Asianet News BanglaAsianet News Bangla

'সবুজ উন্নয়ন আর সবুজের চাকরি বাড়ানোই লক্ষ্য', পরিবেশমন্ত্রীদের বৈঠকে বললেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার  দেশের পরিবেশ মন্ত্রীদের জাতীয় সম্মেলন উদ্বোধন করেন। ভিডিও কনভারেন্সের মাধ্যমে গুজরাটের একতা নগরে সম্মেলন উদ্বোধন করে তিনি বলেন, পরিবেশ উন্নয়নই ভারতের প্রধান লক্ষ্য। জীবিকা, জলবায়ু পরিবর্তন, প্লাস্টিক বর্জ্য, বন্যপ্রাণী এবং বন ব্যবস্থাপনার সাথে মোকাবিলা করে, সম্মেলনটি কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের মধ্যে আরও ভাল সমন্বয়ের দিকে একটি বড় প্রচেষ্টা।

country focus in green growth green job pm modi says on environment minister conference bsm
Author
First Published Sep 23, 2022, 12:50 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার  দেশের পরিবেশ মন্ত্রীদের জাতীয় সম্মেলন উদ্বোধন করেন। ভিডিও কনভারেন্সের মাধ্যমে গুজরাটের একতা নগরে সম্মেলন উদ্বোধন করে তিনি বলেন, পরিবেশ উন্নয়নই ভারতের প্রধান লক্ষ্য। জীবিকা, জলবায়ু পরিবর্তন, প্লাস্টিক বর্জ্য, বন্যপ্রাণী এবং বন ব্যবস্থাপনার সাথে মোকাবিলা করে, সম্মেলনটি কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের মধ্যে আরও ভাল সমন্বয়ের দিকে একটি বড় প্রচেষ্টা। তিনি আরও বলেন ভারতের লক্ষ্য ২০৭০ সালের মধ্যে দেশকে নেট জিরে কার্বনে দিকে নিয়ে যাওয়া।  এখন দেশের মূল ফোকাসই হল সবুজ বৃদ্ধি, সবুজ কর্মসংস্থান তৈরি করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'আমাদের প্রতিশ্রুতি পুরণের ট্র্যাক রেকর্ড খুবই ভাল। যা বিশ্বের অন্যান্য দেশগুলির কাছে আকর্ষণীয়।'তিনি বলেন গিরের মত একাধিক অভয় অরণ্যে সিংহ, বাঘ, হাতি , এক শিং গন্ডার, চিতাবাঘের সংখ্যা প্রতি বছরই বাড়ছে। কয়েক দিন আগে মধ্যে প্রদেশে চিতা ফেরত নিয়ে আসা হয়েছে। যা নতুন ভারত গঠনে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

ভারত একটি দ্রুত উন্নয়নশীল অর্থনীতির দেশ। এই দেশ নিজেকে ক্রমাগত দিনে দিনে আরও শক্তিশালী করছে। তিনি বলেন, 'আমাদের দেশের বিশাল বনভূমি, জলাভূমি, দ্রুত সম্প্রসারিত হচ্ছে। আমরা এমন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি যখন ভারত আগামী ২৫ বছরের জন্য লক্ষ্য নির্ধারণ করেছে। 'তিনি দেশের বাকি পরিবেশ মন্ত্রীদের উদ্দেশ্যে বলেন, 'আমি নিশ্চিত আপনারা দেশের পরিবেশ রক্ষায় সাহায্য করবেন। ভারতের উন্নয়ন গতি পাবে।  '

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, কঠিন বর্জ্য ব্যবস্থাপনার প্রচারাভিযান আরও বাড়াতে হবে। প্ল্যাস্টিক থেকে মুক্ত হয়েছে দেশ। তবে এই বিষয়ে আরও প্রচারের প্রয়োজন রয়েছে। ভূগর্ভস্থ জলের সঞ্চয় আরও বাড়ানোর লক্ষ্য নিতে হবে। ইতিমধ্যেই দেশের একাধিক স্থানে জলের ঘটতি দেখা দিয়ে শুরু করেছে।  তবে  এই চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য জল দফতরের সঙ্গে পরিবেশ দফতরকেও একসঙ্গে কাজ করতে হবে। 

প্রতিটি রাজ্যে বন-অগ্নি প্রশমন প্রক্রিয়া জোরদার করা উচিৎ। পরিবেশ পোটাল একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। যেখানে এজাতীয় কাজের বর্নণা আর অনুদানের কথা লেখা রয়েছে। পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র এখন অনেক সহজে দেওয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন , আগে যেখানে ৬০০ দিনের বেশি সময় লাগত এখন মাত্র ৭৫ দিনেই অনুমোদন দেওয়া হয়। 

প্রবল বৃষ্টিতে দিল্লিতে জারি হলুদ সতর্কতা, উত্তর প্রদেশের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন

ভুলেও চুলে কন্ডিশনার ব্যবহার করবেন না, জানুন পরমাণু বিস্ফোরণ নিয়ে কেন এমন মার্কিন সতর্কতা

২ অক্টোবর -দুর্গাষষ্ঠী থেকেই বদলে যাবে ভাগ্য, বুধ গ্রহের স্থান পরিবর্তন উন্নতি আনবে কিছু রাশির জীবনে

Follow Us:
Download App:
  • android
  • ios