মাঝ আকাশে চলন্ত বিমান থেকে লাফ দিয়ে স্টান্টের চেষ্টা! শিউরে ওঠা দুর্ঘটনা

লুক আইকিনস এবং অ্যান্ডি ফারিংটন নামের ওই দুই ব্যক্তি রেড বুল এয়ার ফোর্স এভিয়েশন ক্রুর অংশ ছিলে। তারা দুজনেই নিরাপদ রয়েছেন।

Parna Sengupta | Published : Apr 26, 2022 5:12 PM IST

শিরোনামে পৌঁছে যাওয়ার জন্য মানুষ কত কিছুই না করেন। সবাইকে চমকে দিতে স্টান্ট দেখাতে গিয়ে দুর্ঘটনার কবলেও পড়েন অসংখ্য মানুষ। তবু নাম আর প্রশংসা কুড়োনোর চেষ্টা খামতি রাখেন না কেউ। এই নাম কিনতে গিয়ে প্রাণ যাক, তবু স্টান্ট করার নেশা যায় না। অ্যারিজোনায় দেখা গেল এমনই ছবি। 

মাঝ আকাশে চলন্ত একটি বিমান থেকে আরেকটি বিমানে যাওয়ার চেষ্টা। এমন ভয়ঙ্কর স্টান্ট করতে গিয়ে, যা হওয়ার ছিল তাই হল। চরম দুর্ঘটনার শিকার দুটি বিমান। রবিবার দুজন স্টান্ট পাইলট মাঝ আকাশে বিমান অদল বদল করতে চেয়েছিলেন। তবে দুটি বিমানের মধ্যে একটি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পরে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় ক্র্যাশ-ল্যান্ড করে। ফলে গোটা পরিকল্পনাই ব্যর্থ হয়। 

নিউ ইয়র্ক পোস্টের একটি প্রতিবেদন অনুসারে ওই দুই স্টান্ট পাইলট দুই ভাই ছিলেন। লুক আইকিনস এবং অ্যান্ডি ফারিংটন নামের ওই দুই ব্যক্তি রেড বুল এয়ার ফোর্স এভিয়েশন ক্রুর অংশ ছিলে। তারা দুজনেই নিরাপদ রয়েছেন। তাদের শরীরে কোনও চোট আঘাত লাগেনি বলেই জানা গিয়েছে। 

এই স্টান্ট করার জন্য রেড বুল ফ্লাইটের দুটি বিমান নেন ওই দুই বিমান চালক। দুই পাইলট তাদের Cessna 182 প্লেনগুলিকে ১৪ হাজার ফুট উচ্চতায় ইঞ্জিন বন্ধ করে এবং একটি কাস্টম-নির্মিত এয়ারব্রেক প্লেনগুলিকে ১৪০ মাইল প্রতি ঘণ্টায় গতিতে ধরে রেখে স্টান্টটি করার চেষ্টা করেন। পরিকল্পনার অংশ হিসাবে, পাইলটদের তখন তাদের নিজের নিজের বিমান থেকে বেরিয়ে আসার কথা ছিল এবং একে অপরের প্লেনে স্কাইডাইভ করার কথা ছিল। প্ল্যান ছিল মাঝ আকাশে একে অপরকে অতিক্রম করে অন্যজনের বিমানে গিয়ে বসবেন তারা। 

দেখা যায়, ফারিংটন যে প্লেনে ঝাঁপ দিচ্ছিলেন তা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়ে অন্য পথ ধরে নেয়। দুটি প্লেনে উচ্চতার পার্থক্য অত্যন্ত বেশি হয়ে যায়। সেই সময় প্রাণ বাঁচাতে ফারিংটন প্যারাসুট দিয়ে মাটিতে নেমে আসেন। তবে তার প্লেন ক্র্যাশ করে যায়। অন্যদিকে, আইকিনস সফলভাবে স্টান্টটি সম্পূর্ণ করতে সক্ষম হন।

তবে এই চেষ্টা তারা করতে পেরেছেন বলে নিজেদের সফল মনে করছেন ওই দুই বিমান স্টান্ট চালক। ফারিংটন বলেন  “সবকিছুই ভালো হওয়া উচিত ছিল, কিছু কারণে, এটি সেভাবে হয়নি কিন্তু দিনের শেষে আমরা দুজনেই এখানে আছি, সবাই নিরাপদ রয়েছি এবং সুস্থ। আমি অনুমান করি এটাই গুরুত্বপূর্ণ অংশ।"

আরও পড়ুন- করাচি বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ বিস্ফোরণ-নিহত তিন চিনা নাগরিক, দেখুন ঘটনাস্থলের ভিডিও

আরও পড়ুন- টুইটারের সিইও-র পদ থেকে ছাঁটাই হচ্ছেন পরাগ আরওয়াল? কাজ হারালে পাবেন কোটি কোটি টাকা

আরও পড়ুন- ২০৩০ সালের মধ্যে কি ধ্বংস হয়ে যাবে পৃথিবী? বছরে ৫৬০টি প্রকৃতিক বিপর্যয় নেমে আসতে চলেছে

Share this article
click me!