:19 AM IST

মঙ্গলবার সকালেই ভারত জুড়ে খবরটা ছড়িয়ে পড়েছিল, অ্যান্টিগুয়া থেকেও পালিয়েছে পলাতক ভারতীয় হীরক ব্যবসায়ী মেহুল চোকসি। তবে সংবাদমাধ্যম ডব্লিউইউআইএন-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে অ্যান্টিগুয়া এবং বার্বুডা-র প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন বলেছেন, মেহুল চোকসি যে তাঁদের দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন, এমন কোনও নির্ভরযোগ্য তথ্য তাঁদের কাছে নেই। তবে তার অ্যান্টিগুয়া ছেড়ে পালানোর বিষয়ে জোর জল্পনা রয়েছে, বলে মেনে নিয়েছেন তিনি। প্রসঙ্গত, ভারতের সিবিআই এবং এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট বা ইডি - দুই সংস্থাই মোহুল চোকসিকে হেফাজতে চেয়েছে। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে প্রায় ১৩ হাজার কোটি টাকা প্রতারণায় দায়ে অভিযুক্ত এই মোহুল চোকসি ও তার ভাগ্নে তথা ব্যবসায়ীক অংশীদার নীরব মোদী। তার সম্পর্কে ডব্লিউইউআইএন-কে অ্যান্টিগুয়া এবং বার্বুডা-র প্রধানমন্ত্রী ঠিক কী বললেন, দেখে নেওয়া যাক -

- মেহুল চোকসির 'নিখোঁজ' হওয়ার বিষয়ে অ্যান্টিগুয়া ও বার্বুডা, সমস্ত কিছু জানিয়েছে ভারতীয় হাই কমিশনারকে। সরকারিভাবে ভারতীয় কর্তৃপক্ষকেও অবগত করা হয়েছে।

- অ্যান্টিগুয়া এবং বার্বুডার কর্তৃপক্ষ এই বিষয়ে একটি নিখোঁজ ব্যক্তির প্রতিবেদন প্রকাশ করেছে, এবং এই বিষয়ে ইন্টারপোলের সঙ্গে তথ্য আদান প্রদান করছে। মেহুল চোকসির নামে আন্তর্জাতিকভাবে গ্রিন নোটিশ দেওয়া হবে।

- সে যদি অ্যান্টিগুয়া ছেড়ে পালিয়ে যেত, তাহলে অল্প সময়ের মধ্যেই ধরা পড়ে যেত। মেহুল চোকসি এই দেশ ছেড়ে পালিয়ে গিয়েছে, এমন কোনও স্পষ্ট তথ্য নেই। বিমানবন্দর থেকে সে কোনও বিমান ধরেনি, এটা নিশ্চিত। পুলিশ তাকে খুঁজে বার করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

- তাকে প্রত্যর্পণ করার বিষয়ে আমরা আত্মবিশ্বাসী। তবে, এই বিষয়ে আমাদের যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করতে দিতে হবে। আমরা ভারত এবং সমগ্র বিশ্বকে স্পষ্টভাবে জানাতে চাই, চোকসিকে এখানে স্বাগত জানানো হয়নি এবং তাকে দেশ থেকে বের করে দিতে চাই।

- আমাদের করোনা টিকা পাঠানোর জন্য, আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানাতে চাই। এর জন্য আমরা চিরকাল ভারতের প্রতি কৃতজ্ঞ থাকব। ভ্যাকসিন নিয়ে ভারতের নিজস্ব সমস্যা থাকলেও, প্রধানমন্ত্রী মোদী আমাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদীর জন্যই ক্যারিবীয় অঞ্চলে দশ হাজারেও বেশি মানুষের প্রাণ বেঁচেছে।

- ভারতের জনগণের জন্য আমরা প্রার্থনা করি, এবং আমরা ভারতের জনগণের প্রতি আমরা সংহতি প্রকাশ করি।

Share this article
click me!