ইউক্রেনে ভারতীয়দের উদ্ধারে মোদীর ভূমিকা তাক লাগিয়েছে- এশিয়ানেটকে সাক্ষাতকার রাষ্ট্রদূতের

পোল্যান্ডের বিদেশমন্ত্রী ব্যক্তিগতভাবে ভারতের রাষ্ট্রদূতের কাছে বিস্ময় প্রকাশ করেছেন। যেভাবে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার নিজের চার মন্ত্রীকে বিভিন্ন দেশে পাঠিয়ে উদ্ধার কাজে গতি এনেছে, তা সত্যিই অবাক করার মতো। 

Parna Sengupta | Published : Mar 6, 2022 8:25 AM IST / Updated: Mar 06 2022, 02:19 PM IST

ইউক্রেন ওয়ার জোনে (Ukraine War Zone) এশিয়ানেট নিউজ (Asianet News)। যুদ্ধক্ষেত্রের এক্সক্লুসিভ কভারেজ। এক্সক্লুসিভ কভারেজে ভারতীয়দের উদ্ধার অভিযান (rescuing Indians)। পোল্যান্ড-ইউক্রেনের সীমান্তে এশিয়ানেট নিউজ। ভারতীয়দের রাখা শেল্টার হোমের এক্সক্লুসিভ ফুটেজ। 'ভারত যেভাবে উদ্ধারকাজ চালাচ্ছে তা অন্য দেশ করছে না'। এশিয়ানেট নিউজকে জানালেন পোল্যান্ডে ভারতের রাষ্ট্রদূত নাগমা মালিক।

এদিন তিনি জানান ভারত যেভাবে ইউক্রেন থেকে আটকে থাকা নাগরিকদের উদ্ধারকাজে নেমেছে তা অন্য কোনও দেশ করে দেখাতে পারেনি। এটা স্বাভাবিকভাবে পোল্যান্ডের সরকার এবং তার মন্ত্রীদেরও অবাক করেছে। পোল্যান্ডের বিদেশমন্ত্রী ব্যক্তিগতভাবে ভারতের রাষ্ট্রদূতের কাছে বিস্ময় প্রকাশ করেছেন। যেভাবে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার নিজের চার মন্ত্রীকে বিভিন্ন দেশে পাঠিয়ে উদ্ধার কাজে গতি এনেছে, তা সত্যিই অবাক করার মতো। 

ইউক্রেনে রাশিয়ার হামলার সময় থেকেই সেখানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে তৎপর হয়েছে ভারত সরকার। এর জন্য অপারেশন গঙ্গা বলে একটি উদ্ধার অভিযানও শুরু হয়েছে। যেখানে অসামরিক বিমান পরিবহণ থেকে ভারতীয় বায়ুসেনার সি-১৭ বিমানকে মোতায়েন করা হয়েছে। সরকারি হিসাবে ইউক্রেনে অন্তত ২০ হাজার ভারতীয় আটকে রয়েছেন। এদের মধ্যে অধিকাংশ জনই ছাত্র-ছাত্রী। যারা ইউক্রেনে বিভিন্ন মেডিক্যাল কলেজে পড়াশোনা করেন। 

আপাতত এরা যে কোনও উপায়ে ইউক্রেন লাগোয়া দেশগুলিতে চলে যাওয়ার চেষ্টা করছেন। আর সেই সব দেশ থেকেই ভারতীয় ছাত্রদের উদ্ধার করে প্লেনে করে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। এই কাজের তদারকির জন্য এই সব দেশে দেশের কয়েক জন মন্ত্রীকেও পাঠানো হয়েছে। পোল্যান্ডে এই মুহূর্তে রয়েছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভি কে সিং। যিনি আবার দেশের সেনাবাহিনীর প্রধানও ছিলেন একটা সময়ে। পোল্যান্ডে থাকা ভারতীয় রাষ্ট্রদূত নাগমা এম মালিক এক এক্সক্লুসিভ সাক্ষাৎকারে জানিয়েছেন পোল্যান্ড সরকার বিভিন্ন ভাবে আটকে থাকা ভারতীয়দের সাহায্য করেছে। 

এদিকে, শেষ পাওয়া খবর চৌঠা মার্চ রাশিয়ার তরফে জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রে (Zaporizhzhia Nuclear Power Plant) হামলা চালানোর পর বিকিরণ মাত্রা স্বাভাবিক রয়েছে, যা স্বস্তির খবর। ইউক্রেনের পারমাণবিক নিয়ন্ত্রক এনারগোঅটমের তরফে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থাকে জানানো হয়েছে যে রাশিয়ান বাহিনী সাইটটিতে আক্রমণ করার একদিন পরে বিকিরণ মাত্রা স্বাভাবিক রয়েছে।

"

Read more Articles on
Share this article
click me!