রাশিয়া-ইউক্রেন যুদ্ধে 'শান্তির-দালালি' করতে হবে মোদীকে, নিরাপত্তা পরিষদে বড় বার্তা মেক্সিকোর

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা বিধ্বংসী যুদ্ধ থামাতে পারেন একমাত্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্র সংঘের কাছে এমনটাই বলেছে মেক্সিকো। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে স্থায়ী  শান্তি স্থাপনের মধ্যস্থতা করার জন্য মেক্সিকো রাষ্ট্র সংঘের কাছে একটি কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে

Saborni Mitra | Published : Sep 23, 2022 10:54 AM IST

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা বিধ্বংসী যুদ্ধ থামাতে পারেন একমাত্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্র সংঘের কাছে এমনটাই বলেছে মেক্সিকো। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে স্থায়ী  শান্তি স্থাপনের মধ্যস্থতা করার জন্য মেক্সিকো রাষ্ট্র সংঘের কাছে একটি কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে। পাশাপাশি এই কমিটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাখার প্রস্তাবও দেওয়া হয়েছে। কমিটির বাকি সদস্য হিসেবে প্রস্তাব করা হয়েছএ, পোপ ফ্রান্সিস ও রাষ্ট্রে সংঘের মহাসচিব আন্চোনিও গুতেরেসকের নামও। 

নিউ ইয়র্কে ইউক্রেন-রাশিয়ার পরিস্থিতি নিয়ে রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষেদের বিশেষ বিতর্কে অংশ নিয়েছিলেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী লুইস এব্রার্ড কাসউবন। তিনিই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শাস্তি স্থাপনের জন্য বিশেষ ভূমিকা গ্রহণ করার আবেদন জানিয়েছেন। 

উজবেকিস্তারে সমরকন্দে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের ২২তম বৈঠকের সময়ই প্রধানমন্ত্রী মোদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেছিলেন। সেই সময়ই তিনি বলেছিলেন আধুনিক যুগ যুদ্ধের জন্য নয়ষ শান্তির জন্য। ভারতের প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে স্বাগত জানিয়েছিল ফ্রান্স , মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ ইউরোপের বাকি দেশগুলি।


সেই দিনের কথা স্মরণ করিয়ে দিয়ে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী বলেন, মোদীর শাস্তিবাদী মনোভাব আর ভূমিকা ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনতে পারে। তিনি আরও বলেন, মেক্সিকো মনে করে শান্তি স্থাপনের জন্য আন্তর্জাকিত স্তরে এখনই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া জরুরি। 

তিনি আরও বলেন, 'এই বিষয়ে, আমি ইউক্রেনে সংলাপ ও শান্তির জন্য একটি কমিটি গঠনের মাধ্যমে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মধ্যস্থতা প্রচেষ্টাকে শক্তিশালী করার জন্য মেক্সিকোর রাষ্ট্রপতি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোরের প্রস্তাবটি আপনাদের সাথে শেয়ার করতে চাই। মহামান্য নরেন্দ্র মোদী এবং মহামান্য পোপ ফ্রান্সিস সহ অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের অংশগ্রহণের সাথে, যদি সম্ভব হয়।'

তিনি আরও বলেন কমিটির উদ্দেশ্য হবে আলাপ আলোচনার শান্তি প্রক্রিয়া স্থাপন করতে হবে। আলোচনার মাধ্যমে দুই দেশের আস্থা অর্জন করতে হবে। দীর্ঘস্থায়ী শান্তির জন্য মধ্যস্থতার একটি পরিপূরক স্থান তৈরি করতে হবে। 

কাসাউবনে বলেন, মেক্সিকান প্রতিনিধি দল রাষ্ট্রসংঘের মহাসচিরে নেতৃত্বে মধ্যস্থতার প্রচেষ্টার পাশাপাশি কমিটির জন্য ব্যাপক সমর্থন দিচ্ছে। আর সেই জন্য প্রয়োজনীয় সাহায্যও মেক্সিকো করবে। এই কমিটি গঠনের জন্য রাষ্ট্র সংঘের সদস্যরা এগিয়ে আসবে বলেও জানান তিনি।  তিনি বলেন, রাষ্ট্র সংঘের মহাসচিব এখন শান্তি ও ও প্রশান্তির জন্য কাজ করার সময়। যুদ্ধের জন্য মীমাংসা করা সর্বদাও অগ্রাধিকার পাবে। মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী বলেন, শুধুমাত্র আলোচনা ও কূটনৈতিক ও কার্যকর রাজনৈতিক চ্যানেল তৈরির মাধ্যমেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যেতে পারে। 


মেক্সিকোর বক্তব্য হল উদাসীনতা ও অগ্রহণযোগ্যতাকে এক্ষেত্রে গুরুত্ব দেওয়া ঠিক নয়। তিনি বলেন নিরাপত্তা পরিষেদ এক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেনি। আর সেইজন্য কাঠামোগত সংস্কারের প্রয়োজন রয়েছে।

ভুলেও চুলে কন্ডিশনার ব্যবহার করবেন না, জানুন পরমাণু বিস্ফোরণ নিয়ে কেন এমন মার্কিন সতর্কতা 

তীব্র ক্ষুধার জ্বালায় জ্বলছে বিশ্ব, প্রতি চার সেকেন্ডের মৃত্যু ১ জনের- সতর্ক করল স্বেচ্ছাসেবী সংগঠনগুলি

'সবুজ উন্নয়ন আর সবুজের চাকরি বাড়ানোই লক্ষ্য', পরিবেশমন্ত্রীদের বৈঠকে বললেন প্রধানমন্ত্রী মোদী

Read more Articles on
Share this article
click me!