পিছু হঠুক রাশিয়া, ফাইটার জেট কিনে ইউক্রেনকে উপহার পাকিস্তানি কোটিপতির

পাকিস্তানে জন্মগ্রহণকারী এই ব্রিটিশ ব্যবসায়ী যুক্তরাজ্য এবং ইউরোপের অন্যান্য অংশে শরণার্থীদের সরিয়ে নেওয়ার জন্য তহবিল সংগ্রহ এবং সহায়তা করার চেষ্টা করছেন বলে জানা গেছে। 

Parna Sengupta | Published : May 19, 2022 2:44 PM IST

পাকিস্তানের ধনকুবের এবং কিয়েভ পোস্টের প্রাক্তন প্রকাশক মহম্মদ জহুরের পদক্ষেপে বেশ অবাক গোটা বিশ্ব। পূর্ব ইউরোপীয় দেশ ইউক্রেনকে সাহায্য করার জন্য তিনি কিনেছেন দুটি ফাইটার জেট। যা তিনি তুলে দিয়েছেন ইউক্রেনের হাতে। রাশিয়ার আক্রমণ অব্যাহত থাকায় তাদের যুদ্ধে সহায়তা করার জন্য ইউক্রেনকে ফাইটার জেট দিয়েছেন জহুর বলে জানা গেছে।

ইউক্রেনের টিএসএন-এর উদ্ধৃতি দিয়ে, নিউজউইক জানিয়েছে যে জহুরের স্ত্রী, ইউক্রেনীয় গায়িকা কামালিয়া জহুর বলেছেন যে তার স্বামী এবং অন্যান্য ধনী বন্ধুরা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে নীরবে সাহায্য করছে। তিনি জানিয়েছেন যে তার স্বামী ইউক্রেনের বিমান বাহিনীর জন্য দুটি জেট কিনতে সাহায্য করেছেন।

ধনকুবেরের স্ত্রী বলেন এই গোটা ঘটনা অর্থাৎ ফাইটার জেট কেনার বিষয়টি গোপনেই সেরেছেন জহুর। যাতে কোনও সমস্যায় পড়তে না হয় বা কোনও রাজনৈতিক মাথা এখানে না গলতে পারে, সেই চেষ্টা করে গিয়েছেন তারা। উল্লেখ্য যে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের বাসিন্দা জহুর, নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য জোর দিয়ে আসছেন। তিনি কিয়েভ পোস্টের প্রকাশক ছিলেন।  
পাকিস্তানে জন্মগ্রহণকারী এই ব্রিটিশ ব্যবসায়ী যুক্তরাজ্য এবং ইউরোপের অন্যান্য অংশে শরণার্থীদের সরিয়ে নেওয়ার জন্য তহবিল সংগ্রহ এবং সহায়তা করার চেষ্টা করছেন বলে জানা গেছে। নিউজউইক অনুসারে, তিনি ইউক্রেনীয়দের নিরাপদ পথ নিশ্চিত করতে রাষ্ট্রপ্রধান এবং অন্যান্য প্রভাবশালী ব্যক্তিদের সাথেও কথা বার্তা চালিয়ে গেছেন।

মার্চ মাসে আরব নিউজের সাথে কথা বলার সময়, মহম্মদ জহুর বিশ্বের জনগণকে ইউক্রেনের সমর্থন ও পাশে থাকার আহ্বান জানিয়েছিলেন কারণ এটি রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছে। তিনি বলেছিলেন "আমি খোলাখুলিভাবে ইউক্রেনের পক্ষ নিচ্ছি কারণ পশ্চিমা, ইউক্রেনীয় এবং রাশিয়ান মিডিয়া দেখার পরে, আমি দেখতে পাচ্ছি এবং সিদ্ধান্ত নিতে পারি কে সত্য বলছে। এটি আসলে সবার জন্য ইউক্রেনের পক্ষে কথা বলার সময়। প্রত্যেকের এখন ইউক্রেনের পাশে দাঁড়ানো উচিত।" 

এদিকে, রুশ-অধিকৃত অঞ্চলে ইউক্রেনের প্রতিরোধ অব্যাহত রয়েছে। যদিও মস্কো বলেছে যে এটি তার প্রতিবেশীকে নিরস্ত্রীকরণ এবং "বহির্ভূত" করার জন্য একটি "বিশেষ সামরিক অভিযানে" নিযুক্ত রয়েছে, পশ্চিম এবং কিয়েভ এটিকে আক্রমণের একটি মিথ্যা অজুহাত বলেছে। কিন্তু রাশিয়ান বাহিনী তাদের প্রধান আক্রমণ চালিয়ে যাচ্ছে, পূর্ব ডনবাস অঞ্চলে আরও বেশি এলাকা দখল করার চেষ্টা করছে যা মস্কো বিচ্ছিন্নতাবাদীদের পক্ষে দাবি করে।

পাকিস্তানের কড়া সমালোচনা, দুই শিখকে টার্গেট করে খুন করা হয়েছে বলল ভারত

ছেলের মাংস রান্না করে মাকে খাওয়াল, ISIS-দের অত্যাচারের হাড়হিম করা তথ্য সামনে এল

শিবলিঙ্গের সুরক্ষা - নামাজ বন্ধ নয়, জ্ঞানবাপী মসজিদ নিয়ে প্রথম দিনের শুনানিতে নির্দেশ শীর্ষ আদালতের

Share this article
click me!