মুহূর্মুহূ বোমার আওয়াজ বিমানবন্দরে, ইউক্রেনে আটকে দিল্লির পড়ুয়া, উদ্বেগে পরিবার

পড়াশোনার জন্য অনেক ভারতীয় পাড়ি দেন ইউক্রেনে। কিন্তু, সেখান থেকে এখনও অনেকেই দেশে ফিরতে পারেননি। কারণ সেখানে যাত্রীবাহী বিমান চলাচলের জন্য আকাশপথ বন্ধ করে দেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম হলেন দিল্লির এক পড়ুয়া।

Web Desk - ANB | Published : Feb 24, 2022 10:39 AM IST / Updated: Feb 24 2022, 08:07 PM IST

ইউক্রেনে (Ukraine) সেনা অভিযান শুরু করেছে রাশিয়া (Russia)। তার জেরে আজ সকাল থেকেই সেখানে উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি (War Sitiation)। এদিকে ইতিমধ্যে ইউক্রেনের আকাশপথ যাত্রীবাহী বিমানের (Passenger Aircraft) জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। আর তার জেরে সেখানে এখনও পর্যন্ত আটকে রয়েছে বহু ভারতীয় (Indian)। যাত্রীবাহী বিমানের জন্য আকাশপথ বন্ধ করে দেওয়ায় দেশে ফিরতে পারছে না অনেকেই। তার জেরে উদ্বিগ্ন রয়েছেন তাঁদের পরিবারের সদস্যরা। একই অবস্থা দিল্লির (Delhi) একটি পরিবারের। 

পড়াশোনার জন্য অনেক ভারতীয় পাড়ি দেন ইউক্রেনে। কিন্তু, সেখান থেকে এখনও অনেকেই দেশে ফিরতে পারেননি। কারণ সেখানে যাত্রীবাহী বিমান চলাচলের জন্য আকাশপথ বন্ধ করে দেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম হলেন দিল্লির এক পড়ুয়া। গতকালই তাঁর পরীক্ষা শেষ হয়েছে। আর আজ তাঁর বাড়িতে ফেরার কথা ছিল। সেই মতো বিমানের টিকিটও কেটেছিলেন তিনি। কিন্তু, ইউক্রেন যাত্রীবাহী বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করার পরই আর বাড়ি ফিরতে পারেননি তিনি। 

আরও পড়ুন- রাশিয়ার যুদ্ধবিমান গুলি করে নামানোর দাবি ইউক্রেনের, পাল্টা বিমান ঘটি ধ্বংসের দাবি রুশ সেনার

এদিকে ছেলের কোনও খবর না পেয়ে রীতিমতো চিন্তায় রয়েছে তাঁর পরিবারের সদস্যরা। এই প্রসঙ্গে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে এই বিষয়ে ওই পড়ুয়ার বাবা রবি বলেন, "আমার ছেলের কিভ থেকে বিমানে দিল্লিতে আসার কথা ছিল। কিন্তু, সেখানে যাত্রীবাহী বিমানের জন্য আকাশপথ বন্ধ করে দেওয়ায় বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তার ফলে বাড়িতে ফিরতে পারছে না সে। বিমাবন্দরে তারা বোমার শব্দ পেয়েছে। তারপরই তাদের বিমানবন্দর থেকে বের করে দেওয়া হয়। এখন কিভের রাস্তায় আটকে পড়েছে তারা।" ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাসকে খবর দেওয়ার জন্য সাংবাদিকদের কাছে কাতর অনুরোধ করেন ওই পড়ুয়ার বাবা। ছেলের চিন্তা রীতিমতো হাত-পা ঠান্ডা হয়ে যাচ্ছে তাঁর। 

আরও পড়ুন- রাশিয়ার পরিকল্পনা ইউক্রেন দখল নয়, হামলার পর বললেন রুশ প্রেসিডেন্ট পুতিন

তিনি আরও জানান, "আসলে এই ধরনের পরিস্থিতি সেখানে তৈরি হবে সেটা আমরা কেউ ভাবতে পারিনি। পরীক্ষা শেষ হওয়ার পরই তার বাড়ি ফেরার কথা ছিল। সেই মতো সে বিমানও ধরতে গিয়েছিল। কিন্তু, তারপরই এই ঘটনা ঘটে যায়।" ছেলে যাতে নিরাপদে বাড়ি ফিরতে পারে তার জন্য দ্বিগুণ টাকা দিয়েও টিকি কাটতে রাজি রয়েছেন রবি। শুধু যে কোনও মূল্যে ছেলেকে নিরাপদে ঘরে ফেরাতে চান তিনি।

তবে শুধুমাত্র দিল্লির ওই পড়ুয়া নন, এখনও পর্যন্ত ইউক্রেনে আটকে রয়েছেন অনেকেই। এই পরিস্থিতির উপর নজর রাখছে ভারত। সূত্রের খবর ভারত ইউক্রেনের দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতি ও সেদেশ থেকে ভারতীয়দের কীভাবে ফিরিয়ে নিয়ে আসা যায় তার পথ খুঁজতে একটি বৈঠক করেছে বিদেশ মন্ত্রক। কেন্দ্রীয় সরকার গোটা পরিস্থিতির উপর নজর রাখছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন ইউক্রেনে আটকে পড়া ভারতীয় বিশেষত ছাত্রদের নিরাপত্তা সুনিশ্চিত করার উপরও বেশি জোর দেওয়া হয়েছে। কয়েক দিন আগেই বিদেশ মন্ত্রক একটি কন্ট্রোল রুম চালু করেছিল। সেটি এখন থেকে ২৪ ঘণ্টার জন্য সাত দিনই চালু থাকবে। 

আরও পড়ুন- ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে বৈঠক, চালু বিদেশ মন্ত্রকের কন্ট্রোলরুম

রাশিয়া হামলা চালানোর পরই আকাশসীমা বন্ধ করে দিয়েছে ইউক্রেন। তাই আপাতত বিশেষ বিমান পাঠানোর কোনও সম্ভাবনা নেই। সূত্রের খবর প্রবল উৎকণ্ঠায় দিন কাটছে ইউক্রেনে আটকে পড়া ভারতীয় দূতাবাসের কর্মী, ছাত্র ও ভারতীয়দের। তাই কেন্দ্রীয় সরকার সেই দেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে অন্যপথের সন্ধান করছে। মনে করা হচ্ছে প্রায় ১৫ হাজার ভারতীয় রয়েছে ইউক্রেনে। তাদের সঙ্গেও যোগাযোগ করার চেষ্টা করছে ভারতীয় বিদেশ মন্ত্রক। তবে আপাতত বাড়ি থেকে না বেরিয়ে ভারতীয়দের আপাতত ঘরে থাকার  পরামর্শ দেওয়া হয়েছে। 

Share this article
click me!