বিজ্ঞাপনেই বাজিমাত, ৫৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে খাটিয়া

শুধু খাটিয়ার নামের সঙ্গে যুক্ত করা হয়েছে একটি শব্দ। আর তার জেরেই বাজিমাত করেছেন বিক্রেতা। আসলে পণ্য বিক্রির অনেকটাই নির্ভর করে বিজ্ঞাপনের উপর। 

Maitreyi Mukherjee | Published : Sep 6, 2021 6:16 AM IST / Updated: Sep 06 2021, 11:59 AM IST

খাটিয়া। প্রায় বেশিরভাগ ভারতীয়ের বাড়িতেই এটি দেখতে পাওয়া যায়। গ্রামের দিকে খাটিয়ার চল খুব বেশি। এর দাম আর কতই বা হবে। খুব বেশি হলে ১০০০ টাকা। সেটা অবশ্য খাটিয়ার কোয়ালিটির উপর নির্ভর করে। কারণ কোয়ালিটি যতটা ভালো হবে দামও ততটাই বাড়বে। সেই দাম বেশি হলেও কতই বা বাড়বে আরও ১০০০ টাকাই বাড়ুক। কিন্তু, তা বলে ৫৮ হাজার টাকা! দাম শুনে নিশ্চয়ই অবাক হয়ে গিয়েছেন? কার্যত এই দামেই নিউজিল্যান্ডে বিক্রি হচ্ছে খাটিয়া। 

শুধু খাটিয়ার নামের সঙ্গে যুক্ত করা হয়েছে একটি শব্দ। আর তার জেরেই বাজিমাত করেছেন বিক্রেতা। আসলে পণ্য বিক্রির অনেকটাই নির্ভর করে বিজ্ঞাপনের উপর। সঠিকভাবে বিজ্ঞাপন দিতে পারলেই কেল্লাফতে। তাতেই পণ্যের চাহিদা অনেকটা বেড়ে যায়। আর চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে দামও। ঠিক যেমনটা হয়েছে নিউজিল্যান্ডে।  

আরও পড়ুন- অবশেষে জয়, পঞ্জশির দখল করল তালিবান

ভারতের বেশিরভাগ গ্রামে যে খাটিয়া অত্যন্ত জনপ্রিয় সেই অতি সাধারণ খাটিয়াই নিউজিল্যান্ডে বিক্রি হচ্ছে প্রায় দশ গুণ বেশি দামে অর্থাৎ প্রায় ৫৮ হাজার টাকায়। সম্প্রতি নিউজিল্যান্ডের এক আসবাবের ওয়েবসাইটে এই বিজ্ঞাপন দেখে চমকে গিয়েছেন নেটিজেনরা। তবে এখানেই শেষ নয়, ওই ওয়েবসাইটে লেখা রয়েছে খাটিয়ার আসল দাম ১২০০ ডলার। ভারতীয় মুদ্রায় যার দাম ৮৭ হাজার ৬৪৭ টাকা। সেখান থেকে ডিসকাউন্ট দিয়ে দাম দাঁড়িয়েছে ৫৮ হাজার। 

আরও পড়ুন- তালিবানরা সরে গেলে যুদ্ধবিরতি চুক্তি মানবে প্রতিরোধ বাহিনী, ব্যাপক ক্ষতির মুখে পঞ্জশির

 

 

আসলে এই দামের রহস্য লুকিয়ে রয়েছে বিজ্ঞাপনের মধ্যেই। যা অতি সাধারণ ওই খাটিয়াকে অসাধারণ করে তুলেছে। খাটিয়ার আগে যোগ করা হয়েছে 'ভিনটেজ' শব্দটি। আর তাতেই বাজিমাত। এবাবেই চড়া দামে নিউজিল্যান্ডে বিকোচ্ছে ভারতের জনপ্রিয় খাটিয়া। 

Share this article
click me!